Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

তালিকা প্রকাশ ছাড়াই লক্ষাধিক মানুষকে ‘বিদেশি’ ঘোষণা!

আসামে এনআরসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

ভারতের আসাম রাজ্যে জাতীয় নাগরিকত্ব তালিকা (এনআরসি) এখনও চূড়ান্ত হয়নি। কিন্তু এই তালিকা প্রকাশের আগেই আসামে লক্ষাধিক মানুষকে ‘বিদেশি’ বলে ঘোষণা করা হয়েছে। বিধানসভায় এমনটাই জানিয়েছে আসাম সরকার। আগামী ৩১ আগস্ট প্রকাশিত হবে এনআরসি’র চ‚ড়ান্ত তালিকা। তার আগে আতঙ্কে দিন কাটাচ্ছেন ভাষিক ও ধর্মীয় সংখ্যালঘুরা।

আসাম রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল মঙ্গলবার জানিয়েছেন, যেসব বিদেশি তিন বছরেরও বেশি সময় জেলে কাটিয়েছেন তাদের শর্তসাপেক্ষে মুক্তি দেবে রাজ্য সরকার। সুপ্রিম কোর্ট আগেই রাজ্যকে এই নির্দেশ দিয়েছিল।

আসামে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত ১ লাখ ১৭ হাজার ১৬৪ জনকে বিদেশি বলে শনাক্ত করেছে ফরেনার্স ট্রাইব্যুনাল। মঙ্গলবার আসাম বিধানসভায় এক লিখিত প্রশ্নের জবাবে পরিষদীয় মন্ত্রী চন্দ্রমোহন পাটোয়ারি এই তথ্য দিয়ে জানান, ১৯৮৫ সাল থেকে এ বছরের ৩০ মার্চ পর্যন্ত ২৯ হাজার ৮৫৫ জন বিদেশিকে ফেরত পাঠাতে সক্ষম হয়েছে রাজ্য সরকার। আর এই বিদেশি শনাক্তকরণ প্রক্রিয়ায় ফরেনার্স ট্রাইব্যুনালের পেছনে খরচ হয়েছে ১৬৮ কোটি ২০ লাখ টাকা। আর ১,২৪৩ কোটি ৫৩ লাখ টাকা এখনও পর্যন্ত খরচ হয়েছে এনআরসি প্রক্রিয়ায়।
এই বিশাল পরিমাণ টাকা খরচ করে সুপ্রিম কোর্টের তত্ত¡াবধানে এনআরসি প্রক্রিয়া চললেও বিজেপি নেতারা কিন্তু গোটা প্রক্রিয়ার সমালোচনা করে চলেছেন। মঙ্গলবার বিজেপি বিধায়ক শিলাদিত্য দেব মন্তব্য করেন, গোটা প্রক্রিয়াটাই ভুলপথে পরিচালিত হচ্ছে। সুপ্রিম কোর্ট নিয়োজিত এনআরসি সমন্বয়ক প্রতীক হাজেলার বিরুদ্ধে কামান দাগেন তিনি।

শিলাদিত্যের অভিযোগ, দেড় কোটি বাংলাদেশি মুসলিমকে ভারতীয় নাগরিকত্ব দেয়া হচ্ছে এনআরসি প্রক্রিয়ার মাধ্যমে। কিন্তু বাস্তব ছবিটা ঠিক বিপরীত। মঙ্গলবারই নিজেদের নাগরিকত্ব প্রমাণ দিতে গিয়েছিলেন দুই বাঙালি। দরং জেলার সিপাঝাড়ের বাসিন্দা সাইজুদ্দিন আলি ও আবদুল খালেককে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ, দুজনেই ‘বাংলাদেশি’। এভাবে আসাম রাজ্যের নানা জায়গায় বাঙালিদের গায়ে ‘বাংলাদেশি’ তকমা লাগানো হচ্ছে বলে অভিযোগ। সূত্র : আজকাল।



 

Show all comments
  • PITO ২ আগস্ট, ২০১৯, ২:২৪ এএম says : 0
    ভারতের কোন নাগরিক বাংলাদেশের বললেই কি হবে ? বাংলাদেশ একটি শান্তিপূর্ণ দেশ । ভারত তাদের জনগণের উপর যে অত্যাচার চালাচ্ছে এতে কিছু মানুষ এই দেশে আসার চিন্তা করবে এটা স্বাভাবিক । বাংলাদেশের উচিৎ হবে তাদের অভ্যন্তরীণ বিষয়ে কথা না বলা । আর তাদের সাথে সীমান্ত আরও সুরক্ষিত করা ।
    Total Reply(0) Reply
  • ahmed ২ আগস্ট, ২০১৯, ২:২৪ এএম says : 0
    কলকাতা, আসাম সহ ভারতের অনেক অঙ্গ রাজ্যের অনেক মানুষ রায়ট এবং অন্যান্য সময় বাংলাদেশে আশ্রয় নিয়েছিল । তাদের তালিকা বংলাদেশ সরকার কে করতে হবে এবং তাদের ভারতে ফেরত পাঠাতে হবে ।
    Total Reply(0) Reply
  • reja khan ২ আগস্ট, ২০১৯, ২:২৫ এএম says : 0
    ব্রিটিশেরা যাওয়ার সময়, মুসলমানেরা নিজেদের ভূমি হিসেবে সিলেক্ট করে, ভারতবর্ষ থেকে নিজেরা পৃথক হয়ে যায়।
    Total Reply(0) Reply
  • Prehistoric Hasib ২ আগস্ট, ২০১৯, ২:২৮ এএম says : 0
    ডেঙ্গু হচ্ছে বাঙালী মুসলমানদের প্রতি আল্লাহতালার গজব। সবাই বেশীবেশী তওবা ইস্তেগফার করেন।
    Total Reply(0) Reply
  • Mehedi Hasan ২ আগস্ট, ২০১৯, ২:২৯ এএম says : 0
    হে আল্লাহ আপনি আমাদের সকলকে ক্ষমা করুন এবং আমাদের উপর রহম করুন!
    Total Reply(0) Reply
  • Maruf Hossain ২ আগস্ট, ২০১৯, ২:২৯ এএম says : 0
    সেদিন চারুর মা চিমটি কেটে ছিল আমি ডেঙ্গু ভেবে আতঙ্কে দিয়েছি প্রানপন হাতে চড়!! এখন সংসার ভেংগে যাবার উপক্রম। আতঙ্ক পেয়ে বসেছে এমন !
    Total Reply(0) Reply
  • Gazi Elias ২ আগস্ট, ২০১৯, ২:২৯ এএম says : 0
    দেশের সকল মানুষ আজ উদ্বিগ্ন। গতকাল আমার কিশোর ছেলেকে মশায় কামড়ানোর পর সে ভীষণ ভয় পেয়ে গিয়েছিল। ভয়ে বারবার পানি পান করছিল। তখন আমিও খুব ভয় পেয়েছি ছেলের মানসিক অবস্থা দেখে।
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ২ আগস্ট, ২০১৯, ১২:০৭ পিএম says : 0
    Amader shorkarer notojanu o varoter proti oti provusholob pororashtro nitir karonei aj amader opor varote tin porush jabot boshobash kari o adi odhibashider amader deshe pathanor shorojontrer nil noksha karjjokori korte jachse,jodi shottikar nirbachito shorkar amader hoto tobe obshshoi varotke protibad janato...
    Total Reply(0) Reply
  • মোঃ আশরাফ-উলআলম ২ আগস্ট, ২০১৯, ২:১৯ পিএম says : 0
    ধর্মীয় উন্মদনা ছড়িয়ে বিজেপি ভালই ফায়দা লুট। এন আরসি তারই অংশ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আসাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ