Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

নৌকায় আটলান্টিক পাড়ি দেবে গ্রেটা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৯, ৫:৫০ পিএম

জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আন্দোলনের সঙ্গে তার মুখটা এখন খুবই চেনা। সুইডেনের সেই কিশোরী গ্রেটা থুনবার্গ পালতোলা বড় নৌকায় পাড়ি দিতে চায় আটলান্টিক মহাসাগর। জলবায়ু পরিবর্তন নিয়ে দু’টি সম্মেলনে যোগ দিতে নিউ ইয়র্ক ও সান্তিয়াগো যাবে ১৬ বছরের গ্রেটা। একটি সেপ্টেম্বরে এবং অন্যটি ডিসেম্বরে। কার্বন-দূষণ কমাতেই পরিবেশ সচেতন কিশোরী চায় এ ভাবে পাড়ি দিতে। বিমানে গেলে বায়ুদূষণ অনেক বেশি হবে, তাই সমুদ্র পেরোতে চায় সে।

অগস্টের মাঝামাঝি ব্রিটেন থেকে নিউ ইয়র্ক যাবে গ্রেটা। যে সংস্থার নৌকা তাকে নিয়ে যাবে সেই ‘মালিজিয়া টু’ ফেসবুক পোস্টে এ খবর দিয়েছে। নিউ ইয়র্কে আগামী ২৩ সেপ্টেম্বর রাষ্ট্রপুঞ্জের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত শীর্ষ সম্মেলনে যোগ দিতে চায় গ্রেটা। কিন্তু বিমান ছাড়া সেখানে কী ভাবে যাওয়া সম্ভব, ভেবেছে সে। কারণ জাহাজেও কার্বন দূষণ কিছু কম হবে না। তা ছাড়া, আগস্টে আটলান্টিকে হারিকেনের প্রকোপও থাকে খুব। ‘সাধারণ নৌকা করে উত্তর আমেরিকা যাওয়া একেবারেই অসম্ভব’, এর আগে সংবাদ সংস্থাকে বলেছে গ্রেটা।

শেষ পর্যন্ত যে পাল তোলা নৌকায় যাচ্ছে সে, সেটি উচ্চ প্রযুক্তিতে তৈরি। সৌর প্যানেল থেকে সৌর বিদ্যুৎ এবং পানির নীচে টার্বাইন ঘুরিয়ে জলবিদ্যুতের শক্তিতে তরতরিয়ে এগোবে নৌকা। গ্রেটা আর তার বাবার সঙ্গে ওই সফরে থাকবেন ক্যাপ্টেন বরিস হারমান, মোনাকো রাজপরিবারের সদস্য পিয়ের কাসিরাগি এবং সুইডিশ তথ্যচিত্র নির্মাতা নাথান গ্রসমান। আর দু’সপ্তাহের মধ্যেই শুরু হবে যাত্রা। সম্মেলন সেরে গ্রেটা কী ভাবে ইউরোপে ফিরে আসবে, তা এখনও স্পষ্ট নয়। আমেরিকায় আগামী নয় মাস থাকার কথা তার। এই সফরে কত খরচ হচ্ছে, তা-ও জানায়নি সংস্থা। সূত্র: স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ