Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পণ্যবাহী কন্টেইনার যথাসময়ে বন্দরে পৌঁছানোর দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

চট্টগ্রাম বন্দরে কন্টেইনার অবতরণের ৩৬ ঘন্টার মধ্যে আইসিডি বন্দরে পণ্যবাহী কন্টেইনার পৌঁছানোর ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়েছে ঢাকা কাস্টমস্ এজেন্টস এসোসিয়েশন।

গতকাল আইসিটি কাস্টমস হাউজ প্রাঙ্গনে এক সংবাদ সম্মেলে তারা বলেন, সরকার দেশের আমদানি/রপ্তানি কার্যক্রম অধিকতর গতিশীল এবং শিল্প ও বাণিজ্য বান্ধব করার লক্ষ্যে আইসিডি বন্দর স্থাপন করেন। কিন্তু কন্টেইনার পরিবহণে রেলওয়ে ও বন্দর কর্তৃপক্ষের যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণ না করার কারণে বন্দরটি অচল হওয়ার উপক্রম হয়েছে। বেশ কয়েক মাস যাবৎ চট্টগ্রাম বন্দর হতে আইসিডি কমলাপুর বন্দরে কন্টেইনার পরিবহনে ৩০ দিনেরও অধিক সময় লাগছে।

সংবাদ সম্মেলনে তারা কন্টেইনার পরিবহনে বিলম্ব ঘটলে বিলম্বিত সময়ের জন্য চট্টগ্রাম বন্দর প্রান্তের ডেমারেজ চার্জ আমদানীকারকদের নিকট থেকে (শিপিং এজেন্টের মাধ্যমে) আদায় না করার দাবী জানান।

তারা বলেন, কন্টেইনার জট দ্রæত নিরসনকল্পে জাতীয় রাজস্ব বোর্ড তথা কমিশনাররা প্রতিদিন কমপক্ষে ১০০ কন্টেইনার ট্রেইলারের মাধ্যমে সড়ক পথে বিশেষ নিরাপত্তা ব্যবস্থায় আইসিডি বন্দরে পাঠানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করলে ১৫ দিনের মধ্যে কন্টেইনার পরিবহণ স্বাভাবিক অবস্থায় চলে আসবে।

এ ছাড়াও দীর্ঘদিন ধরে রেলওয়ের (আইসিডি) পরামর্শদাতা কমিটির বৈঠক ডাকা হচ্ছে না। অনতিবিলম্বে পরামর্শদাতা কমিটির বৈঠক, আলোচনার মাধ্যমে স্টেক হোল্ডারদের যেকোন সমস্যা সমাধানে পথ খুঁজে বের করে তা নিরসন করা এবং সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের মধ্যে ভাব বিনিময় বৃদ্ধির মাধ্যমে সকল পক্ষের জবাবদিহিতা নিশ্চিত করার আহŸান জানান বক্তারা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা কাস্টমস এজেন্টস এসোসিয়েশনের সভাপতি শেখ মোহাম্মদ ফরিদ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তাইফুর রহমান, সিনিয়র ভাইস- প্রেসিডেন্ট আবুল আহসান তালুকদার এবং এজেন্সির কার্যকরী পরিষদের অন্যান্য সদস্যসহ আইসিটি ব্যবহারকারী অন্যান্য স্টেকহোল্ডাররা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পণ্যবাহী

২০ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ