Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রাচীন সিল্ক রোড দিয়ে চীনের পণ্যবাহী ট্রেন পৌঁছল ইরানে

১৪ দিনে ১০ হাজার ৩৯৯ কিলোমিটার পথ অতিক্রম

প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : প্রাচীন আমলের সিল্ক রোড দিয়ে শেষ পর্যন্ত চীনের একটি পণ্যবাহী ট্রেন ইরানে পৌঁছেছে। চীন থেকে ইরানে আসতে ট্রেনটির ১৪ দিনের বেশি সময় লেগেছে এবং ১০,৩৯৯ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে। গত ২৯ জানুয়ারি চীনের জিনজিয়াং প্রদেশের বাণিজ্য কেন্দ্র ই ওয়াং শহর থেকে ইরানের উদ্দেশ্যে যাত্রা করেছিল এ মালবাহী ট্রেনটি। ইরানি গণমাধ্যমের খবরে বলা হয়, ট্রেনটিতে বাণিজ্যিক পণ্যবাহী ৩২টি কন্টেইনার রয়েছে। নতুন সিল্ক রোড দিয়ে চীন থেকে কাজাখস্তান ও তুর্কমেনিস্তান হয়ে ট্রেনটি ইরানের রাজধানী তেহরানে পৌঁছেছে।
ইরানের রেল বিভাগের প্রধান মোহসেন পুরসাইয়্যেদ আকায়ি বলেছেন, ১৪ দিনে ১০,৩৯৯ কিলোমিটার পথ পাড়ি দিয়ে চীনা ট্রেনের ইরানে পৌঁছানো নজিরবিহীন ঘটনা। তিনি বলেন, স্বাভাবিক অবস্থায় এত পথ পাড়ি দিতে ৩০ দিন লাগার কথা। সিল্ক রোড চালু করার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ ঘটনা বলেও উল্লেখ করেন তিনি। ইরানের এ কর্মকর্তা জানান, প্রতি মাসে একটি করে ট্রেন আসবে তবে প্রয়োজন হলে তা বাড়ানো হবে।
ইরানের এ কর্মকর্তা আরো জানান, চীনের সাংহাই সমুদ্রবন্দর থেকে ছেড়ে আসা পণ্যবাহী জাহাজ ইরানের বন্দর আব্বাসে ভিড়তে যে সময় লাগে তার চেয়ে এ ট্রেনের তেহরান এসে পৌঁছাতে ৩০ দিন কম সময় লেগেছে। মোহসেন পুরসাইয়্যেদ জানান, এ রোড তেহরান এসে থেমে যাবে না বরং তা ইউরোপ পর্যন্ত যাবে। সিল্ক রোডে আসা চীনা ট্রেনকে স্বাগত জানাতে তেহরানের রেলরোড স্টেশনে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ইরানে নিযুক্ত চীন, কাজাখস্থান ও তুর্কমেনিস্তানের রাষ্ট্রদূত এতে উপস্থিত ছিলেন। ২০১৩ সালে চীনের প্রেসিডেন্ট শি জিন-পিং নতুন সিল্ক রোড ইকনোমিক বেল্ট ও ২১তম সমুদ্র সিল্ক রোড উদ্বোধন করেন। যাতে এশিয়া, আফ্রিকা ও ইউরোপের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা আরও নিবিড় হয়ে ওঠে। এই প্রকল্পসহ এশিয়ায় যোগাযোগের পরিকাঠামো গড়ে তোলার জন্য চীন ইতিমধ্যেই ১৪ হাজার কোটি মার্কিন ডলারের তহবিল গঠন করেছে। চীন মনে করেছে, নতুন সিল্ক রোড প্রকল্পে ইরান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এর মাধ্যমে ইরান মধ্যপ্রাচ্য ও ইউরেশিয়ার সঙ্গে চীনের যোগাযোগ স্থাপন করে দিতে পারে। আগামী ছয় বছরে ইরান নতুন সিল্ক রোডে ৬০০ কোটি ডলার বিনিয়োগ করবে বলেও প্রতিশ্রুতি দিয়েছে। এএফপি, আইআরআইবি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রাচীন সিল্ক রোড দিয়ে চীনের পণ্যবাহী ট্রেন পৌঁছল ইরানে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ