Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

৩৫ লাখ ৮২ হাজার মামলা বিচারাধীন সংসদে আইনমন্ত্রী আনিসুল হক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৯, ১২:০৫ এএম

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, নিম্ন থেকে সর্বোচ্চ আদালত পর্যন্ত দেশের আদালতগুলোতে গত ৩১ মার্চ পর্যন্ত মোট বিচারাধীন মামলার সংখ্যা ৩৫ লাখ ৮২ হাজার ৩৪৭টি।

গতকাল জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য হাবিবা রহমান খানের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। আইনমন্ত্রী বলেন, আপিল বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা ২১ হাজার ৮১৩টি। এর মধ্যে দেওয়ানী মামলা ১৪ হাজার ২৩টি, ফৌজদারি মামলা ৭ হাজার ৬৫৫টি ও অন্যান্য (কনটেম্ট পিটিশন) মামলা ১৩৫টি।

তিনি জানান, হাইকোর্ট বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা ৫ লাখ ৬ হাজার ৬৬৪টি। এর মধ্যে দেওয়ানি ৯৬ হাজার ১১৪টি, ফৌজদারি ৩ লাখ ১৭ হাজার ৪৪৩টি ও অন্যান্য মামলা ৯৩ হাজার ১০৭টি। অধস্তন আদালতে বিচারাধীন মামলার মধ্যে দেওয়ানী ১৩ লাখ ২৮ হাজার ৬০০টি ও ফৌজদারি ১৭ লাখ ২৫ হাজার ২৭০টি।

মন্ত্রী জানান, বর্তমান সরকার বিচারপ্রার্থী জনগণের ভোগান্তি লাঘবের জন্য একটি আধুনিক বিচার বিভাগ ও বিচার ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষে প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এর মধ্যে বিচারকের সংখ্যা বৃদ্ধি আদালতের আবকাঠামো উন্নয়ন, বিচারকদের প্রশিক্ষপসহ বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন করা হচ্ছে। এসব পদক্ষেপ বাস্তবায়িত হলে সারাদেশে বিচারাধীন মামলার সংখ্যা একটি সহনীয় পর্যায়ে আসবে এবং মামলার দ্রæত নিষ্পত্তির ক্ষেত্রে কার্যকর ও দৃশ্যমান উন্নয়ন সাধিত হবে।

ঢাকা-৭ আসনের সংসদ সদস্য সরকারি দলের সদস্য হাজী মো. সেলিমের অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, সারাদেশের পারিবারিক আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৫৯ হাজার ৮৬০টি। এর মধ্যে ঢাকা জেলা সর্বচ্চো ৫ হাজার ৫০৯ টি, চট্টগ্রামে ৪ হাজার ৬৩৪ টি, রাজশাহীতে ১ হাজার ৯৯৬ টি, খুলনায় ১ হাজার ৪৪৩ টি, সিলেটে ৬৯৩ টি, বরিশালে ৮৯৫ টি, রংপুরে ১ হাজার ৭০৫ টি এবং সর্বনিন্ম পঞ্চগড়ে ১১৮ টি বিচারাধীন মামলা রয়েছে। বান্দরবান ও খাগড়াছড়িতে এ ধরনের মামলা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আনিসুল হক

১২ ডিসেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ