Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ইতিহাসের পাতায় পর্তুগাল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০১৯, ১২:০৫ এএম

রেকর্ড হলো ভাঙা-গড়ার খেলা। কিন্তু প্রথম চিরকালই প্রথম। তেমনি এক প্রথমের ইতিহাস গড়ল পর্তুগাল। উয়েফা নেশন্স লিগের অভিষেক আসরের ফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে ইউরো চ্যাম্পিয়নরা।

পরশু পোর্তোর এস্তাদিও দো দ্রাগাওয়ে সফরকারী দলকে ১-০ গোলে হারায় স্বাগতিক পর্তুগাল। দ্বিতীয়ার্ধে ফের্নান্দো সান্তোসের দলের হয়ে একমাত্র গোলটি করেন গনসালো গুইদেস। ইউরো জয়ের তিন বছরের মাথায় দ্বিতীয়বারের মত বড় কোনো শিরোপা জিতল পর্তুগাল। আন্তর্জাতিক কোনো প্রতিযোগিতায় ১৯৯৮ বিশ্বকাপের পর এই প্রথম শিরোপা জিতল স্বাগতিক কোনো দল।

ম্যাচ শেষে উচ্ছ¡সিত বিজয়ী দলের কোচ পুরো কৃতিত্ব দিয়েছেন শিষ্যদের, ‘অসাধারণ পারফরম্যান্সের জন্য আমি আমার খেলোয়াড়দের ধন্যবাদ দিতে চাই, এটা ছিল তাদের পরিশ্রম ও আত্মনিবেদনের ফসল।’ এই জয় ইতিহাস হয়ে থাকবে বলে মনে করেন ব্রাজিলিয়ান কোচ, ‘আমি নিশ্চিত যে এই টুর্নামেন্ট ক্লাসিক হয়ে উঠবে কারণ এটা এমন একটা টুর্নামেন্ট যেখানে গোটা ইউরোপিয়ান পরিবার অংশ নেয় এবং প্রথম আসরের শিরোপা জেতায় আমরা ইতিহাসের অংশ হয়ে থাকব।’

উচ্ছ¡াস ধরে রাখতে পারেননি দলীয় অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদোও, ‘এটা ছিল অসাধারণ, আমি খুব খুশি। পর্তুগালে পর্তুগিজদের সামনে এই শিরোপা জিততে পারা আমার জন্য সম্মানের।’ ২০১৬ সালের ফাইনালে স্বাগতিক ফ্রান্সকে হারিয়ে নিজেদের ফুটবল ইতিহাসে প্রথম আন্তর্জাতিক শিরোপা জিতেছিল পর্তুগাল। সেকথা স্বরণ করেন রোনালদো, ‘২০১৬ সাল থেকে পর্তুগাল তাদের ইতিহাস বদলে ফেলেছে এবং আরো একটা শিরোপা জিতেছে।’ ‘পুরো পর্তুগাল ও জাতীয় দলের জন্য এটা গুরুত্বপূর্ণ একটা শিরোপা।’

মিডফিল্ড এদিন ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে আসা ডাচদের দখলে থাকলেও আক্রমণে আধিপত্য দেখায় সেমিফাইনালে সুইজারল্যান্ডকে হারিয়ে আসা পর্তুগাল। ম্যাচের ৬৬তম মিনিটে লক্ষ্যে প্রথম শট নেয় ভার্গিল ফন ডিকের দল। কিন্তু ভন ডি বিকের ক্রস থেকে নেওয়া মেম্ফিস ডিপাইয়ের সেই জোরালো হেডের লাইনেই ছিলেন গোলরক্ষক রুই পাত্রিসিও। ততক্ষণে ১৪ বার শট নেওয়া হয়ে গেছে পর্তুগালের। জাল অক্ষত রাখতে বার বার পরীক্ষা দিতে হয়েছে ডাচ গোলরক্ষক জেসপার সিলিসেনকে। ৬০তম মিনিটে বার্সেলোনা গোলরক্ষককে হার মানতে হয়। বের্নার্দো সিলভার কাটব্যাক ডি বক্সের ঠিক বাইরে পেয়ে বুলেট গতির শট নেন গনসালো। বল সিলিসেনের হাতে লাগলেও গতির জোরে তা জাল খুঁজে নেয়। শেষ দিকে ম্যাচে ফেরার চেষ্টা করেও জালের দেখা পায়নি পাঁচ ফাইনালের চারটিতেই হারা নেদারল্যান্ডস।

একই দিনে সুইজারল্যান্ডকে টাইব্রেকারে হারিয়ে প্রতিযোগিতায় তৃতীয় স্থান অধিকার করেছে ইংল্যান্ড। প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট হয়েছেন পর্তুগালের ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার বের্নার্দো সিলভা। উদীয়মান সেরা খেলোয়াড়ের খেতাব জিতেছেন বার্সেলোনায় নাম লেখানো ডাচ মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি ইয়াং। সেমিফাইনালে হ্যাটট্রিক করা রোনালদো ৩ গোল নিয়ে হয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পর্তুগাল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ