Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সউদী তেল ট্যাংকারে ইরানই হামলা চালিয়েছে : বোল্টন

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৯, ১২:০৯ এএম

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেছেন, চলতি মাসের শুরুতে ওমান উপসাগরীয় অঞ্চলে সউদী তেল ট্যাংকারে হামলার পেছনে যে ইরান রয়েছে, এ বিষয়ে আমরা অনেকটাই নিশ্চিত। বুধবার সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখার সময় এ কথা বলেন তিনি। তবে এই অভিযোগের সমর্থনে কোনো প্রমাণ দেখাতে পারেননি বোল্টন। অন্যদিকে ইরানের পক্ষ থেকে বোল্টনের এ অভিযোগকে ‘হাস্যকর’ বলে উল্লেখ করা হয়েছে। প্রসঙ্গত গত ১২ মে ওমান সাগর উপকূলে সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরাহ বন্দরে চারটি জাহাজে গুপ্ত হামলার ঘটনা ঘটে। এর মধ্যে সউদী আরবের দুটি তেলের ট্যাংক ছিল। ঘটনার পর আরব সাগর থেকে পারস্য উপসাগর পর্যন্ত পুরো অঞ্চলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যকার উত্তেজনার মধ্যে এ ঘটনাকে ‘ভীতিকর ও উদ্বেগজনক’ হিসেবে আখ্যায়িত করে এ ঘটনার তদন্ত দাবি করে তেহরান। ফুজাইরাহ হচ্ছে আমিরাতের একমাত্র টার্মিনাল যেটি আরব সাগরের উপকূলে অবস্থিত। এর পাশেই অবস্থিত হরমুজ প্রণালি দিয়ে উপসাগরীয় অঞ্চলের বেশিরভাগ তেল রফতানি হয়। যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধ বাধলে এই জলপথ বন্ধ করে দেয়া হবে বলে আগে কয়েকবার হুমকি দিয়েছে ইরান। ফুইজাইরায় এ বিস্ফোরণ এমন সময়ে ঘটেছে, যখন ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। গালফ নিউজ।



 

Show all comments
  • HM Didar ৩১ মে, ২০১৯, ৪:১৯ এএম says : 0
    আরবদের বিভক্ত করে রাখার চেষ্টা এই জানোয়ার আমেরিকানদের।
    Total Reply(0) Reply
  • Abdul Momen ৩১ মে, ২০১৯, ৪:২০ এএম says : 0
    পশ্চিমাদের কাজ হল যুদ্ধ লাগিয়ে দিয়ে অস্ত্র বিক্রি করা,আর এই সব কিছু না বললে তো যুদ্ধ হবে না,আর আরবের কিছু কিছু দেশ এই সব কিছু এখনো বুঝতে পারছে না,
    Total Reply(0) Reply
  • Mazharul Islam Bhuiyan ৩১ মে, ২০১৯, ৪:২০ এএম says : 0
    ইরান আর সোদির মধ্যে যুদ্ধ লগানোর জন্য তোরাই গুপ্ত হামলা করচত...
    Total Reply(0) Reply
  • Wahid Khan ৩১ মে, ২০১৯, ৪:২০ এএম says : 0
    খ্রিস্টান, ইহুদি ওদের কাজই মুসলমানদের সাথে মুসলমানদের ঝগড়া লাগিয়ে দেওয়া। এখানেও হয়েছে তাই। ইসরায়েল বা আমেরিকা ওরা হামলা চালিয়ে নাম দিচ্ছে ইরানের ।
    Total Reply(0) Reply
  • Habiburrahman Mohammed ৩১ মে, ২০১৯, ৪:২১ এএম says : 0
    আমেরিকা হচ্ছে মুসলিম জাতির জন্য বিপদ জনক।আমেরিকা ইসরাইল পৃথিবীর মধ্যে সয়তান।
    Total Reply(0) Reply
  • Md Amenur Rahaman ৩১ মে, ২০১৯, ৪:২১ এএম says : 0
    জন বল্টন ও নেতানিয়াহু এই গুপ্ত হামলা করছে, এটা সবাই জানে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ