Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

উ. কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ এক বছরের মধ্যেই : জন বোল্টন

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৮, ১২:০৫ এএম

এক বছরের মধ্যেই উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ সম্ভব বলে দাবি করেছেন হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরামর্শক জন বোল্টন। মার্কিন সংবাদমাধ্যম সিবিএস এর ‘ফেস দ্য ন্যাশন’সকে দেওয়া সাক্ষাৎকারে এ সংক্রান্ত পরিকল্পনার কথা জানা তিনি। তবে বাস্তবে এক বছরের মধ্যে পূর্ণাঙ্গ নিরস্ত্রীকরণ সম্ভব কিনা, তা নিয়ে সংশয়ী বিশেষজ্ঞরা। তারা বলছেন, নির্ধারিত ওই সময়ের মধ্যে দৃশ্যমান পরমাণু প্রকল্পগুলো ধ্বংস করা গেলেও বাস্তবে পূর্ণাঙ্গ নিরস্ত্রীকরণ সম্ভব না।
১২ জুন সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের বৈঠকে উত্তর কোরিয়ার নেতা কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার প্রতিশ্রæতি দিয়েছিলেন। এই প্রেক্ষাপটে বোল্টন জানিয়েছেন, উত্তর কোরিয়া যেন এক বছরের মধ্যে সম্পূর্ণরূপে পরমাণু নিরস্ত্রীকরণে সক্ষম হয় তেমন একটি পরিকল্পনা করেছে ওয়াশিংটন। তিনি বলেন, ‘তারা যদি ইতোমধ্যে এমন কৌশলগত সিদ্ধান্ত নিয়ে থাকে এবং সহযোগিতাপূর্ণ আচরণ করে তবে আমরা খুব তাড়াতাড়িই কাজ করতে পারবো। এক বছরের মধ্যেই বিশাল সংখ্যক পরমাণু অস্ত্র ধ্বংসে সক্ষম হবো আমরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ