Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৩০ মে, ২০১৯, ১২:০৬ এএম

এরদোগান-বাহরাম বৈঠক
ইনকিলাব ডেস্ক : তুরস্কের ইস্তাম্বুলে প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগানের সঙ্গে সাক্ষাৎ করেছেন ইরাকের প্রেসিডেন্ট বাহরাম সালিহ। মঙ্গলবার ঘণ্টাব্যাপী দুই দেশের প্রেসিডেন্টের বৈঠকের সময় আরও উপস্থিত ছিলেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগলু এবং গোয়েন্দা বিভাগের প্রধান হাকান ফিদান। এতে মধ্যপ্রাচ্যের বর্তমান পরিস্থিতিসহ দ্বিপক্ষীয় অনেক বিষয় নিয়ে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে আলোচনা হয়। বৈঠক শেষে ইরাকি প্রেসিডেন্টের সম্মানে ইফতার পার্টির আয়োজন করেন এরদোগান। আনাদোলু।

অবসরে জেটলি
ইনকিলাব ডেস্ক : দ্বিতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন নরেন্দ্র মোদি। তার প্রথম মন্ত্রিসভায় অর্থমন্ত্রীর দায়িত্বে ছিলেন অরুন জেটলি (৬৬)। কিন্তু দ্বিতীয় মেয়াদে তিনি এই পদে থাকতে চান না। তবে দলের প্রয়োজনে ও সরকারের কাজে প্রয়োজনে সহযোগিতা তিনি করবেন। মোদিকে পাঠানো এক চিঠিতে তিনি এ তথ্য জানিয়েছেন। বিজেপির সেরা তিন নেতার মধ্যে একজন অরুন জেটলি। এনডিটিভি।

কাতারি বিমান
ইনকিলাব ডেস্ক : দুবছর ধরে চলা অবরোধের পর প্রথমবার সউদী পৌঁছেছে কাতারের একটি বিমান। উপসাগরীয় অঞ্চলে কয়েক বছর ধরেই উত্তেজনা বিরাজ করছে। বিশেষ করে কাতারের ওপর আরব দেশগুলোর অবরোধ আরোপের পর তা আরও বেড়ে গেছে। এই অবরোধের মধ্যেই দীর্ঘদিন পর সউদী সফরে গেলেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। তাকে বহনকারী বিমানটি সউদীর জেদ্দা বিমানবন্দরে পৌঁছেছে। রয়টার্স।

২ কর্মকর্তা নিহত
ইনকিলাব ডেস্ক : কানাডার ইউকোন অঞ্চলে এক বিমান দুর্ঘটনায় যুক্তরাষ্ট্রের ন্যাশনাল পার্ক সার্ভিস আলাস্কার দুই শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা নিহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার বিকাল সাড়ে ৫টার দিকে তাদের বহনকারী বিমানটি বিধ্বস্ত হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। মঙ্গলবার কর্মকর্তারা জানিয়েছেন, এক ইঞ্জিনের সেসনা বিমানটি ইউকোন অঞ্চলের রাজধানী হোয়াইটহর্স থেকে উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই দুর্ঘটনায় পড়ে। এরপর মঙ্গলবার নিহতদের শনাক্ত করা হয়। রয়টার্স।

ডেলিভার কনফারেন্স
ইনকিলাব ডেস্ক : নারী ও তরুণীদের সমতা এবং অধিকার বিষয়ক বিশ্বের অন্যতম বৃহৎ সম্মেলন ‘উইমেন ডেলিভার কনফারেন্স-২০১৯’ শুরু হচ্ছে কানাডায়। দেশটির ভ্যানকুভার শহরে আয়োজিত বৈশ্বিক এই সম্মেলন আগামী ৩ জুন শুরু হয়ে শেষ হবে ৬ জুন। চার দিনব্যাপী এই সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও সমাজের ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখা অ্যাক্টিভিস্ট ও নারী অধিকার কর্মীরা অংশ নেবেন। উইমেন ডেলিভারের প্রধান নির্বাহী কর্মকর্তা কাতিজা ইভারসেন বলেছেন, ‘ক্ষমতা, অগ্রগতি এবং পরিবর্তনের ব্যানারে কীভাবে নারী ও তরুণীদের উন্নয়নের গতিকে ত্বরান্বিত করা যায়; এবারের সম্মেলনে সেটিই হবে আলোচনার কেন্দ্রবিন্দু।’ রয়টার্স।

বৌদ্ধ ভিক্ষুকে
ইনকিলাব ডেস্ক : রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে ক্রমাগত হিংসাত্মক বক্তব্য প্রচার ও সহিংসতার উসকানিদাতা হিসেবে পরিচিত মিয়ানমারের উগ্রপন্থী বৌদ্ধ ভিক্ষু আশ্বিন উইরাথুকে গ্রেফতারে পরোয়ানা জারি করেছে দেশটির একটি আদালত। বুধবার মিয়ানমার পুলিশ বলছে, ভিক্ষু উইরাথুর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে এই পরোয়ানা জারি হয়েছে। মিয়ানমারের নেত্রী অং সান সু চি নেতৃত্বাধীন দেশটির ক্ষমতাসীন বেসামরিক সরকারেরও সমালোচক এই বৌদ্ধ ভিক্ষু। তবে দেশটির শক্তিশালী সামরিক সরকারের সমর্থক তিনি। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ