Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সাংবিধানিক স্বীকৃতি না দিয়ে শাসকগোষ্ঠী প্রতারণা করছে

আলোচনা সভায় ন্যাপ মহাসচিব

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২৬ মে, ২০১৯, ১২:০৩ এএম

কাজী নজরুল ইসলামকে ‘জাতীয় কবি’র সাংবিধানিক স্বীকৃতি না দিয়ে বাংলাদেশের শাসকগোষ্ঠী জাতির সঙ্গে প্রতারণা করছে বলে মন্তব্য করেছেন ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূঁইয়া। গতকাল শনিবার নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে কবির ১২০তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ন্যাপের ঢাকা মহানগর শাখা আলোচনা সভাটির আয়োজন করে।
ন্যাপ মহাসচিব বলেন, কাজী নজরুল ইসলামের অসামান্য ও ব্যতিক্রম সৃষ্টিধারা ও উজ্জ্বল কর্মপ্রবাহ বাংলা সাহিত্যকে যেমন দিয়েছে সমৃদ্ধ সংযোজন তেমনি বাঙালি জাতিকে দিয়েছে গভীর প্রণোদনা শক্তি। নজরুল চেতনা ও তার দর্শন দিয়েছে নতুন পথের সন্ধান। তাই জাতীয় কবি হিসাবে তার সাংবিধানিক স্বীকৃতি আজ সময়ের দাবি। স্বাধীনতার অর্ধশতাব্দী পূরণের প্রাক্কালে সরকার জাতীয় কবিকে সাংবিধানিক স্বীকৃতি প্রদান করবে বলে আমাদের বিশ্বাস।
তিনি বলেন, ‘দ্রোহ’ যেমন দিয়েছে তাকে বিদ্রোহীর অপরাজেয় মুকুট, তেমনি বাংলা তথা ভারতবাসীর অন্তরস্থিত চেতনায় দারুণ আলোড়ন সৃষ্টি করে যা উদ্দীপনার উৎস রূপে প্রতিভাত হয়। কাজী নজরুল সা¤্রাজ্যবাদের ঔপনিবেশিক শক্তির বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন। তার রচনা ও তার সৃষ্টিশীল কর্মতৎপরতার মধ্যে বিদেশি শক্তির শোষণ ও দুঃশাসন থেকে মুক্তিই ছিল প্রধান লক্ষ্য।
ইংরেজদের শোষণ-অপশাসন জাতির অবস্থাকে বিপন্ন করে তুলেছিল। ইংরেজদের মূল লক্ষ্য সমস্ত অর্থ ও সম্পদ লুট এবং নিজ দেশে পাচার করা। ঢাকা মহানগর ন্যাপের সভাপতি মো. শহীদুননবী ডাবলুর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক প্রিন্সিপাল নজরুল ইসলামের সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন এনডিপি প্রেসিডিয়াম সদস্য মো. মঞ্জুর হোসেন ঈসা, ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, যুগ্ম মহাসচিব মো. নুরুল আমান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভূঁইয়া প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ন্যাপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ