Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

২০২১ সালের শেষে পায়রা বন্দর পূর্নাঙ্গতার রুপ পাবে- বন্দর চেয়ারম্যান

পটুয়াখালী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ মে, ২০১৯, ৬:০৩ পিএম

চলতি বছরের জুলাই মাসে ২৬৪০ মেঘাওয়াট পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের টার্মিনাল ব্যবহারের মাধ্যমে শুর হচ্ছে দেশের তৃতীয সমুদ্র বন্দর পায়রার অপরেশনাল কার্যক্রম। বর্তমানে চলছে বন্দরের মধ্য মেয়াদী উন্নয়ন কার্যক্রম। কার্যক্রমের অংশ হিসাবে তিন হাজার নয়’শ বিরাশি কোটি টাকা ব্যায়ে পায়রা বন্দরের সংযোগ সড়ক, অন্ধারমানিক নদীর উপড় সেতু, সাড়ে ছয় মিটার দীর্ঘ জেটিসহ একটি টার্মিনাল এবং পিপিপি অর্থায়নে ক্যাপিটাল এন্ড মেইনটিন্যান্স ড্রেজিং ও ড্রাই বাল্ক/কোল্ড টার্মিনাল এবং ভারতীয় ঋন সহায়তায় মাল্টিপারপাস টার্মিনাল প্রকল্প ২০২১ সালে মধ্যে সমাপ্ত হলে পায়রা বন্দরের পুর্নাঙ্গ কার্যক্রম শুরু হবে। শনিবার বেলা এগারটায় পায়রা বন্দরে এক প্রেসব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান বন্দর চেয়ারম্যান কমোডর জাহাঙ্গীর আলম।

তিনি আরো জানান, বন্দরের মুল চ্যানেলের রাবনাবাদ পয়েন্টের গভীরতা সাড়ে দশ মিটারে উন্নীত করতে বেলজিয়াম ভিত্তিক আর্ন্তজাতিক ড্রেজিং কোম্পানী ’জান ডি নুল’ কাজ শুরু করছে। প্রায় ৮হাজার ২শ’ ৯৮ কোটি ব্যায়ের এ প্রকল্পটিও ২০২১ সালে সমাপ্ত হবে। এছাড়াও ভারতের লাইন আব ক্রেডিট-৩ এর আওতায় ৫হাজার ১৫০কোটি টাকা ব্যয়ে অভ্যান্তরীন সংযোগ সড়কসহ ১২শ’ মিটার একটি মালটিপারপাস টার্মিনাল তৈরি হচ্ছে। পিপিপি’র অঅওতায় ২হাজার ১২৫কোটি টাকা ব্যয়ে ড্রাই বাল্ক/কোল্ড টার্মিনালসহ অনুরূপ আরো ২টি টার্মিনাল তৈরি হচ্ছে।

এসময় বন্দরের বিভিন্ন বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পায়রা বন্দর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ