Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পায়রা বন্দরের জন্য কৌশলগন পরিকল্পনা ও পরিপূর্ণ মাষ্টার প্লান প্রনয়নে নেদারল্যান্ড ও বুয়েটের সাথে চুক্তি স্বাক্ষর

নাছিম উল আলম | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:৫১ পিএম

দেশের তৃতীয় পায়রা সমুদ্র বন্দরের সঠিক কৌশলগন পরিকল্পনা ও পরিপূর্ণ মাষ্টার প্লান প্রনয়নের লক্ষে নেদারল্যান্ডের রয়েল হাসকনিং ডিএইচভি সহ বুয়েটের গবেষনা, পরিক্ষা ও পরামর্শক ব্যুরো-বিআরটিসি-এর মধ্যে গতকাল পরার্মশক নিয়োগ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। পায়রা বন্দরের উন্নয়নের লক্ষে প্রতিষ্ঠান দুটি সঠিক কৌশলগত পরিকল্পনা ও ডিটেইল মাষ্টার প্লান প্রনয়ন করবে। নৌ-পরিবহন মন্ত্রনালয়ের সভাকক্ষে এক অনাড়ম্বড় অনুষ্ঠানে চুক্তিপত্রে স্বাক্ষর করেন পায়রা বন্দরের চেয়ারম্যন কমোডর এম জাহাঙ্গীর আলম, বুয়েটের বিআরটিসি’র পরিচালক অধ্যাপক ড. মোঃ শাসসুল হক ও রয়েল হাসকনিং-এর পক্ষে স্ট্রাটিজিক বিজনেস ডিরেক্টর এরিক স্মিথ। এসময় অন্যান্যের মধ্যে নৌ পরিবহন সচিব মোঃ আবদুস সামাদ ও বাংলাদেশে নিযুক্ত ন্যাদাল্যান্ডসের রাষ্ট্রদুত হ্যারী ভারউইজও উপস্থিত ছিলেন।
এসমিক্ষার মাষ্টার প্লানের আওতায় পায়রা বন্দরের জন্য অধিগ্রহনকৃত সাড়ে ৬হাজার একর জমিতে টপোগ্রাফী সহ অন্যান্য জরিপের মাধ্যমে ল্যান্ড ইউজ প্লান এবং টার্মিনাল নির্মন ছাড়াও অন্যান্য সব ধরনের অবকাামো নির্মানের অবস্থান চিঞ্হিত করা সম্ভব হবে। এরফলে বন্দরটির জন্য মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা প্রনয়ন সহ সব ধরনের উন্নয়ন প্রকল্পসমুহ অগ্রাধীকার ভিত্তিতে চিঞ্হিত করা হবে। পাশাপাশি এ মাষ্টার প্লানের আওতায় আন্তর্জাতিকমানের সম্ভাব্যতা সমিক্ষা ও প্রকিউরমেন্ট ডকুমেন্ট দ্বারা বন্দরের জন্য নির্মিতব্য বানিজ্যিক অবকাঠামোসমুহের জন্য আন্তজাতিকমানের বিনিয়োগ আকৃষ্ট করা যাবে বলে আশা করছে নৌ পরিবহন মন্ত্রনালয়।
মাষ্টারপ্লানের প্রতিবেদনের আলোকে আন্তর্জাতিকমানের স্পেসিফিকেশন ও উন্নয়ন কৌশল অবলম্বন করে আন্তর্জাতিকভাবে স্বীকৃত পদ্ধতিতে প্রতিযোগীতামূলক মূল্যে বৈদেশিক মূদ্রায় বন্দরের সেবা প্রদান সম্ভব হবে বলে আশা করছেন পায়রা বন্দও কতৃপক্ষ। ফলে এ বন্দর ভিত্তিক দেশের দক্ষিনাঞ্চলের অবকাঠামো গড়ে তোলা সহ আর্থ-সামাজিক ব্যাবস্থা উন্নয়নে মাষ্টার প্লান যথেষ্ঠ গুরুত্বপূর্ণ ভ’মিকা পালন করবে বলে অশা করছেন কতৃপক্ষ।
উল্লেখ্য, ২০১৩ সালের ১৯নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পটুয়াখালীর রাবনাবাদ চ্যানেলে পায়রা সমুদ্র বন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন এবং ২০১৬-এর ১৩আগষ্ট ভিডিও কনফারেন্স-এর মাধ্যমে লাইটার জাহাজের সাহায্যে পণ্য খালাশের মাধ্যমে সিমিত পরিসরে বন্দরের অপারেশনাল কর্যক্রমের উদ্বোধন করেন।
বন্দরটি নির্মানে সরকার সল্প,মধ্য ও দীর্ঘ মেয়াদী কার্যক্রম বাস্তবায়ন করছে। এর মধ্যে পাবলিক-প্রাইভেট প্রকিউরমেন্ট,পিপিপি পদ্ধতিতেও প্রায় ৭শ মিটার দৈর্ঘ জেটি নির্মানের পরিকল্পনা গ্রহন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পায়রা বন্দর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ