Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ম্যাকেঞ্জির কাঠগড়ায় কন্ডিশন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মে, ২০১৯, ১২:০৪ এএম

একমাত্র প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ড উলভসের কাছে ৮৮ রানে হেরে অস্বস্তি নিয়েই ত্রিদেশীয় সিরিজের শুরুটা করবে বাংলাদেশ। এমন হারের পর শিষ্যদের ব্যাটিংয়ের ধরণ নিয়ে মুখ খুলেছেন ব্যাটিং পরামর্শক নেইল ম্যাকেঞ্জি। মোটা দাগে বলতে গেলে গা গরমের এই ম্যাচে তামিমদের ব্যাটিং কৌশল তার পছন্দ হয়নি।

সাবেক এই প্রোটিয়া ব্যাটসম্যানের মতে, উইকেটে থিতু হওয়ার চেয়ে তামিম, লিটনরা আয়ারল্যান্ডের হাড় কাঁপানো ঠান্ডার সঙ্গে খাপ খাওয়াতেই বেশি মনোযোগী ছিল। যা দিন শেষে কোনো সুখকর ফলাফল এনে দিতে পারেনি। কাজেই ব্যাটিং কৌশলের প্রতি মনোযোগী হতে জোর তাগিদ দিয়েছেন লাল সবুজের ব্যাটিং কোচ, ‘দলের অভিজ্ঞরা নিশ্চয়ই জানে ভিন্ন কন্ডিশনে কী করে খেলতে হয়। আমার মনে হয় না হারের পেছনে ঠান্ডা আবহাওয়া দায়ী। বরং পিচের সঙ্গে তাদের থিতু হওয়ার মানসিকতা এই ম্যাচে অনুপস্থিত ছিল। আপনি জানেন নিশ্চয়ই যখন বলের লাইন ও লেংথ বদলে যায় তখন রান তোলার কৌশলও বদলাতে হয়। অতএব এটা বলা ঠিক হবে না যে হারের জন্য কন্ডিশনই দায়ী।’

বলা বাহুল্যই হবে বাংলাদেশ অনুশীলন করেছে ঢাকার তীব্র গরমে। পক্ষান্তরে আয়ারল্যান্ডে দিনের তাপমাত্রা ১১-১২ ডিগ্রি যা রাতে ২ ডিগ্রিতে নেমে যায়। কাজেই কন্ডিশন নিঃসন্দেহে সফরকারীদের ভালো পারফরম্যান্সে নেতিবাচক প্রভাব ফেলছে।

কিন্তু তারপরেও তামিম (২১), লিটন (২৬), মুশফিক (১১) ও মোহাম্মদ মিঠুন (১৩) যেভাবে আউট হয়েছেন তার ধরণ দেখে ম্যাকেঞ্জির মনে হয়েছে ব্যাটিং কৌশলের প্রতি তারা একেবারেই মনোযোগী ছিল না। ম্যাকেঞ্জি এ প্রসঙ্গে জানান, ‘ওরা ওদের সামর্থ্য অনুযায়ী খেলেনি। আপনি জানেন ইংল্যান্ডের উইকেট দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মতো এতটা কুইক না। কাজেই আমার মনে হয় না যে ওদের ব্যাটিং দক্ষতা নিয়ে প্রশ্ন তোলার বা দুশ্চিন্তাগ্রস্থ হওয়ার কোনো কারণ আছে। আমার যেটা মনে হয় দক্ষতার চেয়ে ব্যাটিং কৌশলের প্রতিই তাদের মনোযোগী হওয়া উচিত।’

যে কন্ডিশনের দোহাই দিয়ে নিজেদের ব্যর্থতা আড়াল করার চেষ্টায় বাংলাদেশ ব্যাটিং কোচ, ঠিক তার উল্টো চিত্রই ধরা পড়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের ব্যাটে। ক্যাসল এভিনিউয়ের উইকেট বরাবরই পেসারদের স্বর্গরাজ্য। তবে গতপরশু দুই ওপেনার শাই হোপ আর জন ক্যাম্পবেলের ইতিহাসগড়া ৩৬৫ রানের জুটিতে ১৯৬ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে আইরিশদের। যা প্রমাণ করে, যোগ্যতা থাকলে এই মরা পিচেও ফুল ফোটাতে পারে ব্যাটসম্যানরাও!

বিশ্বকাপে যাওয়ার আগে আয়ারল্যান্ড জয়ের আত্মবিশ্বাস সঙগঈ করে ইংল্যান্ডে পাড়ি জমাতে চেয়েছিল মাশরাফি বিন মুর্তজা। আজ কি পারবে তার গোড়াপত্তন করতে?



 

Show all comments
  • Md Matiar Rahman ৭ মে, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    আমরা জানি, বাংলাদেশের হেডামে কুলাবেনা এবারের বিশ্বকাপে একটা ম্যাচ জেতা। তাই আগে থেকেই অজুহাত রেডি হচ্ছে।
    Total Reply(0) Reply
  • Sangita Shabnam ৭ মে, ২০১৯, ১:৪৯ এএম says : 1
    বাংলাদেশ কয়েকটা ম্যাচ অার সিরিজ জিতে ওয়ান্স ইন এ ব্লুমুন। তারপর শুরু হয় দর্শকদের উম্মাদনা। এরপর এদেরকে টাকার বন্যায় ভাসিয়ে দেওয়া হয়। অামি গ্যারান্টি দিলাম লিখে রাখেন, বাংলাদেশ অাগামী ১০০ বছরেও বিশ্বকাপ জেতা তো দূরের কথা ফাইনালেও যেতে পারবেনা। ক্রিকেট প্রচুর সময় নষ্ট করে। এরকম এক ঘেয়েমি খেলা বসে বসে যারা দেখেনন তারা বদ্ধ উম্মাদ। এই জন্য চাইনিজ জাপানীজ অার অামেরিকানরা ক্রিকেট খেলেনা। তারা সময়ের মূল্য বুঝে। রিসেন্টলি ইংল্যান্ডের জনগণ ক্রিকেট কে সবচেয়ে বিরক্তিকর খেলা হিসেবে রায় দিয়েছেন।ক্রিকেট বাদ দিয়ে দেশের মেধাবী তরুণ তরুণীদের পেছনে অর্থ ব্যায় করুন। যারা বিজ্ঞান প্রযুক্তি নিয়ে গবেষণা করে তাদেরকে সাপোর্ট দিন। এই ক্রিকেটারদের পিছনে কোটি কোটি টাকা ঢেলে অামাদের লাভটা কি?
    Total Reply(0) Reply
  • Adil Hossain ৭ মে, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    খেলার আগেই অজুহাত দেয়া শুরু করে দিয়েছে আমাদের সোনার চানবাহিনী
    Total Reply(0) Reply
  • জামিল আহমেদ ৭ মে, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    তোমরা খেলে জীবন ও জিততে পারবে না ।মাঠ ভালো না পিছ ভালো না ।তোমাদের দরকার নিরপেক্ষ আম্পায়ার আমাদের নুরুল হুদা সাহেব সিএসি
    Total Reply(0) Reply
  • Nurûl Hôqué ৭ মে, ২০১৯, ১:৫০ এএম says : 0
    A to Z পর্যন্ত খেলার ফলাফল শুন্য হবে সেটা আয়ারল্যান্ডের ম্যাচেই বুঝা হয়ে গেছে । খালি হাতেই ফিরবা তোমরা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ