Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যাটসম্যানদের উপর আস্থা ম্যাকেঞ্জির

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মে, ২০১৯, ১২:০৪ এএম

ইংল্যান্ডের উইকেট বরাবরই পেসারদের সুরে কথা বলে। তবে এবারের বিশ্বকাপে সেই ভোল পাল্টে ব্যাটসম্যানদের হয়ে কথা বলবে ইংল্যান্ড ও ওয়েলসের পিচ। এমনটাই মনে করছেন ক্রিকেট বোদ্ধারা। এবারের আসরে তিনশো, সাড়ে তিনশো রানের ম্যাচ প্রায়ই দেখা যাবে বলে তাদের মত। সেদিক বিবেচনা করলে বাংলাদেশ দল কী পিছিয়ে আছে? বাংলাদেশ দলের ব্যাটিং পরামর্শক নেইল ম্যাকেঞ্জি তা মনে করেন না।
গত চার বছরে বাংলাদেশ ওয়ানডেতে তিনশোর্ধ্ব রানের পুঁজি গড়েছে মাত্র ছয় বার। একই সময়ে আড়াইশর বেশি রান তাড়ায় ১৪ বারের মধ্যে টাইগাররা জিতেছে মাত্র চার বার। সত্যি বলতে উইকেট যেমনই হোক, বড় স্কোর গড়ার মানসিকতাটা এখনও সেভাবে গড়ে উঠেনি বাংলাদেশ দলের। কিন্তু গত বছর টাইগারদের ব্যাটিং পরামর্শক হিসেবে দায়িত্ব নেওয়া দক্ষিণ আফ্রিকান সাবেক তারকা ম্যাকেঞ্জি জানিয়েছেন, এই বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটিং লাইনআপ যথেষ্ট শক্তিশালী, ‘আমার বিশ্বাস আছে তাদের ওপর। ব্যাটসম্যানরা যথেষ্ট পরিশ্রম করেছে, সব বিভাগেই আমাদের সামর্থ্যবান খেলোয়াড় আছে। প্রয়োজন শুধু তাদের নিজেদের কাজটা সঠিকভাবে করে দেখানো। ক্রিকেটের প্রতি আবেগ, প্রতিভা, দক্ষতা ও বুদ্ধি কোনোটারই অভাব নেই। শুধু বিশ্বকাপে খেলাটাকে উপভোগ করতে হবে।’
ব্যাটসম্যানদের প্রতি পূর্ণ আস্থা রেখে ম্যাকেঞ্জি যোগ করেন, ‘আমি মনে করি ব্যাটসম্যানরা কী করতে পারে ইতোমধ্যে সেটির আভাস দিয়ে রেখেছে। আমাদের মনে প্রশ্ন জাগতে পারে স্কোরিং নিয়ে, স্ট্রাইক রোটেশন নিয়ে এবং প্রত্যেকের ব্যাটিং নিয়ে। কিন্তু তারা দেখিয়েছে তারা কি করার ক্ষমতা রাখে। তাদের ব্যাটিং করতে দেখা খুবই আনন্দের। আমার মনে হয়, যখন তারা ব্যাটিং করে ভয়ডরহীন ব্যাটিং করে। এভাবেই তারা নিজেদের সেরাটা দিতে পারে। আমি আশা করব, তারা নিজেদের স্বাভাবিক খেলাটাই খেলবে, বাংলাদেশ দলকে এভাবেই উপরে নিয়ে আসবে।’
প্রোটিয়া এই সাবেক তারকার মতে, যখন একজন ব্যাটসম্যান ৮০ রানে দাঁড়িয়ে থাকবে তখন সতীর্থকে সাহায্য করতে হবে। এটাই গেমপ্ল্যান। আমরা চাই তারা নিজেদের গেমপ্ল্যানে যেন আস্থা রাখে, নিজেদের শট খেলে, যদি সেটা পারে তবে আমাদের বেশি কিছু করতে হয় না। তাদের বাজে বলের জন্য অপেক্ষা করতে হবে। ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দের মতো শুধু ছক্কা মারাই তাদের লক্ষ্য হবে না। বাংলাদেশ বড় ছক্কায় ওয়েস্ট ইন্ডিজের মতো দলের সঙ্গে প্রতিদ্ব›দ্বীতা করতে পারবে না। তবে আমরা তাদের চেয়ে স্কিল হিটিংয়ে ভালো করতে পারব। কভারে ঠেলে রান তোলা, ডাবল নেয়া, কভারের উপর দিয়ে চার হাঁকানো কিংবা সোজা ব্যাটে রান তোলা বুদ্ধিমানের কাজ।
বিশেষ করে টপ-মিডিল অর্ডারে মুশফিকুর রহিমের কথা আলাদাভাবে বলেন ব্যাটিং কোচ, ‘মুশফিক দারুণভাবে পেস বল সামাল দিতে পারে। আমাদের এরকম আরো খেলোয়াড় আছে যারা বিভিন্ন জায়গায় দক্ষ। একেবারে দ্রæতগতিতে নয়, আমাদের দৃষ্টি রাখতে হবে কী করে ধারাবাহিক রান তোলা যায়। চেষ্টা করতে হবে ফাঁকা জায়গা দিয়ে রান তোলার। কোনো প্রয়োজন নেই বড় হিট করে প্রতি ওভারে আট রান তোলার। আমরা গ্যাপে হিট করে রান নিতে পারি। আমাদের সে সামর্থ্য আছে।’
৩০ মে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপের দ্বাদশ আসর। ষষ্ঠবারের মতো এই মেগা ইভেন্টে অংশ নিতে যাওয়া টাইগাররা নিজেদের প্রথম ম্যাচ খেলবে ২ জুন, প্রতিপক্ষ ম্যাকেঞ্জির দেশ দক্ষিণ আফ্রিকা। তার আগে বাংলাদেশ অংশ নিচ্ছে ত্রিদেশীয় সিরিজে, যেখানে তাদের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ এবং স্বাগতিক আয়ারল্যান্ড।
আয়ারল্যান্ড-উইন্ডিজ ম্যাচ দিয়ে উতোমধ্যে সিরিজ শুরু হয়েছে গতকাল। আগামীকাল প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ উইন্ডিজ। এর আগে গতকাল আয়ারল্যান্ড এ দলের বিপক্ষে একটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলেছে বাংলাদেশ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যাকেঞ্জির
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ