Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

হঠাৎ বিলুপ্ত বগুড়া জেলা বিএনপি কমিটি

কারণ কি শুধুই মেয়াদোত্তীর্ণ?

মহসিন রাজু : | প্রকাশের সময় : ৬ মে, ২০১৯, ১২:০৪ এএম

নতুন আহ্বায়ক নির্ধারণ না করেই হঠাৎ ভেঙে দেয়া হল বিএনপির বগুড়া জেলা কমিটি। ৮ বছর আগে গঠিত এ কমিটিকে মেয়াদোত্তীর্ন বলে যুক্তি দেখিয়ে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তি মারফত এ তথ্য জানিয়ে দেয়া হয়।
উল্লেখ্য ২০১১ সালের ৭ এপ্রিল বগুড়া জেলা বিএনপির সম্মেলনে সাবেক ছাত্রনেতা ভিপি সাইফুল ইসলাম ও জয়নাল আবেদীন চাঁনকে যথাক্রমে সভাপতি এবং সাধারণ সম্পাদক নির্বাচিত করে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়। ৫ মাস পর ২০১২ সালের ২২ জানুয়ারি কেন্দ্র থেকে ১শ’৭২ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ জেলা কমিটি অনুমোদন দেয়া হয়।
ওই কমিটি মেয়াদোত্তীর্ণ হওয়ার পর থেকে বগুড়া জেলা বিএনপি পুনর্গঠনের জন্য এর আগে বহুবার উদ্যোগ নিলেও তা সফল হয়নি। এরপর সর্বশেষ গত ২ এপ্রিল কেন্দ্রিয় নেতা বরকত উল্লাহ বুলু ও রুহুল কুদ্দুস তালুকদার দুলুর উপস্থিতিতে বগুড়া জেলা বিএনপির এক এক প্রতিনিধি সভা আহবান করা হয়। ওই সভার সিদ্ধান্ত অনুযায়ি কমিটি পুনর্গঠন প্রক্রিয়া চুড়ান্ত করতে জেলা বিএনপি নেতৃবৃন্দকে গত ২৬ এপ্রিল ঢাকায় বিএনপি কেন্দ্রিয় কার্যালয়ে ডাকা হয়। বিএনপি ভাইস চেয়ারম্যান বরকতুল্ল্্া বুলু ও রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক শাহীন শওকতের উপস্থিতিতে ওই সভায় জেলা কমিটি ভেঙ্গে দিয়ে ১০ দিনের মধ্যে আহবায়ক কমিটি গঠনের প্রস্তাব করা হয়। তবে সভায় কেন্দ্রিয় নেতৃবৃন্দের পক্ষ থেকে ভবিষ্যতে বগুড়া জেলা বিএনপিতে সভাপতি কিংবা সাধারণ সম্পাদক হবেন না এমন নেতাদেরকে আহবায়ক ও যুগ্ম আহবায়ক হিসেবে বেছে নিতে বলা হয়। তাদের এমন প্রস্তাবের সাথে দ্বিমত পোষন করেন তৎকালিন বগুড়া জেলা বিএনপির সদ্য বিদায়ী সভাপতি ভিপি সাইফুল ইসলাম। সেখানেই তার দুই অনুসারি বগুড়া জেলা বিএনপির যুগ্ম সম্পাদক পরিমল কুমার দাস এবং জেলা বিএনপির প্রকাশনা বিষয়ক সম্পাদক শাহ্ মেহেদী হাসান হিমুও দলের পুনর্গঠনের ক্ষেত্রে কেন্দ্রিয় নেতৃবৃন্দের নেয়া সিদ্ধান্তের বিরোধিতা করেন। এ নিয়ে হট্টগোল হয় এবং তাৎক্ষনিকভাবে ওই দুইজনকে দলের পদ পদবি থেকে স্থগিত করা হয়। ওই রাতেই বগুড়া জেলা কার্যালয়ে হিমু ও পরিমলের বিক্ষুব্ধ সমর্থকরা দলীয় অফিসে তালা ঝুলিয়ে দেয়। পরদিন ভিপি সাইফুল বিক্ষুদ্ধ কর্মিদের শান্ত করে দলের কার্যালয়ে লাগানো তালা খুলে দেন ।
এরপর গত ২৯ এপ্রিল দুপুরে দলের জেলা কার্যালয়ে আয়োজিত এক বিশেষ সাধারণ সভায় দীর্ঘ ৮ বছর ধরে সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্বে থাকা ভিপি সাইফুলকে আহবায়ক এবং জয়নাল আবেদীন চাঁনকে যুগ্ম আহবায়ক করে ৪৫ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়।
ওই কমিটি ঘোষনার পর একইদিন বিকেলে সাবেক সংসদ সদস্য হেলালুজ্জামান তালুকদার লালুর বাসায় অনুষ্ঠিত ভিপি সাইফুল বিরোধিদের সভায় আরেকটি কমিটি ঘোষনা দেয়া হয়। লালুর সভাপতিত্বে এ সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দলের সাবেক সভাপতি রেজাউল করিম বাদশা, সাবেক সাধারণ সম্পাদক ফজলুল বারী তালুকদার বেলাল, সাবেক উপজেলা চেয়ারম্যান আলী আজগর তালুকদার হেনা, ড্যাব সভাপতি ডা. শাজাহান প্রমুখ। বৈঠকশেষে চেয়ারপার্সনের উপদেষ্টা এ্যাড. মাহবুবর রহমানকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়। কমিটি গঠন শেষে লালু বলেন, ভারপ্রাপ্ত চেয়ারপার্সনের পরামর্শক্রমে সিনিয়রদের নিয়ে আহ্বায়ক কমিটি গঠন করার কথা কেন্দ্রিয় নেতারা বলেন এবং সারাদেশে কমিটি গঠনের শুরুটা বগুড়া থেকে করতে বলেন। শুরুতেই দলের ভাবমর্যাদা ও কমিটি গঠনে বাধাগ্রস্ত করা হলো। আমাদের কমিটি প্রস্তাবিত। কেন্দ্র অনুমতি দিলে হবে। কিন্তু তারা কেন্দ্রের অনুমতি ছাড়াই কমিটি ঘোষনা করেছে যা দলের গঠনতন্ত্রের পরিপস্থি।
এতকিছুর পর যখন বগুড়া বিএনপি ও এর অঙ্গদল সমুহের নেতা কর্মিরা অপেক্ষায় ছিলেন একটি নতুন আহ্বায়ক কমিটির ঠিক তখনই তার বদলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলে দিলেন, বগুড়া জেলা বিএনপির বর্তমান নির্বাহী কমিটি মেয়াদোত্তীর্ণ হওয়ায় উক্ত কমিটি বিলুপ্ত করা হয়েছে। সে সাথে গঠনতন্ত্র মোতাবেক অতি শিগগিরই বগুড়া জেলা আহবায়ক কমিটি ঘোষণা করা হবে।
বগুড়া জেলা বিএনপিসাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চান কমিটির বিলুপ্তি প্রসঙ্গে বলেন, দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহম্মেদ একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন। সেটা ফেসবুকে দেখেছি এবং খবরটি নিশ্চিত হয়েছি। এখন আমরা সাইড লাইনে বসা খেলোয়াড়ের মতো বসে থেকে দেখবো পরবর্তিতে আর কি নির্দেশিকা আসে ?



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ