Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কায় গোলাগুলি, ৩ শহরে কারফিউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৯, ১০:৪৯ এএম

শ্রীলঙ্কার পূর্বাঞ্চলীয় শহর সেইন্থামারুথুতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে একটি সশস্ত্র গ্রুপের গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে। শুক্রবার বিকেলে এ ঘটনার পর কালমুনাই, চোয়ালাকাদে ও সেইন্থামারুথুতে কারফিউ জারি করা হয়েছে।

পুলিশের মুখপাত্র রুয়ান গুনাসেকারা জানিয়েছেন, গত রোববার গির্জা ও হোটেলে চালানো আত্মঘাতী হামলাকারীদের সঙ্গে সংশ্লিষ্ট এমন ব্যক্তিদের খোঁজে তল্লাশি অভিযান চালানো হয়। এক সন্দেহভাজন ব্যক্তির খোঁজে অভিযান চালানোর সময় বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

তিনি জানান, সেইন্থামারুথুতে পুলিশ ও বিমান বাহিনীর সদস্যরা যৌথ অভিযান চালাচ্ছিল। ওই এলাকায় সন্দেহভাজন একটি গ্রুপ রয়েছে বলে তারা জানতে পেরেছিলেন।

তিনি বলেন, ‘ঘটনাস্থলে পুলিশ ও বিমান বাহিনীর সদস্যরা যাওয়ার পর ওই গ্রুপটি তাদের লক্ষ্য করে একটি বিস্ফোরণ ঘটায়। সহযোগিতার জন্য তাদের সঙ্গে সেনাবাহিনীর সদস্যরাও ছিল।’

পুলিশের এই মুখপাত্র জানান, গুলি বিনিময়ের সময় এক বেসামরিক নাগরিক নিহত হয়েছে। ঘটনাস্থলে কয়েক জন সন্দেহভাজন সন্ত্রাসীর মৃতদেহ পড়েছিল। ঘটনাস্থল থেকে ১৫০টিরও বেশি জেলিগনাইট স্টিক, ইসলামিক স্টেটের পোশাক, বিপুল পরিমান ইস্পাতের টুকরা, সন্দেহভাজন একটি গাড়ি ও ল্যাপটপ উদ্ধার করা হয়েছে। রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী এগুলো চিহ্নিত করা হয়েছে বলেও জানান তিনি।

এদিকে, এ ঘটনার পর পুলিশ তিনটি শহরে শুক্রবার রাত ১০টা থেকে শনিবার ভোর ৪টা পর্যন্ত কারফিউ জারি করেছে।

গত রোববার সকালে তিনটি গির্জা ও তিনটি হোটেলে একযোগে আত্মঘাতী হামলায় আড়াইশ’র বেশি মানুষ নিহত হয়। ওই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। শুক্রবার শ্রীলঙ্কার পুলিশ জানিয়েছে, হামলার নির্দেশদাতা একটি হোটেলে আত্মঘাতী হামলার সময় নিহত হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা

১১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ