Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাকা- রাজশাহী রেলপথে নতুন বিরতিহীন ট্রেন ‘বনলতা’

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৯, ১১:৪০ এএম

জীবনানন্দ দাশের লেখা বিখ্যাত কবিতা ‘বনলতা সেন’ সম্ভবত কবির চেয়েও জনপ্রিয় ছিলেন। এ কবিতাটি নিয়ে ব্যাখ্যা বিশ্লেষণের কোন শেষ নেই। কবিতার বনলতা সেন এই নারী কে, এ নিয়ে মানুষের যুক্তি আর নানান অনুমানের বহু উদাহরণ থাকলেও এবার সেই বনলতা নাম পেল রাজশাহী-ঢাকা বিরতিহীন ট্রেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে ট্রেনটির নামকরণ করছেন। সূত্র জানায়, প্রধানমন্ত্রীর কাছে ট্রেনটির নির্বাচিত তিনটি নাম প্রস্তাব করা হয়েছিল। এর মধ্যে বনলতা ছাড়াও ছিল ‘হিমসাগর’ ও ‘রুপসী বাংলা’ নাম। প্রধানমন্ত্রী শুরুতেই বনলতা নামটি নিয়ে আলোচনা করেন।
রাজশাহী বাসীর দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে এবার রেলওয়ের পশ্চিমাঞ্চলে রাজশাহী-ঢাকা রেলপথে চালু হচ্ছে বিরতিহীন ট্রেন ‘বনলতা এক্সপ্রেস’। পহেলা বৈশাখ থেকেই ট্রেনটি চালু হওয়ার কথা থাকলেও প্রস্তুতিতে বিলম্বের কারণে চলতি মাসের ২০ তারিখের পর যে কোনদিন আনুষ্ঠানিক যাত্রা শুরু করবে বিরতিহীন ট্রেনটি।
জানা গেছে, ট্রেনটিতে ইন্দোনেশিয়া থেকে আনা উন্নত মানের নতুন কোচ থাকবে। এর ফলে রাজশাহী বাসীর দীর্ঘদিনের দাবি পূরণ হতে চলেছে। এ ট্রেনটি চালু হলে রাজশাহী-ঢাকা ট্রেন যোগাযোগ আরও সুগম হবে। অল্প সময়ের মধ্যে ঢাকা থেকে রাজশাহী যাওয়া যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেলওয়ে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ