Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশসহ ৩৫ দেশ আমেরিকার ‘কে’ ক্যাটাগরিভুক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৯, ৩:৪১ পিএম

বাংলাদেশসহ বিশ্বের ৩৫টি দেশের জন্য ‘কে’ নামের নতুন একটি ক্যাটাগরি সূচক তৈরি করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। যেখানে এই সব দেশে মার্কিন নাগরিকদের জন্য ভ্রমণ সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার মার্কিন স্টেট ডিপার্টমেন্ট এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

বিবৃতিতে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট দাবি করেছে, এসব দেশ সফরে গেলে ‘অপহৃত’ কিংবা ‘পণবন্দি’ হওয়ার আশঙ্কা রয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, এতদিন সংঘবদ্ধ অপরাধ, সন্ত্রাসবাদ, অভ্যন্তরীণ নিরাপত্তাহীনতা, প্রাকৃতিক দুর্যোগ ও স্বাস্থ্যগত ঝুঁকিসহ আরো কিছু সূচকের ভিত্তিতে মার্কিন নাগরিকদের ভ্রমণের ওপর সতর্কতা জারি করা হতো। কিন্তু এবার ‘কে’ নামক নতুন একটি সূচক যোগ করা হয়েছে- যাতে অপহরণ ও পণবন্দি হওয়ার ঘটনাকে অন্তর্ভূক্ত করা হয়েছে।
নতুন করে সতর্কতা জারি হওয়া দেশগুলো হচ্ছে-আফগানিস্তান, আলজেরিয়া, অ্যাঙ্গোলা, বাংলাদেশ, বারকিনা ফাসো, ক্যামেরুন, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কলম্বিয়া, কঙ্গো, ইথিওপিয়া, হাইতি, ইরান, ইরাক, কেনিয়া, লেবানন, লিবিয়া, মালয়েশিয়া, মালি, মেক্সিকো, নাইজার, নাইজেরিয়া, পাকিস্তান, পাপুয়া নিউগিনি, ফিলিপাইন, রাশিয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান, সুদান, সিরিয়া, ত্রিনিদাদ এন্ড টোবাগো, তুরস্ক, গণ প্রজাতন্ত্রী উগান্ডা, ইউক্রেন (রুশ নিয়ন্ত্রিত পূর্ব ইউক্রেন), ভেনিজুয়েলা ও ইয়েমেন।
বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতে এসব দেশের কনস্যুলার অফিসের সঙ্গে যোগাযোগ রাখছে কর্তৃপক্ষ। নতুন কোনো তথ্য পেলে তাও জানানো হবে বলে উল্লেখ করা হয়েছে। সূত্র: স্পুটনিক ইন্টারন্যাশনাল।

 



 

Show all comments
  • আজিমুন্নেছা মুন ১০ এপ্রিল, ২০১৯, ৫:৪৮ পিএম says : 0
    বিষয়টি খুবই হতাশাজনক
    Total Reply(0) Reply
  • রুবেল ১০ এপ্রিল, ২০১৯, ৫:৪৯ পিএম says : 0
    দেশে গণতান্ত্রিক পরিবেশ না থাকলে যা হয়!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমেরিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ