Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বরিশাল বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা

শনিবারের সমঝোতা সভার সিদ্ধান্ত সাধারন শিক্ষার্থীরা মেনে না নেওয়ায় ধর্মঘট চলছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৯, ৭:৫৬ পিএম

বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রশাসন ক্লাস ও পরীক্ষা শুরুর নোটিশ দিলেও শিক্ষার্থীরা আন্দোলন অব্যাহত রাখায় রোববারও শিক্ষা কার্যক্রম শুরু হয়নি। ৪ দিন সাপ্তাহিক ছুটি বাদে টানা ৮দিন ক্লাস পরীক্ষা হচ্ছেনা। ফলে একাদমতম দিনের মত অচলাবস্থা অব্যাহত ছিল বরিশাল বিশ্ববিদ্যালয়ে।

শনিবার পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকের নেতৃত্বে জনপ্রতিনিধি, প্রশাসন ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে একটানা ৪ ঘণ্টা সমঝোতা বৈঠক হলেও শেষ পর্যন্ত সমঝোতা বৈঠকের সিদ্ধান্ত আন্দোলনরত শিক্ষার্থীরা না মেনে রোববারও তারা একাডেমিক ভবনের নিচে অবস্থান নিয়ে ভিসির পদত্যাগের দাবিতে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করে।

উপাচার্যের পদত্যাগের দাবীতে বরিশাল বিশ্ববিদ্যালয়ে চলমান ছাত্র আন্দোলন অবসানে শনিবার সমঝোতা হলেও সমঝোতার সিদ্ধান্ত ঘোষণার মাত্র দেড়ঘন্টার মাথায় আন্দোলনরত শিক্ষার্থীরা যতক্ষণ পর্যন্ত উপাচার্য পদত্যাগ না করবেন বা সমঝোতা সভার সিদ্ধান্ত অনুযায়ী তার কর্মকালের বাকি সময় পর্যন্ত ছুটিতে না যাবেন ততক্ষণ পর্যন্ত শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। শিক্ষার্থীদের দাবী, উপচার্য প্রফেসর ড. এসএম ইমামুল হকের লিখিত পদত্যাগপত্র অথবা ছুটির আবেদন হাতে না পাওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন। শনিবার রাতে বরিশাল প্রেস ক্লাবে আকষ্মিক সাংবাদিক সম্মেলন করে শিক্ষার্থীরা তাদের এই সিদ্ধান্তের কথা জানান।

সাংবাদিক সম্মেলনে শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন সমঝোতা সভায় শিক্ষার্থীদের পক্ষে নেতৃত্ব দেওয়া মহিউদ্দিন সিফাত। তিনি বলেন, সমঝোতা বৈঠকে আমাদের অংশগ্রহনের উদ্দেশ্যে ছিল বিশ্ববিদ্যালয়ে বিরাজমান অচলাবস্থার অবসান করা। সিফাত দাবী করেন, সমঝোতা হয়েছে এমন ঘোষণার সময় তিনি বলেছেন, জনপ্রতিধি, প্রশাসন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্তের সঙ্গে তারা একমত হলেও আন্দোলনের ব্যাপারে শিক্ষার্থীদের চূড়ান্ত সিদ্ধান্ত ক্যাম্পাসে ফিরে জানাবেন। সমঝোতা বৈঠকে গৃহীত সিদ্ধান্ত সাধারন শিক্ষার্থীরা মেনে না নেওয়ায় বাধ্য হয়ে আমরা আন্দোলন অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ববি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ