Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বের সবুজতম প্রতিষ্ঠানের তালিকায় ইরানের ৪৫ বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২২, ৩:৫১ পিএম

ইরানের পঁয়তাল্লিশটি বিশ্ববিদ্যালয় বিশ্বব্যাপী শীর্ষ ১ হাজার সবুজ প্রতিষ্ঠানের তালিকাভুক্ত হয়েছে। ইউনিভার্সিটি অব ইন্দোনেশিয়া (ইউআই) গ্রিন মেট্রিক সামগ্রিক র‌্যাঙ্কিং ২০২২-এ এই চিত্র দেখা গেছে।

ইউআই গ্রিনমেট্রিক ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং হচ্ছে ইউনিভার্সিটাস ইন্দোনেশিয়ার একটি উদ্যোগ। ২০১০ সালে এটি চালু করা হয়। কার্বন ফুটপ্রিন্ট কমানোর চেষ্টা করছে এবং বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সহায়তা করছে এমন প্রতিষ্ঠানগুলোকে এতে মূল্যায়ন করা হয়।

বিশ্বব্যাপী স্থাপনা ও অবকাঠামো, শক্তি ও জলবায়ু পরিবর্তন, বর্জ্য ও পানি ব্যবস্থাপনা, পরিবহন এবং শিক্ষার উপর ভিত্তি করে বিশ্ববিদ্যালয়গুলোকে তালিকাভুক্ত করা হয়েছে।

স্থায়িত্ব এবং অবকাঠামো, শক্তি এবং জলবায়ু সহ টেকসইতার ক্ষেত্রে অবদান রাখে মূলত এমন ছয়টি মানদণ্ড অনুসরণ করে বিশ্বের গ্রিন ইউনিভার্সিটিগুলোর র‌্যাঙ্কিং করা হয়েছে।

তালিকার শীর্ষ ১০০টি প্রতিষ্ঠানের মধ্যে ইরানের কোনো বিশ্ববিদ্যালয় নেই। তবে জাঞ্জান বিশ্ববিদ্যালয়টি ১০৭তম স্থানে রয়েছে এবং ইরানের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে শীর্ষে রয়েছে। কাশান ইউনিভার্সিটি অব মেডিক্যাল সায়েন্সেস ১৫৬তম এবং কাশান বিশ্ববিদ্যালয় ১৬৩তম অবস্থানে রয়েছে। প্রতিষ্ঠান দুটি জাতীয় প্রতিষ্ঠানের মধ্যে যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে।

সূত্র: তেহরান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরানের বিশ্ববিদ্যালয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ