Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

বিজেপির তিন প্রার্থী
ইনকিলাব ডেস্ক : ভারতের অরুণাচল প্রদেশে আরও একটি আসনে বিনা ভোটে জিতে গেল বিজেপি। বৃহস্পতিবার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন দুই প্রার্থী নাম প্রত্যাহার করায় তিন আসনে জয় নিশ্চিত হলো বিজেপির। এর আগে অন্য দুই বিজেপি প্রার্থীর বিরুদ্ধে বিরোধীরা কোনও প্রার্থীই দিতে পারেনি। অতিরিক্ত মুখ্য নির্বাচন কমিশনার কাঙ্কি দারাং জানান, দিরাং বিধানসভা কেন্দ্র থেকে বিনা প্রতিদন্দ্বিতা জয়ী হয়েছেন বিজেপির ফুরপা তেসরিং। বিজেপির আর এক প্রার্থী তবা তেদির যচুলি কেন্দ্রে বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন। অ্যালং ইস্ট বিধানসভা কেন্দ্রে জিতেছেন বিজেপির কেনতো জিনি। এনডিটিভি।

কাজ করবে গুগল
ইনকিলাব ডেস্ক : কিউবায় ইন্টারনেট সেবা বৃদ্ধিতে গুগলের সঙ্গে চুক্তি করেছে দেশটির রাষ্ট্রীয় টেলিযোগাযোগ কোম্পানি ইটিইসিএসএ। সমাজতান্ত্রিক এ দ্বীপরাষ্ট্রটির সর্বত্র ইন্টারনেট সেবার মান বৃদ্ধিতে নানা গবেষণা ও তার ভিত্তিতে কার্যক্রম পরিচালনা করবে গুগল। ওয়াশিংটন ও হাভানার মধ্যে চলা কূটনৈতিক উত্তেজনার মধ্যেই এ চুক্তি স্বাক্ষরিত হল। এতে বলা হয়েছে, কিউবার সকল স্থানে ইন্টারনেট সেবা পৌছে দিতে ও এর গতি বৃদ্ধিতে কাজ করবে গুগল। দেশটিতে ইন্টারনেট বিস্তারের প্রতিশ্রæতি দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেল। বর্তমানে দেশটি মিত্র রাষ্ট্র ভেনিজুয়েলা থেকে আসা সাবমেরিন ফাইবার ক্যাবলের ওপর নির্ভর করে ইন্টারনেট সেবা দিয়ে থাকে। আল-জাজিরা।

ভারতে নিহত ৮
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশে একটি দ্বিতল বাসের সঙ্গে ট্রাকের সংঘর্ষে অন্তত আট জনের মৃত্যু হয়েছে; আহত হয়েছেন আরো ৩০ জন। রাজধানী দিল্লির কাছে গ্রেটার নৈডার যমুনা এক্সপ্রেসওয়েতে শুক্রবার ভোর ৫টার দিকে এ দুর্ঘটনা ঘটে । দিল্লি থেকে ছেড়ে আসা বাসটি নৈডা যাচ্ছিল। ‘ব্রেক ফেল’ করায় চালক সেটির নিয়ন্ত্রণ হারায় এবং একই দিক থেকে আসা একটি ট্রাকের সঙ্গে প্রচণ্ড সংঘর্ষে বাসের সামনের অংশ দুমড়ে-মুড়চে যায় বলে জানায় পুলিশ। এনডিটিভি।

মোগাদিসুতে নিহত ১৮
ইনকিলাব ডেস্ক : সোমালিয়ার রাজধানী মোগাদিসুর একটি হোটেল ও রেস্টুরেন্টের কাছে একটি গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ১৮ জন নিহতের খবর দিয়েছে দেশটিরে উদ্ধারকারী সংস্থা। বৃহস্পতিবার মাকা আল মোকারমা সড়কে এই বিস্ফোরণের কারণে আকাশে ধোঁয়ার কুণ্ডলি দেখা যায়। বিস্ফোরণের কারণে আশেপাশের ভবন ও রাস্তায় থাকা গাড়িও ক্ষতিগ্রস্ত হয়। রয়টার্স।

বিমানবন্দরে ধোঁয়া
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার সিডনি বিমানবন্দরের নিয়ন্ত্রণ টাওয়ারে ধোঁয়া দেখার পর জরুরি সতর্কতামূলক ব্যবস্থার মাধ্যমে দ্রুত তা খালি করে দেয়া হয়। ধোঁয়ার ঘটনার পর বিঘি্নত হয় বিমান চলাচল, মানুষের মধ্যে আতঙ্ক দেখা দেয়। ব্রিটিশ দৈনিকের প্রতিবেদনে জানানো হয়েছে, এয়ার সার্ভিস অস্ট্রেলিয়া নিশ্চিত করেছে নিয়ন্ত্রণ টাওয়ারের ধোঁয়া দেখার পর সব ধরনের বিমান উড্ডয়ন ও অবতরণ বন্ধ করে দেয় তারা। এয়ার সার্ভিস অস্ট্রেলিয়ার এক মুখপাত্র জানান, রাডার ইমেজে দেখা গেছে নামতে না পেরে বিমানবন্দরের আকাশে বেশ কিছু বিমান এদকি সেদিক ঘোরাঘুরি শুরু করে। গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ