Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে বিচারক সঙ্কটে ভোগান্তি বিচারপ্রার্থীদের

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

চট্টগ্রাম মহানগর ও জেলার অন্তত ২০টি আদালতে বিচারক নেই। এর মধ্যে দীর্ঘদিন ধরে শূন্য বেশ কয়েকজন বিচারকের পদ। বিচারক সঙ্কটে আদালতে বিচারাধীন মামলার জট বাড়ছে। সেই সাথে বাড়ছে বিচারপ্রার্থীদের ভোগান্তি। এ বিষয়ে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সদ্য সাবেক সভাপতি অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী গতকাল বুধবার দৈনিক ইনকিলাবকে বলেন, অনেক দিন থেকে বেশ কয়েকটি আদালতে বিচারক নেই। শূন্যপদে বিচারক নিয়োগ না দেওয়ায় বিচারপ্রার্থীদের ভোগান্তি হচ্ছে জানিয়ে বিষয়টি তিনি সরকারের নজরে এনেছেন বলেও জানান।
এদিকে মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন-বিএইচআরএফ’র পরিচালক (অর্গানাইজিং) অ্যাডভোকেট জিয়া হাবীব আহসানের তত্ত্বাবধানে একটি তথ্যানুসন্ধানী টিম কর্তৃক প্রস্তুতকৃত প্রতিবেদনে বিচারক সঙ্কটের চিত্র তুলে ধরা হয়। এতে বলা হয়, বর্তমানে ৯০টি মধ্যে ২০টির মতো আদালতে বিচারকের পদশূন্য। ভারপ্রাপ্ত বিচারক দিয়ে কোন রকমে চলছে এসব আদালত সমূহের বিচার কাজ। বিভাগীয় বিশেষ জজ আদালতে চট্টগ্রাম বিভাগের দুর্নীতি ও চাঞ্চল্যকর মামলার বিচার কার্যক্রম পরিচালিত হয়। এ আদালতে বিচারাধীন রয়েছে প্রায় ৭শ’র অধিক মামলা। তাছাড়া দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির অভিযোগে দায়ের করা প্রায় আড়াইশ মামলার তদারকি করছে। বিশেষ এই আদালতে বিচার নেই। বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালও বিচারক শূন্য থাকায় প্রায় ১শ’র বেশি চাঞ্চল্যকর মামলা বিচারের অপেক্ষায় রয়েছে।
আরও ১৮টি আদালতে রয়েছে বিচারক সঙ্কট। তার মধ্যে জেলা জজশিপের অধীনে দেউলিয়া আদালত, ৩য়, ৪র্থ, ৬ষ্ঠ এবং ৭ম অতিরিক্ত জেলা ও দায়রা জজ, স›দ্বীপের সিনিয়র সহকারী জজ, পটিয়া চৌকির আওতাধীন চন্দনাইশ আদালতের সহকারী জজ, পটিয়া চৌকির অতিরিক্ত আদালতের সহকারী জজ, সাতকানিয়া চৌকির অতিরিক্ত আদালতের সহকারী জজ, সাতকানিয়া চৌকির লোহাগাড়া আদালতের সহকারী জজ, বাশখালী চৌকির সহকারী জজ আদালতগুলোতে বিচারক সঙ্কট। তাছাড়াও ১ম, ২য়, ৩য় এবং ৪র্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ এবং চীফ জুড়িশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের অধীনে ২য় জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতগুলোতে বিচারক নেই। এসব আদালতে রয়েছে ২৯ হাজার মামলা। আইনজীবী সমিতির সাবেক সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী ও সাধারণ সম্পাদক মোহাম্মদ নাজিমউদ্দীন চৌধুরী সম্প্রতি এক জরুরী বার্তায় বিচারক সঙ্কট দূর করে বিচারপ্রার্থীদের দুর্ভোগ লাঘবে উদ্যোগী ভূমিকা নেওয়ার জন্য প্রধান বিচারপতি, আইনমন্ত্রী, আইন সচিব, বাংলাদেশ বার কউন্সিলের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ