Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যালিস্টিক মিসাইলবাহী সাবমেরিন মোতায়েন করল ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৯, ৭:২২ পিএম

ব্যালিস্টিক মিসাইল বিশিষ্ট ও পরমাণবিক শক্তি চালিত সাবমেরিন আইএনএস আরিহান্টকে কাজে লাগাল ভারতীয় নৌ-বাহিনী। কাশ্মীরে জঙ্গি হামলার পর ভারতের এই সিদ্ধান্ত যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। নৌ বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, সাবমেরিন এবং তার কেরিয়ারকে নির্দিষ্ট দায়িত্বে পাঠানো হয়েছে। আইএনএস আরিহান্ট এবং আইএনএস চক্র এমনিতে বিশাখাপত্তনমে থাকে। সেগুলিকে আরব সাগরে নিয়ে যাওয়া হয়েছে কিনা তা নৌ বাহিনীর পক্ষ থেকে বলা হয়নি।

পাকিস্তানে আঘাত হানতে সাবমেরিনটিকে আরব সাগরেই অবস্থান করতে হবে। এই সাবমেরিনে থাকা মিসাইল ৭৫০ কিলোমিটার দূরে অবস্থিত কোনও কিছুতে আঘাত হানতে পারে। তবে সাড়ে তিন হাজার কিলোমিটার দূরে অবস্থিত কোনও কিছুকে আঘাত করতে পারা মিসাইলও কাজে লাগাতে পারে নৌ বাহিনী।  

গত নভেম্বর মাসে প্রথমবার সমুদ্রে নামে আইএনএস আরিহান্ট। রাশিয়ার সাহায্যে ভারতে তৈরি এই সাবমেরিনটির পারমাণবিক অস্ত্র বহন করতে সক্ষম। আরো একটি দিক থেকে এই সাবমেরিন আলাদা। সেটি হল এই সাবমেরিন এক টানা বেশ কয়েক মাস পানির নিচে থাকতে সক্ষম।

কাশ্মীরে জঙ্গি হামলার পর থেকেই ভারত এবং পাকিস্তানের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। একটি সময় পরিস্থিতি এমন হয় যে ভারতের তরফে বলা হয় তারা পাকিস্তানকে লক্ষ্য করে অন্তত ছ’টি মিসাইল ছুঁড়বে। পাল্টা তিনগুণ বেশি আঘাত হানার হুঁশিয়ারি দেয় পাকিস্তান। জঙ্গি হামলার বদলা নিতে পাক অধিকৃত কাশ্মীরে আঘাত হানে ভারতীয় বিমানবাহিনী। পাল্টা জবাব দেয় পাকিস্তান। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাবমেরিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ