Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভিসির অন্যায় কর্মকাণ্ড প্রকাশের হুঁশিয়ারি চবি সিনেট সদস্যদের

চবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর আমলে অন্যায় কর্মকাণ্ডের ফিরিস্তি সবার সামনে প্রকাশ করার হুশিয়ারি দিয়েছেন সিনেটের ৮ সদস্য। ‘বঙ্গবন্ধু চেয়ার’এ ভিসির নিজের দায়িত্ব নেওয়ায় সৃষ্ট বিতর্কের জেরে গত রোববার রাতে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ ন্ডশিয়ারি দেন তারা।

এর আগে ৭ মার্চ বিশ্ববিদ্যালয়ে (বঙ্গবন্ধু চেয়ার) গবেষক পদে ভিসির দায়িত্ব নেওয়ার ঘটনায় উদ্বেগ জানিয়ে বিবৃতি দেয় ওই ৮ জন সিনেট সদস্য। এর প্রেক্ষিতে গত রোববার ভিসির সম্মেলন কক্ষে বিশ^বিদ্যালয় সাংবাদিক সমিতি ও কর্মরত গণমাধ্যম কর্মীদের সাথে মত বিনিময়কালে ওই ৮ সিনেট সদস্য মিথ্য ও বিভ্রান্তিমূলক তথ্য দিচ্ছেন বলে অভিযোগ করেন ভিসি।
তিনি আরও বলেন, আমার বিরুদ্ধে যে আটজন শিক্ষক বিবৃতি দিয়েছেন তাদের বিরুদ্ধে আগে থেকে বিভিন্ন অভিযোগ রয়েছে। গবেষণায় জালিয়াতি, অনৈতিকভাবে শিক্ষক নিয়োগ, কোটা সংস্কার আন্দোলনের নামে সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করা, ছাত্রসংগঠনের মধ্যে গ্রুপিং সৃষ্টি করার মত অভিযোগ রয়েছে।

ভিসির এই বক্তব্য প্রত্যখান করে গত রোববার রাতে আবার ৮ সিনেট সদস্য বিবৃতি দেন। বিবৃতিতে তারা দাবি করেন, গত শনিবারের বিবৃতিতে যেসব বক্তব্য তুলে ধরা হয়েছে ভিসি একটিও যুক্তি খণ্ডন করতে পারেননি। বঙ্গবন্ধু চেয়ারে বসার অস্বচ্ছ প্রক্রিয়ায় বিব্রত হয়ে এবং গ্রহণযোগ্য সদুত্তর দিতে না পেরে তিনি এখন ভিত্তিহীন অভিযোগ এবং ব্যক্তিগত আক্রমণ করছেন। তিনি যেসব অভিযোগের কথা বলছেন সেসব মুক্তিযুদ্ধের স্বপক্ষের প্রগতিশীল শিক্ষকদের দমন করার অপচেষ্টা। এ ধরনের ব্যক্তিগত আক্রমণ অব্যাহত রাখলে যথাসময়ে বর্তমান ভিসির আমলের সকল অন্যায় কর্মকাণ।ডসবার সামনে প্রকাশ করা হবে। এবং বিবৃতিতে বর্তমান ভিসির কর্মকাণ্ড তদন্ত করে দেখার জন্য তারা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, শিক্ষা মন্ত্রণালয়, প্রধানমন্ত্রী এবং প্রেসিডেনেটর কাছেও দাবি জানান।
উল্লেখ্য, গত ৭ তারিখে নিয়ম বহির্ভূতভাবে ভিসি ‘বঙ্গবন্ধু চেয়ার’ এর দায়িত্ব নেন জানিয়ে ওই দিন ঊদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না প্রো-ভিসি প্রফেসর ড. শিরীণ আখতার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ