Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৯, ১২:০৯ এএম


হুয়াওয়ের মামলা
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে মামলা করেছে চীনা টেলিকম প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে টেকনোলজিস কোম্পানি লিমিটেড। যুক্তরাষ্ট্র সরকারের একটি নিষেধাজ্ঞার কারণে দেশটির সরকারি সংস্থাগুলো হুয়াওয়ের পণ্য ব্যবহার করতে পারে না; সরকারি ওই নিষেধাজ্ঞার বিরুদ্ধেই মামলাটি করা হয়েছে। বৃহস্পতিবার হুয়াওয়ে নিশ্চিত করেছে যে তারা যুক্তরাষ্ট্রে তাদের ব্যবসা সীমাবদ্ধ করে দেওয়া এক আইনের একটি অনুচ্ছেদ নিয়ে দেশটির সরকারের বিরুদ্ধে মামলা করেছে। গত বছর মার্কিন কংগ্রেসে ওই অনুচ্ছেদসহ একটি বিল পাস হওয়ার পর আইনে পরিণত হয়। রয়টার্স, বিবিসি।

প্রশংসা চীনের
ইনকিলাব ডেস্ক : ভারত-পাকিস্তান উত্তেজনায় ইসলামাবাদের আচরণকে ‘সহনশীল’ আখ্যা দিয়েছে চীন। বেইজিং মনে করছে, ইসলামাবাদ দিল্লির সঙ্গে সংলাপের মানসিকতায় আছে। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের এই পররাষ্ট্রনৈতিক অবস্থানের প্রশংসা করেছে চীন। বুধবার পাকিস্তান সফরে গিয়ে চীনের উপপররাষ্ট্রমন্তী কং শিয়ানু বলেন, পাকিস্তান ও চীন বন্ধুদেশ। তারা সবসময়েই পরষ্পরকে সহায়তা করেছে। ভারত-পাকিস্তান উত্তেজনা খুব গভীরভাব পর্যবেক্ষণ করেছে চীন। পাকিস্তানের সহনশীল আচরণকে আমরা প্রশংসা করি। তিনি বলেন, ‘ভারত ও পাকিস্তান উভয় দেশকেই সহিষ্ণু আচরণের আহ্বান জানাচ্ছে চীন। যতদ্রুত সম্ভব আলোচনায় বসুন। আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে একসঙ্গে কাজ করুন। চীন এই বিষয়ে কার্যকরী ভুমিকা রাখতেও প্রস্তুত বলে জানান তিনি। রয়টার্স।

অস্তিত্ব নেই
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের ভূখণ্ডে জইশ-ই-মোহাম্মদ নামের ওখানে জঙ্গি গোষ্ঠীর অস্তিত নেই বলে দাবি করেছে দেশটির সেনাবাহিনী। সেনাবাহিনীর মুখপাত্র জানায়, পাকিস্তানে তাদের অস্তিত্ব নেই। জাতিসংঘ ও পাকিস্তানই তাদের নিষিদ্ধ করেছে। আইএসপিআর এর মহাপরিচালক আসিফ গফুর বলেন, ‘ভারত যখন আমাদের আকাশসীমা লঙ্ঘন করে তখন আসলেই্ আমরা যুদ্ধের কাছাকাছি চলে গিয়েছিলাম। আমরা তাদের প্রতিহত করেছি।’ নিয়ন্ত্রণরেখাতেও দুই দেশ মুখোমুখি অবস্থানে ছিলো মন্তব্য করে তিনি বলেন, অনেকদিন ধরেই সেখানে সেনা মোতায়েন রয়েছে। তবে ভারতীয় আগ্রাসনের পর আমরা সেনা সংখ্যা বাড়িয়েছি।’ তিনি বলেন, স্বাভাবিক পরিকল্পনার অংশ হিসেবেই এই সংখ্যা বাড়ানো হয়েছে। ডন।

জার্মান রাষ্ট্রদূত
ইনকিলাব ডেস্ক : ভেনিজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের কারণে জার্মান রাষ্ট্রদূতকে অবাঞ্ছিত ঘোষণা করার পর তাকে দেশ ছাড়ার নির্দেশে দিয়েছে নিকোলাস মাদুরোর সরকার। কারাকাস বিমানবন্দরে ভেনিজুয়েলার বিরোধী নেতা হুয়ান গুয়াইডোকে অভ্যর্থনা জানানোর দুদিন পর জার্মান রাষ্ট্রদূত ড্যানিয়েল ক্রিনারকে বহিষ্কার করা হলো। গুয়াইডোকে অভ্যর্থনা জানানোর জন্য ইউরোপীয় দেশগুলোর আরো কয়েকজন রাষ্ট্রদূত বিমানবন্দরে উপস্থিত ছিলেন। ক্রিনারকে ভেনিজুয়েলা ছাড়ার জন্য ৪৮ ঘণ্টা সময় দেয়া হয়েছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ