Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

ফেব্রুয়ারিতে মূল্যস্ফীতি বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ৬:৪৫ পিএম

চলতি বছরের জানুয়ারির তুলনায় ফেব্রুয়ারিতে মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে। জানুয়ারিতে মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৪২ শতাংশ। ফেব্রুয়ারিতে তা বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৭ শতাংশ। অবশ্য গত বছরের ফেব্রুয়ারির তুলনায় তা কম। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৭২ শতাংশ।

মঙ্গলবার (৫ মার্চ) রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে এ তথ্য জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, আমাদের দৈনন্দিন মজুরি ২০০ থেকে ৩০০ টাকা। এ হারটা জানুয়ারিতে ছিল ৬ দশমিক ২১ শতাংশ, ফেব্রুয়ারিতে হয়েছে ৬ দশমিক ৪৮ শতাংশ। স্ট্রাইক বেড়েছে। যেহেতু আয় সামান্য বেড়েছে, তাই ব্যয়ও একটু বেড়েছে। ফলে মূল্যের ওপর চাপও একটু বেড়েছে।

তিনি আরও যোগ করেন, আবার উল্টো দিকে যদি দেখেন আয় বেড়েছে, কিছুটা সাশ্রয়ী হয়েছে। আয় বাড়লে ব্যয় বাড়বে। ব্যয় বাড়লে প্রেসার বাড়বে। যেহেতু আমার আয় বেড়েছে সে কারণে ওই প্রেসার সইবার মতো ক্ষমতাও আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মূল্যস্ফীতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ