Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

দুঃসময় কাটিয়ে শেষ আটের হাতছানি রিয়ালের চ্যাম্পিয়ন্স লিগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

সময়টা ভালো যাচ্ছে না ইউরোপিয়ান জায়ান্ট রিয়াল মাদ্রিদের। তিন দিনের ব্যবধানে চিরপ্রতিদ্ব›দ্বী বার্সেলোনার কাছে টানা দুই ম্যাচে হারতে হয়েছে সান্তিয়াগো সোলারির দলকে। এমন কঠিন সময়ের মধ্যেই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোয় দ্বিতীয় লেগের ম্যাচে আয়াক্সের বিপক্ষে আজ মাঠে নামছে মাদ্রিদের দলটি। প্রথম লেগে আমস্টার্ডাম থেকে ২-১ গোলের জয় নিয়ে ফেরায় ঘরের মাঠে অবশ্য এগিয়ে থেকেই নামবে প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়নরা। একই সময়ে প্রিমিয়ার লিগের দল টটেনহাম হটস্পারকে আতিথ্য দেবে বুন্দেসলিগার শীর্ষ দল বরুশিয়ার ডর্টমুন্ড।
প্রথম লেগে ঘরের মাঠে ৩-০ গোলে জেতায় বেশ নির্ভার হয়েই মাঠে নামার সুযোগ পাবে টটেনহামও। ওয়েম্বলিতে মাউরিসিও পচেত্তিনোর দলের হয়ে গোল করেছিলেন সন হিউন মিন, জান ভার্টোজেন ও ফের্নান্দো লরেন্তে। ডর্টমুন্ডের বিপক্ষে সনের রেকর্ডটাও দারুণ, ১১ ম্যাচে ৯ গোল। ৩ ম্যাচে ৩ গোল আছে আরেক স্ট্রাইকার হ্যারি কেইনেরও। চোটের কারণে প্রথম লেগে খেলতে পারেননি ইংলিশ স্ট্রাইকার কেইন। ২০১০/১১ মৌসুমের পর প্রথমবারের মত শেষ আটের হাতছানি স্পার্সদের সামনে।
তবে সব পরিসংখ্যান ভুলে ইতিবাচক থাকছেন ডর্টমুন্ড কোচ। ‘সবকিছু এখনো শেষ হয়ে যায়নি’ বলে নিজেদের টুইটার পেজে একটা হুমকি দিয়ে রেখেছে ডর্টমুন্ড। চাপা হুমকি কোচ লুসিয়েন ফেভারের কণ্ঠেও। মৌসুমের শুরুতে অ্যাটলেটিকো মাদ্রিদকে ৪-০ গোলে উড়িয়ে দেয়ার প্রসঙ্গ টেনে বলেন, ‘এ বাপারে আমরা কিছু বলতে চাই না। প্রতিটা ম্যাচই আলাদা। প্রথম লেগ শেষ হয়েছে এবং এটা ছিল ভিন্ন পরিস্থিতিতে। আমরা জানি, আমরা গোল করতে পারি, তবে আমি বলি, আমাদের অনেক বুদ্ধিমত্তার খেলা খেলতে হবে।’ তবে কাজটা যে কঠিন সেটাও মানছেন ৬১ বছর বয়সী সুইস, ‘আমরা জানি এটা কঠিন, কিন্তু কি হবে আপনি জানেন না।’
দুটি অ্যাওয়ে গোল পেয়ে যাওয়ায় রিয়ালের জন্য কাজটি হয়ত সহজই হবে। টানা চতুর্থ ইউরোপিয়ান চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে করিম বেনজেমা ও মার্কো অ্যাসেননিও শেষ আটের পথ অনেকটা পরিস্কার করে রাখেন অ্যাওয়ে ম্যাচে গোল দুটি করে। তবে সান্তিয়াগো সোলারির দলকে আজ নামতে হবে অধিনায়ক সার্জিও রামোসকে ছাড়া। আয়াক্সের মাঠে ইচ্ছাকৃত হলুদ কার্ড দেখে দুই ম্যাচ নিষিদ্ধ হয়েছেন দলের সেন্টারব্যাক। যেটা দলের জন্য এক ধরণের ‘লজ্জা’ বলে মন্তব্য করেন সোলারি। তবে তার অনুপস্থিতি দলে কোন প্রভাব ফেলবে না বলে জানান আর্জেন্টাইন কোচ, ‘সে একজন নেতা। তবে আমাদের দলে আরো অনেক অভিজ্ঞ খেলোয়াড় রয়েছে।’ দলের বর্ষসেরা খেতাবজয়ী মিডফিল্ডার লুকা মদরিচ অবশ্য স্বতর্ক আয়াক্সকে নিয়ে, ‘তরুণ একটা দলের বিপক্ষে এটা একটা ভয়ঙ্কর ম্যাচ হতে যাচ্ছে। তারা ৯০ মিনিট কঠিন থাকবে। আমাদের শান্ত থাকতে হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়াল

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ