Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিশু যৌন নির্যাতনের দায়ে ভ্যাটিকানের জ্যেষ্ঠ বিশপ দোষী সাব্যস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:৩৭ পিএম

খ্রিস্টান ধর্মের সবচেয়ে পবিত্র স্থান ভ্যাটিকানের এক সময়ের তৃতীয় সেরা ক্ষমতাধর ব্যক্তি ও অস্ট্রেলিয়ার সবচেয়ে সিনিয়র ক্যাথলিক কার্ডিনাল জর্জ পেল, মেলবোর্নে একটি ট্রায়ালের পর শিশু যৌন নির্যাতনের দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন। খবর দা গার্ডিয়ান।
মেলবোর্নের কাউন্টি আদালতে গত ১১ ডিসেম্বর জুরি সর্বসম্মতভাবে এ রায় প্রদান করে। পেল ভ্যাটিকানের কোষাধ্যক্ষ হিসাবে রোমে দায়িত্ব পালন করতেন। এখন তিনি ছুটিয়ে রয়েছেন। ১৬ বছরের কম বয়সের এক শিশুকে যৌন নির্যাতনের অপরাধে তিনি দোষী সাব্যস্ত হয়েছেন। একই ধরণের আরও ৪টি মামলা রয়েছে তার বিরুদ্ধে। মেলবোর্নের আর্চবিশপ হিসাবে দায়িত্ব গ্রহণের কয়েক মাস পর, ১৯৯৬ সালের শেষের দিকে এবং ১৯৯৭ সালের শুরুর দিকে সেইন্ট প্যাট্রিকস ক্যাথিড্রালে এই অপরাধ সংঘটিত হয়েছিল।
আগামী সপ্তাহে তাকে দন্ডিত করা হবে। তবে বুধবার শুনানি শেষে তাকে পুলিশি হেফাজতে নেয়া হতে পারে।
পোপ ফ্রান্সিস, যিনি পূর্বে পেলের সততা এবং শিশু যৌন নির্যাতনের প্রতিক্রিয়া জানানোর জন্য প্রশংসা করেছিলেন, এখনও প্রকাশ্যে তার প্রতিক্রিয়া জানাননি। কিন্তু ডিসেম্বরে অনির্দিষ্ট রায় ঘোষণার মাত্র দুই দিন পরে ভ্যাটিকান ঘোষণা করেছিলেন যে পেল এবং কাউন্সিলের অন্য দুইজন কার্ডিনালকে পোপ এর উপদেষ্টা পরিষদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। পেল এর দোষী সাব্যস্ত হওয়া এবং সম্ভবত কারাদণ্ড বিশ্বব্যাপী ক্যাথলিক মণ্ডলীকে কাঁপিয়ে দিবে এবং যৌন নির্যাতনের বিরুদ্ধে ফ্রান্সিসের প্রচেষ্টায় বিষ্ফোরণ ঘটাতে পারে।
ভ্যাটিকানে পোপের উপস্থিতিতে কার্ডিনাল এবং সিনিয়র বিশপদের অভূতপূর্ব শীর্ষ সম্মেলনের কিছুদিন পরেই এমন ঘোষণা আসে, যা গির্জার নিদারুণ ক্ষতিসাধন করেছে এবং ফ্রান্সিসের পোপ পদকে বিপদগ্রস্থ করে এমন এক ইস্যুর দিকে ইঙ্গিত দেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ