Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৩৭ হাজার কোটি টাকার বিনিয়োগ পেল পশ্চিমবঙ্গ

বাণিজ্য সম্মেলনে মমতার দরাজ প্রশংসা আম্বানির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

দু’দিনের বাণিজ্য সম্মেলনের প্রথম দিন গতকাল বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসায় পঞ্চমুখ মুকেশ আম্বানি থেকে শুরু করে অন্যান্য শিল্পপতিরা। এল বেশ কিছু বিনিয়োগও।
রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান তার বক্তৃতায় কুর্নিশ জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়কে। তিনি বলেন, ‘দিদির নেতৃত্বে বাংলা এখন মিষ্টি বাংলায় পরিণত হয়েছে। ‘সিটি অফ জয়’ কলকাতা এখন আশার শহর। মাত্র এক বছরে সবকিছু কতটা বদলে দিয়েছেন মমতা। উন্নতির দিকে পোল ভল্ট দিয়ে এগোচ্ছে বাংলা ও তার রাজধানী। বাংলার জিডিটি ১০ লাখ কোটি ছাড়িয়েছে। কৃষি সমৃদ্ধ হয়েছে। কৃষকদের আয় বেড়েছে। এই পরিবর্তন সম্ভব হয়েছে মুখ্যমন্ত্রীর আত্মবিশ্বাসী নেতৃত্ব ও তার দল এবং অন্যান্য মন্ত্রী-আমলাদের একনিষ্ঠতায়’।
আম্বানি জানান, ২০১৬ সালে রাজ্যে রিলায়েন্সের বিনিয়োগ ছিল ৪ হাজার ৫শ’ কোটি টাকা। সেটা এখন বেড়ে হয়েছে ২৮ হাজার কোটি টাকা। আরও ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে। রাজ্যের ডিজিটাল মানচিত্রে সর্বাধিক বিনিয়োগকারী হয়েছে জিও। রাজ্যের শতভাগ নাগরিকের কাছে জিও নেটওয়ার্ক পৌঁছে দেওয়ার লক্ষ্যেও দ্রæত গতিতে এগোচ্ছে জিও। ২০১৯ সালের মধ্যেই এই কাজ সম্পূর্ণ হবে। জিও-র গিগাফাইবার-এর দৌলতে বাংলা হয়ে উঠবে স্মার্ট হোম।
বাংলার কুলপি বন্দর প্রকল্পে ৩০০ কোটি টাকা বিনিয়োগে সম্মত হয়েছে সংযুক্ত আরব আমিরাতের ডিপি ওয়ার্ল্ড। ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করবেন বলে ঘোষণা করেছেন গ্রেট ইস্টার্ন এনার্জির প্রধান ওয়াইকে মোদি। শিলিগুড়িতে ৫শ’ কোটি টাকা বিনিয়োগ করবে কোকা কোলা। বাংলায় দেশভাগের মিউজিয়াম তৈরি করবেন জিএসডবিøউ-র প্রধান সজ্জন জিন্দালের স্ত্রী সঙ্গীতা জিন্দাল। প্রসাধনী সামগ্রী তৈরিতে ১৭০০ কোটি টাকা বিনিয়োগ করবে আইটিসি। প্রথম দিনে এই প্রতিবেদন লেখা পর্যন্ত পশ্চিমবঙ্গ রাজ্যে ৩৭ হাজার কোটি টাকা বিনিয়োগের ঘোষণা এসেছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পশ্চিমবঙ্গ

১ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ