Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জিডিপি বৃদ্ধিতে দেশে প্রথম হয়েছে বাংলা -মমতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৬:১৫ পিএম

কতটা এগিয়েছে বাংলা? শিল্প, কৃষি, কর্মসংস্থান, পরিকাঠামো এবং গড় জাতীয় উৎপাদনে সারা দেশের নিরিখে পশ্চিমবঙ্গের অবস্থান ঠিক কোথায়? বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন (বিজিবিএস)-এ উন্নয়নের এই সব সূচক দিয়েই শিল্পমহলের মন জয় করার চেষ্টা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার সুরে সুর মিলিয়ে রিলায়্যান্স ইন্ড্রাস্ট্রিজের প্রধান মুকেশ অম্বানিও বললেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বেই বেঙ্গল এখন হয়েছে ‘বেস্ট বেঙ্গল’।
বৃহস্পতিবার নিউটাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে শুরু হয়েছে দু’দিনের বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, মাইক্রো, ক্ষুদ্র এবং মাঝারি শিল্পোদ্যোগে সারা দেশের মধ্যে প্রথম এখন পশ্চিমবঙ্গ। গড় জাতীয় উৎপাদন বৃদ্ধির হারেও সারা দেশের মধ্যে এখন সবার আগে এ রাজ্যই। পাশাপাশি বাংলা নিজের শ্রেষ্ঠত্বের জায়গায় উঠে এসেছে স্টিল উৎপাদন, গ্রামোন্নয়ন, সড়ক পরিবহণ এবং আবাসন পরিকাঠামোতেও। কৃষকদের রোজগার বেড়েছে তিন গুণ, কর্মসংস্থান বেড়েছে ৪০ শতাংশেরও বেশি। অর্থনীতির এই সব তথ্য দিয়েই বাণিজ্য এবং শিল্প মহলের প্রতিনিধিদের কাছে রাজ্যকে তুলে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
কেন পশ্চিমবঙ্গই হতে চলেছে বিনিয়োগের নয়া গন্তব্য, তার সপক্ষে মুখ্যমন্ত্রীর যুক্তি, দূরত্বের কারণেই দক্ষিণ পূর্ব এশিয়ার সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে ভারতের সব থেকে গুরুত্বপূর্ণ শহর কলকাতা। খুব কম সময়েই কলকাতা থেকে পৌঁছে যাওয়া যায় ব্যাঙ্কক, সিঙ্গাপুর সহ আরও বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরে। পাশাপাশি বিদ্যুতের সরবরাহ এখানে ২৪ ঘণ্টা নিশ্চিত, যা শিল্প গড়ার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলার ছেলেমেয়েরা সারা পৃথিবীর বিভিন্ন বড় সংস্থায় গুরুত্বপূর্ণ পদে কাজ করেন। তাই প্রশিক্ষিত কর্মীরও অভাব নেই পশ্চিমবঙ্গে। এই সব কারণেই বিনিয়োগের জন্য এই দেশের শ্রেষ্ঠ জায়গা পশ্চিমবঙ্গই।
কলকাতা এবং জার্মানির মধ্যে বিমান চালু করা যায় কিনা, তা নিয়েই চিন্তাভাবনা শুরু হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। কলকাতা এবং ফ্রাঙ্কফুটের মধ্যে ফ্লাইট চালুর প্রস্তাবও রাখা হয়েছে বলে এ দিনের সম্মেলনে বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিনের শুরুতে অবশ্য ‘জয় বাংলা’ বলে বাণিজ্য সম্মেলনের সুরটা বেঁধে দিয়েছিলেন মুকেশ অম্বানিই। পশ্চিমবঙ্গের অর্থনীতি দশ লক্ষ কোটি টাকার সীমা ছাড়ানোয় মুখ্যমন্ত্রীকে অভিনন্দনও জানান তিনি। নিজের বক্তব্যে রিলায়েন্স প্রধান মুকেশ বলেন, ‘জয় বাংলা। জয় বিশ্ব বাংলা। সিটি অব জয় এখন সিটি অব হোপ। এই দশকের শুরুতে রাজ্যের অর্থনীতির পরিমান ছিল ৪ লক্ষ কোটি টাকা। এখন তা দশ লক্ষ কোটি টাকা ছাড়িয়েছে। সেই জন্য অভিনন্দন মুখ্যমন্ত্রীকে।’ সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পশ্চিমবঙ্গ

১ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ