Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মিতালির বিশ্ব রেকর্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:৫১ পিএম

প্রথম নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডে ফরম্যাটে ২০০ ম্যাচ খেলার বিশ্ব রেকর্ড গড়লেন ভারতের মিতালি রাজ। শুক্রবার হ্যামিল্টনে নিউজিল্যান্ডের সিরিজের তৃতীয় ওয়ানডে খেলতে নেমেই এই বিশ্ব রেকর্ড গড়েন মিতালি।
ওয়ানডে ক্রিকেট ইতিহাসে এখন পর্যন্ত ২৬৩টি ম্যাচ খেলেছে ভারত। এরমধ্যে মিতালিই ছিলেন ২শ’ ম্যাচে। ১৯৯৯ সালে ভারতের জার্সি গায়ে ওয়ানডে অভিষেক হয় মিতালির। তখন থেকে ভারত ২১৩টি ওয়ানডে খেলে। এরমধ্যে ১৩টি বাদে বাকি সব ম্যাচে ছিলেন মিতালি।
ওয়ানডে অভিষেকের পর থেকে ১৯ বছর ২১৯দিন হলো আন্তর্জাতিক ক্রিকেটে রঙ্গীন পোশাকে খেলছেন মিতালি। নারীদের মধ্যে রেকর্ড সবচেয়ে বেশি দিন ধরে আন্তর্জাতিক ক্রিকেটে খেলছেন তিনি। তবে নারী-পুরুষ মিলিয়ে বিশ্বের মধ্যে চতুর্থ। ভারতের শচীন টেন্ডুলকার, শ্রীলংকার সনাথ জয়সুরিয়া ও পাকিস্তানের জাভেদ মিয়াদাদের পর মিতালির স্থান।
এই ম্যাচের আগে ভারতের হয়ে ৭টি সেঞ্চুরি ও ৫২টি হাফ-সেঞ্চুরিতে ৬৬১৩ রান করেছেন মিতালি। যা নারীদের ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ড। মিতালির পরই ম্যাচ ও রানের দিক দিয়ে দ্বিতীয়স্থানে রয়েছেন ইংল্যান্ডের চার্লোটি এডওয়ার্ডস ১৯১ ম্যাচে তার রান ৫৯৯২।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ