Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক শান্তি প্রতিষ্ঠার তাগিদ বিশ্ব ইসলামী চিন্তাবিদদের

ইবি রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৯, ৩:৫৬ পিএম

আন্তর্জাতিক শান্তি ও সমতা নিশ্চিত করনে তুর্কী লেখক বদীউজ্জামান সাঈদ নুরসীর অবদান শীর্ষক দু’দিন ব্যাপি আন্তর্জাতিক সেমিনার ইসলামী বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে। থিওলজি এন্ড ইসলামী স্টাডিজ অনুষদের আয়োজনে সোমবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হয়। ইংরেজী বিভাগের শিক্ষক সাজ্জাদ হোসেন জাহিদ ও আল-ফিক্হ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের শিক্ষক ড. নাসির উদ্দীন আল আযহারীর উপস্থাপনায় এবং ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারীর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউজিসি’র চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান, মুল আলোচক হিসেবে বক্তব্য রাখেন তুরস্কের উসকুদার বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আলফারসালান অ্যাজিকজেন্স, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, ইসলামী ফাউন্ডেশনের ডিজি শামিম মোহাম্মদ আফজাল, সেমিনারের গুরুত্ব সম্পর্কে বক্তব্য রাখেন ইস্তানবুল ফাউন্ডেশনের দক্ষিণ এশিয়ার তত্ত্বাবধায়ক সালাহউদ্দীন সাইয়েদী, স্বাগত বক্তব্য রাখেন থিওলজি এন্ড ইসলামী স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. আকবর হোসাইন, আল-কুরআন এন্ড ইসলামীক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. নাসির উদ্দীন মিযী, জর্দানের মামুন ফারিজ মাহমুদ জারবার, সৌদি আরবের কিং ফাহাদ বিশ^বিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. হারুন প্রিমি, রিসালায়ে নূরের অনুবাদক ইহসান কাসিম সালেহী, সংযুক্ত আরব আমিরাতের শারজাহ বিশ^বিদ্যালয়ের অধীনে পিএইচডি গবেষক শাইখ আব্দুস সালাম সাঈদ করীম, তুরস্কের সাঈদ উজাদালী, মালেশিয়ার ইন্টারন্যাশনাল ইসলামীক ইউনিভার্সিটি মো. শহিদুল ইসলাম, ভারতের আলীগড় মুসলীম বিশ্বদ্যিালয়ের পিএইচডি স্কলার জুবাইর হামিদ প্রমূখ। সেমিনারে বক্তারা আন্তর্জাতিক শান্তি ও সমতা নিশ্চিত করনে তুর্কী লেখক বদীউজ্জামান সাঈদ নুরসীর রিসালায়ে নূর এর গুরুত্ব তুলে ধরেন। সাথে সাথে মুসলিম বিশ্বের ভ্রাতৃত্ব রক্ষার্থে করনীয় বিষয় সমুহ আলোচনা করেন। বক্তারা বলেন মুসলমানদের অবহেলা, আন্ত:কোন্দল এবং দারিদ্রতা থেকে ফিরে আসলে বিশ্ব শান্তি প্রতিষ্ঠা হবে। ইসলাম ধর্ম হলো সকল মানুষের আশ্রায়স্থল। ইসলাম কখনো জঙ্গিবাদে বিশ্বসী না। বিশ্ব শান্তি প্রতিষ্ঠাই ইসলামরে মুল লক্ষ্য বলে আখ্যা দেন বিশ্ব ইসলামী চিন্তাবিদেরা।’
আন্তর্জাতিক এ সেমিনারে তুরস্ক, ভারত, জর্ডান, সৌদি আরব, ইরাক,আরব আমিরাত,দুবাই এবং মালায়েশিয়া থেকে প্রায় ২০ জন ইসলামী চিন্তাবিদ ও গবেষক অংশগ্রহন করেন। সেমিনারে ৭১ টি ইসলামী প্রবন্ধ উপস্থাপন করা হয়। মঙ্গলবার দু’দিন ব্যাপি এ সেমিনারের সমাপ্তি ঘটবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ