Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

এরশাদের সম্পত্তি ভাগ-বাটোয়ারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

সাবেক প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদের স্থাবর-অস্থাবর সম্পত্তি ভাগ-বাটোয়ারা করা হয়েছে। বড় ছেলে আল মাহিগীর শাদ এরশাদ, শাহতা জারাব এরিক, পালিত কন্যা জেবিন (লন্ডনে স্থায়ী ভাবে বসবাস করেন) ও ভাই-ভাতিজার মধ্যে এই সম্পদ ভাগ করে দেয়া হয়। কিছু সম্পদ এরশাদের কয়েকজন পালিত কন্যা এবং কিছু সম্পত্তি পার্টির অফিস ও এতিমদের জন্য ট্রাস্টে দেওয়া হয়েছে বলে জানা গেছে। এরশাদ সিঙ্গাপুরে চিকিৎসার জন্য যাওয়ার আগেই এই ভাগ-বণ্টন সম্পন্ন হয়। জাপা সূত্রে এ তথ্য জানা গেছে। ভাগ বাটোয়ারায় আইনজীবী হিসেবে দায়িত্ব পালন করেন দলের প্রেসিডিয়াম সদস্য শেখ মোহাম্মদ সিরাজুল ইসলাম।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই অসুস্থ হয়ে পড়েন সাবেক প্রেসিডেন্ট এরশাদ। মনোনয়নপত্র জমাদানের পরপরই তাকে সিএমএইচ এ ভর্তি হতে হয়। অতপর উন্নত চিকিৎসা নিতে সিঙ্গাপুরে নিয়ে যাওয়া হয়। নির্বাচনের কয়েকদিন আগে তিনি দেশে ফিরে আসেন। তবে তখনও তিনি অসুস্থ ছিলেন। সিঙ্গাপুর থেকে এসেই তিনি ঢাকার সিএমএইচএ ভর্তি হন। ওই সময় সম্পত্তি ভাগ ভাটোয়ারার প্রক্রিয়া শুরু হয়। পারিবারিক সূত্রে জানা গেছে এরশাদের ইচ্ছায় তাঁর সম্পত্তি ভাগাভাগি করা হয়। সম্পত্তি বণ্টনের তার পরপরই তাকে উন্নত চিকিৎসার জন্য আবার সিঙ্গাপুরে নিয়ে যাওয়া হয়। তিনি বর্তমানে সিঙ্গাপুরে চিকিৎসাধীন।
সুত্র জানায়, এরশাদের বিপুল পরিমান ভুসম্পত্তি এবং রংপুরের মিঠাপুকুরে পদাগঞ্জ কোল্ড স্টোরেজ রয়েছে। আগে মধ্যপ্রাচ্যে ব্যবসা থাকলেও এখন সেগুলো নেই। গুলশান-২ এর বাড়িটি রওশন এরশাদকে দিয়েছেন এরশাদ বহু আগেই। বারিধারার ১০ নম্বর দূতাবাস রোডের ‘প্রেসিডেন্ট পার্ক’ যেখানে তিনি নিজে বসবাস করেন সেটি তার সাবেক স্ত্রী বিদিশা এরশাদের একমাত্র ছেলে এরিক এরশাদের নামে দেওয়া হয়েছে।
পালিত পুত্র আরমানকে দেওয়া হয়েছে গুলশানের অপর একটি ফ্ল্যাট। রংপুরের সম্পত্তি পেয়েছেন তার ভাই জিএম কাদের ও ভাতিজা আতিক শাহরিয়ার। তিনি রংপুরের জাতীয় পার্টি অফিস দলকে দান করেছেন। কয়েক বছর আগে চলচিত্র পরিচালক শফি বিক্রমপুরির কাছ থেকে কেনা ঢাকার কাকরাইলে জাতীয় পার্টির প্রধান কার্যালয়টি এরশাদের ব্যক্তিগত নামে ছিল। এটি তিনি পার্টিকে দান করেছেন। দলটির নেতাকর্মীদের সঙ্গে আলাপকালে তারা জানান এরশাদের গুলশান বনানী এলাকায় বিভিন্ন মার্কেটে দোকান রয়েছে। দোকান রয়েছে বনানীর মৈত্রী মার্কেটে। এগুলো সস্তান, ভাই, ভাতিজিদের মধ্যে সমানভাবে ভাগ করে দিয়েছেন। এই ভাগ বাটোয়ারা নিয়ে দলের পরিবারের কেউ সরাসরি মিডিয়ার সঙ্গে কথা বলতে রাজি হননি। তারা পরিচয় গোপন রেখে বলেছেন, এরশাদের নগদ টাকাসহ সম্পত্তি কী কী আছে তা পরিষ্কারভাবে দলীয় নেতাকর্মীরা জানেন না।
সুত্র জানায়, গুলশান-বনানীতে কয়টি দোকান রয়েছে তার হিসাব কারও কাছে নেই। এরশাদের অসুস্থতা বাড়তে থাকলে তিনি এরিক এরশাদকে দেখাশোনা ও তার সম্পত্তি দেখাশুনার জন্য একজন ব্যারিস্টারকে লিখিতভাবে দায়িত্ব দিয়েছেন বলে জানা গেছে। তবে উল্লেখ করা প্রয়োজন ২০০৭ সালে রওশনের সঙ্গে বিরোধে দল ভেঙ্গে রওশন নিজেই দলের চেয়ারম্যান ঘোষণা করেন। ওই সময় এরশাদ দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান করেন ব্যারিষ্টার আনিসুল ইসলাম মাহমুদকে। তখনো এরিক এরশাদের দায় দায়িত্ব ব্যারিষ্টার আনিসেও উপর ন্যাস্ত করা হয়েছিল।
জানা গেছে, বেগম রওশন এরশাদ বর্তমানে অসুস্থ। তার নামে থাকা সম্পত্তিগুলো তার পুত্র শাদ এরশাদ ও পালিত কন্যা জেবিনের নামে উইল করে দিয়েছেন বলে সুত্রের দাবি। তবে এ বিষয়টি নিশ্চিত করে কেউ বলেননি। তবে সাবেক স্বৈরশাসক এরশাদের অনেক সম্পত্তি তার দলের কিছু নেতা কুক্ষিগত করেছেন বলে জানা যায়। জাতীয় পার্টির ভেঙ্গে নাজিউর রহমান মঞ্জু যখন পৃথক দল গঠন করে বিএনপির সঙ্গে জোটে অবস্থান নেন, তখন এরশাদের সঙ্গে তার জমি নিয়ে বিরোধ চলছিল বলে সুত্র জানায়। ওই সময় তেজগাঁয়ে একটি প্রকাশনী সংস্থার নামে বিপুল পরিমান জমি ওই সময় নাজিউর নিয়ে নেন। জানতে চাইলে জাপার একাধিক নেতা জানান, এই ভাগ বাটোয়ারা হচ্ছে অনেকদিন থেকে। সবচেয়ে বড় খবর হলো এরশাদ সারাদেশের অনেকগুলো পরিবারকে চালিয়েছেন, কিছু অসহায় ইতিমকে নিয়মিত মাসোহারা দিতেন। তাদের এখন থেকে ট্রাষ্ট থেকে অর্থ দেয়া হবে। #



 

Show all comments
  • Haji Mohammad Rafiqul Islam ২৭ জানুয়ারি, ২০১৯, ১:৪৯ এএম says : 1
    সম্পদ আর টাকা কবরে নিয়ে যাও।
    Total Reply(0) Reply
  • Sanaullah Ashiki ২৭ জানুয়ারি, ২০১৯, ১:৪৯ এএম says : 1
    ওর কবরটা আনজুমানে দিয়ে দিয়েন।
    Total Reply(0) Reply
  • Younus Bhuiyan ২৭ জানুয়ারি, ২০১৯, ১:৫১ এএম says : 0
    এত সম্পদ সে কোথায় পেলো এবিষয়ে তদন্ত হওয়া দরকার? নিশ্চয় ক্ষমতার অপব্যবহার করে অর্জিত এই সম্পদ? তাই তার বিরুদ্ধে দুদকের ব্যবস্থা নেয়া জরুরী???
    Total Reply(0) Reply
  • Mina Jahan ২৭ জানুয়ারি, ২০১৯, ১:৫১ এএম says : 0
    উনার নাকি সম্পত্তি নাই এখন কোথা থেকে এলো
    Total Reply(0) Reply
  • Jakir Hosain ২৭ জানুয়ারি, ২০১৯, ১:৫১ এএম says : 0
    কাকু এতিমদের জন্য কিছু দিয়েছেন কী?পরকালে কাজে লাগবে
    Total Reply(0) Reply
  • Shibly Sadik ২৭ জানুয়ারি, ২০১৯, ১:৫২ এএম says : 1
    দ্রুত সুস্থ্যতা কামনা করছি ।
    Total Reply(0) Reply
  • Jabir Mahbubul ২৭ জানুয়ারি, ২০১৯, ১:৫২ এএম says : 0
    আমরা আমজনতারও হক আছে উনার সম্পত্তিতে। শুধু পরিবারকে সম্পত্তি ভাগ করে দিলে হবেনা।
    Total Reply(0) Reply
  • M.R. Sarker ২৭ জানুয়ারি, ২০১৯, ১:৫২ এএম says : 1
    Pray for your early recovery.
    Total Reply(0) Reply
  • Mo Yasin ২৭ জানুয়ারি, ২০১৯, ১:৫২ এএম says : 0
    মৃত্যুর আগেই সম্পত্তি বন্টন শুরু হয়ে গেছে।
    Total Reply(0) Reply
  • Rubeldxb Rubel ২৭ জানুয়ারি, ২০১৯, ১:৫৩ এএম says : 0
    এতিম দের কে দিয়ে দিলে তার জন্য আর ভাল হত মরে গেলেও সদগা পেত
    Total Reply(0) Reply
  • Hussain Ali ২৭ জানুয়ারি, ২০১৯, ১:৫৩ এএম says : 1
    We accept that, he will come back in a coffin.
    Total Reply(0) Reply
  • সাহেদ শফি ২৭ জানুয়ারি, ২০১৯, ১:৫৪ এএম says : 0
    এবার মনে হয় এরশাদ সাব জীবিত ফিরবে না। মৃত্যুর ঘণ্টা মনে হয় বেজে গেছে। এজন্যই হয়তো সম্পদ ভাগবাটোয়ারা সেরে নিল।+
    Total Reply(0) Reply
  • M. A. Motaleb ২৭ জানুয়ারি, ২০১৯, ১২:২১ পিএম says : 0
    You have done well, now try to take forgiveness from people of Bangladesh.
    Total Reply(0) Reply
  • Badsha Wazed Ali ১ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:০৮ পিএম says : 0
    The question of honesty and dishonesty is not coming across my mind at this moment. The precious talk is his age. He is an aged person. Probably, he is 92. This is the magic. He has enjoyed his life touching all sorts of margin. He was a symbol of autocracy------ this is meaningless. Have we ever tasted pure democracy? Even now? I wish he would come round soon.
    Total Reply(0) Reply
  • Zaidur ৮ এপ্রিল, ২০১৯, ১:২১ পিএম says : 0
    দশ বছর ক্ষমতা দখল করে টাকার পাহাড় বানিয়েছে এই ...... আর দেশ ও জনগণকে বিশ্বে পরিচিত করিয়েছে ফকির মিসকিন হিসেবl
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরশাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ