Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের মিজোরামে ‘চীন জিন্দাবাদ’ স্লোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৯, ৬:৩০ পিএম


নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বিক্ষোভ চলছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মিজোরামেও। বিলটির বিরুদ্ধে প্রথম থেকেই প্রতিবাদে একজোট মিজোরামের সব দল ও সংগঠন। এবার ভারতের কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বৃহস্পতিবার ‘চীন জিন্দাবাদ’ স্লোগান সম্বলিত পোস্টার নিয়ে মিছিল করেছেন প্রতিবাদীরা।
প্রতিবেদনে বলা হয়েছে, মিজোরামের রাজধানী আইজলে্ এদিন বিক্ষোভে পথে নেমে আসে হাজারো মানুষ। বিভিন্ন স্থানে প্রধানমন্ত্রী মোদি ও কেন্দ্রীয় সরাষ্ট্রমন্ত্রী রাজানাথ সিংয়ের কুশপুত্তলিকা দাহ করা হয়। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানও বয়কটের হুমকি দেওয়া হয় সেখান থেকে।
নেসো, এমজেডপি, ইয়ং মিজো অ্যাসোসিয়েশন (ওয়াইএমএ)-এর যৌথ মিছিল বের হয়। সেখানেই অনেকের হাতে ‘হ্যালো চায়না, বাই বাই ইন্ডিয়া’ লেখা পোস্টার ছিল। বেশ কিছু পোস্টারে ছিল চীনা হরফ।
নেসোর নেতা রিকি লালবিয়াকমাওইয়ার মতে, বিল নিয়ে মানুষের মধ্যে অসন্তোষ বাড়ছে। তাই কেউ কেউ হয়তো মনে করেছেন, ভারত সরকার যখন আমাদের কথা শুনছে না, তখন চীনের প্রতি হাত বাড়ানোই ভাল। বৃহষ্পতিবারের মিছিলে অন্তত ৩০ হাজার মানুষ অংশ নেয় বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ