Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নতুন বেতন স্কেল বাস্তবায়নের দাবিতে রাজধানীর আদাবরে শ্রমিক বিক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

সরকার ঘোষিত নতুন বেতন স্কেল বাস্তবায়নের দাবিতে রাজধানীর আদাবরে পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। গতকাল বুধবার সকালে ডায়ানামিক ফ্যাশন নামের কারাখানার শ্রমিকরা রিং রোডের শম্পা মার্কেটের সামনের সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। এ সময় ওই এলাকাসহ আশপাশের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। আতংকে অনেকেই ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেন। তবে বড় ধরনের কোন সংঘাত ছাড়াই এক ঘন্টা পর শ্রমিকরা অবরোধ তোলে নেয়। সড়ক অবরোধের কারনে চরম দুর্ভোগে পড়েন সাধারন মানুষ।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, দ্রæত বেতন বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত বিক্ষোব্ধ শ্রমিকরা সড়ক অবরোধ করে। এ সময় শ্রমিকরা বিক্ষোভ করে এবং রাস্তায় যানবাহন চলাচল বন্ধ করে দেয়। খবর পেয়ে পুলিশ সাজোয়া যান ও জলকামানসহ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার চেষ্টা করে। প্রায় এক ঘন্টা শ্রকিদের সাথে পুলিশের কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা ও কারখানার মালিকপক্ষ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের সাথে কথা বললে তারা (শ্রমিক) অবরোধ তোলে নেয়। পরে পরিস্থিতি স্বাভাবিক হয় এবং যান চলাচল শুরু হয়।

আদাবর থানার ওসি এসএম কাওসার আহম্মেদ জানান, সরকার ঘোষিত নতুন মজুরি কাঠামো অনুযায়ী তারা তাদের বেতন বাস্তবায়ন চেয়েছে। মালিকের কাছ থেকে আশ্বাস চায়। পরে শ্রমিকদের সাথে কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনা হয়। উল্লেখ্য, পোশাক শিল্পে ন্যূনতম মজুরি কাঠামোর অসঙ্গতি নিয়ে গত ৬ জানয়ারী থেকে ১৩জানুয়ারী পর্যন্ত ঢাকা নগরীর বিভিণœ এলাকা এবং সাভার ও আশুলিয়ায় শ্রমিকরা বিক্ষোভ করে। বিক্ষুব্ধ শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষও বাঁধে। পরে গত রোববার সরকার মজুরি কাঠামো সংশোধন করে। এরপরও শ্রমিকদের বিক্ষোভ চলতে থাকলে মালিকপক্ষ কারখানা বন্ধ করে দেওয়ার পাশাপাশি কাজে যোগ না দিলে বেতন দেওয়া হবে না বলে ঘোষণা দেয়। এরপর থেকে ধীরে ধীরে স্তিমিত হতে থাকে শ্রমিক বিক্ষোভ। সোমবারও আশুলিয়ার কয়েকটি কারখানার শ্রমিকরা রাস্তা অবরোধের চেষ্টা করলে পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়। পরে এর প্রেক্ষাপটে মালিক-শ্রমিক ও প্রশাসনের প্রতিনিধিদের নিয়ে গঠিত ত্রিপক্ষীয় কমিটি গত ১৩ জানুয়ারী রোববার বৈঠক করে ছয়টি গ্রেড সংশোধন করে বেতন বাড়ানোর ঘোষণা দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্ষোভ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ