Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া থেকে মিলবে ভারতীয় ভিসা

মুন্সী কামাল আতাতুর্ক মিসেল কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া জেলায় ভারতের ভিসা সেন্টারে আবেদনপত্র জমা নেয়া শুরু হয়েছে। গত রোববার প্রথম দিনে অনেকেই আবেদনপত্র জমা দিয়েছেন। হাইকমিশন অব ইন্ডিয়ার এ সেন্টারটির ব্যবস্থাপনায় রয়েছে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া।

কুমিল্লা নগরীর নজরুল এভিনিউ এলাকার কর ভবনের বিপরীতে গাঙচিল ভবনের দ্বিতীয় তলায় ভিসা সেন্টারটির কার্যক্রম শুরু হয়েছে। এছাড়াও ওই ভবনের নিচতলায় স্থাপন করা হয়েছে ইউক্যাশে ভিসার টাকা জমা দেয়ার বুথ। প্রথম দিনে ৭৯টি ভিসার আবেদন জমা হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

জানা যায়, ঢাকা ও চট্টগ্রামসহ দেশের অন্যান্য বিভাগীয় শহরে থাকা ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রগুলোতে ভিসা প্রত্যাশীদের চাপ কমাতে বিভিন্ন জেলায় ভিসা আবেদন কেন্দ্র চালুর উদ্যোগ গ্রহণ করে ভারতীয় হাইকমিশন। এরই অংশ হিসেবে দেশের প্রাচীন জেলা কুমিল্লা ও ব্রাক্ষবাড়িয়ায় ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র চালু করা হয়। কুমিল্লা ভিসা সেন্টারের সুপারভাইজার জাসেদ হোসেন জানান, আনুষ্ঠানিকভাবে এ সেন্টার কখন উদ্বোধন হবে তা দূতাবাস কর্তৃপক্ষই জানে। আপাতত আমরা কর্তৃপক্ষের নির্দেশে কাজ শুরু করে দিয়েছি। প্রতি সপ্তাহের রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ভিসার আবেদন গ্রহণ করা হবে। আবেদন জমা দেওয়ার ৭ কর্মদিবস পর পাসপোর্ট বিতরণ করা হবে।
প্রথম দিনে কুমিল্লায় ৭৯ জনের ভিসার আবেদন গ্রহণ করা হয়েছে। ভিসার আবেদনকারী ফরহাদ হোসেনসহ বেশ কয়েকজন জানান, আগে বৃহত্তর কুমিল্লা ও বৃহত্তর নোয়াখালীর ৬ জেলার লোকজনকে চট্টগ্রাম কিংবা ঢাকায় গিয়ে ভারতীয় ভিসার জন্য আবেদন করতে হতো। এতে সীমাহীন দুর্ভোগ পোহাতে হতো।
এখন কুমিল্লায় ভিসা আবেদন কেন্দ্র চালুর মধ্য দিয়ে এ অঞ্চলের ভিসা প্রত্যাশীদের আর ভোগান্তি পোহাতে হবে না। অপরদিকে ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার খৈয়াসার এলাকায় ভিসা আবেদন কেন্দ্রটি চালু করা হয়েছে। চট্টগ্রাম ভিসা কেন্দ্রের ফরমে আবেদন করে তা ব্রাহ্মণবাড়িয়ায় জমা দেয়া যাবে। ব্রাহ্মণবাড়িয়া নাগরিক ফোরামের সাধারণ সম্পাদক রতন কান্তি দত্ত বলেন, আমাদের এখানে ভিসা আবেদন কেন্দ্র চালুর জন্য অনেক আগে থেকেই দাবি ছিল।
দাবি পূরণ হওয়ায় এ জনপদের মানুষের অনেক সুবিধা হলো। ভিসার জন্য এখন আর ঢাকা কিংবা চট্টগ্রামে যেতে হবে না। স্থানীয়রা বলছেন, ব্রাহ্মণবাড়িয়া মানুষ এখন সহজেই ভিসার আবেদন করতে পারবেন।



 

Show all comments
  • রাশেদ ১৫ জানুয়ারি, ২০১৯, ১২:১৩ পিএম says : 0
    ভালো খবর তবে যত দ্রুত সম্ভব ঢাকা চট্টগ্রাম এর মতো 1/2 এক দুই দিনের মধ্যে ভিসা সরবরাহ করলে ভালো হবে মনে হয় আশা করি অতি তাড়াতাড়ি এইটা চেষ্টা করে আর ও সহজ করবেন। ভালো থাকুন সুস্থ থাকুন এই কামনায় রইল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতীয় ভিসা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ