Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

পৌষ-মাঘে উধাও বাঘ পালানো শীত

খেজুরের রস পিঠাপুলির মজা জমছে না!

শফিউল আলম | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

শীত আছে, শীত নেই। পৌষ-মাঘ দুই মাস শীতকাল। পৌষ বিদায় নিয়েছে গতকাল রোববার। আজ সোমবার শুরু মাঘ মাস। পঞ্জিকার পাতায় ঋতুর হিসাবে শীতকালে হাড় কাঁপানো সেই স্বাভাবিক শীত গায়ে লাগেনি। বাঘ পালানো ‘শীত’ এখন পর্যন্ত উধাও। তাছাড়া কুয়াশার ঘনত্বও এ বছর অনেকাংশে কম। পৌষের মতো এই মাঘ মাসেও শীতের দাপট খুব বেশি বৃদ্ধি পাওয়ার মতো আলামত আবহাওয়ামন্ডলে প্রায় অনুপস্থিত। বরং আজ মাঘের প্রথম দিনে সারাদেশে সার্বিকভাবে রাত ও দিনের তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে বলে জানায় আবহাওয়া বিভাগ।
উত্তুরের সুদূর সাইবেরীয়ার হিমশীতল অঞ্চল থেকে আসা বায়ুপ্রবাহ এবং ঊর্ধ্বাকাশ থেকে নিম্নমুখী শীতল জেটবায়ুর জোর এবার কমে গেছে। সামগ্রিকভাবে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবের কারণে আবহাওয়া শীতকাল ও বিভিন্ন মৌসুমে বিপরীতমুখী আচরণ করছে। ভর শীত মৌসুমে শীতের স্বাভাবিক তীব্রতা না থাকায় খেজুরের রস পড়ছে কম। রস ও গুঁড় তেমন সুমিষ্ট হচ্ছে না। আবার শীতের ভাপা পিঠাসহ হরেক রকম পিঠাপুলির মজা পাওয়া যাচ্ছে না।
গতকাল পৌষের শেষ দিনে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ৭.৪ ডিগ্রি সেলসিয়াস। তবে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, খুলনা, ময়মনসিংহ বিভাগীয় শহর-নগরে সর্বনিম্ন তাপমাত্রা ১১ ডিগ্রির বেশি তথা শৈত্যপ্রবাহের পারদসীমার উপরে ছিল। ঢাকার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ২৭ এবং ১৩ ডিগ্রি সে., চট্টগ্রামে ২৭ এবং ১৩.৮ ডিগ্রি সে.। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুন্ডে ২৯ ডিগ্রি সে.। যা মৌসুমের বর্তমান সময়ের স্বাভাবিকের চেয়ে তাপমাত্রার পারদ রয়েছে ঊর্ধ্বে।
এদিকে চলতি জানুয়ারি মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়া পূর্বাভাসের সাথে তেমন সঙ্গতিপূর্ণ হচ্ছে না। এ মাসের (পৌষ-মাঘ) পূর্বাভাসে বলা হয়, দেশে ২ থেকে ৩টি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারী (৬ থেকে ৮ ডিগ্রি সে.) ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। যার মধ্যে ২টি তীব্র (৪ থেকে ৬ ডিগ্রি সে.) ধরনের শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে।
চলতি শীত মৌসুমে এ যাবত সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড গত ২ জানুয়ারি উত্তর জনপদের পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ৪.৯ ডিগ্রি সে.। অন্যদিকে গত ডিসেম্বরে (অগ্রহায়ণ-পৌষ) সারাদেশে সার্বিকভাবে সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রার পারদ স্বাভাবিকের চেয়ে ০.৪ ডিগ্রি সে. এবং ০.৬ ডিগ্রি সে. নিচে ছিল।
আজ (সোমবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। রংপুর বিভাগসহ মাদারীপুর, মৌলভীবাজার, নওগাঁ, যশোর, চুয়াডাঙ্গা এবং বরিশাল অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।
তবে দেশের কিছু কিছু এলাকা থেকে শৈত্যপ্রবাহ কমে আসতে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। আগামী ৪৮ ঘণ্টার শেষের দিকে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। এর পরবর্তী ৫ দিনে আবহাওয়ায় উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৩১ জানুয়ারি, ২০২৩
৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ