Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ইরান থেকে ফের তেল আমদানি করছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৯, ৪:০০ পিএম

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান থেকে ফের তেল আমদানি শুরু করেছে প্রতিবেশী রাষ্ট্র তুরস্ক। ইরানের কাছ থেকে অপরিশোধিত জ্বালানি কেনার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র যেসব দেশকে বিশেষ ছাড় প্রদান করেছে তার মধ্যে তুরস্কও অন্যতম। কর্মকর্তাদের বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে ইরানি সংবাদমাধ্যম পার্সটুডে।
প্রতিবেদনে বলা হয়, ইরান থেকে বছরে প্রায় ৩০ লাখ টন অপরিশোধিত তেল কেনার তুরস্ককে অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। সে হিসাবে তুর্কি কর্তৃপক্ষ ইরান থেকে প্রতিদিন গড়ে ৬০ হাজার ব্যারেল তেল কিনতে করতে পারবে। গত বছর পরমাণু সমঝোতা থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেদের নাম প্রত্যাহার করার মাধ্যমে ইরানের ওপর এ তেল বিক্রির নিষেধাজ্ঞা আরোপ করেন। এর আগে ইরানের কাছ থেকে প্রতিদিন গড়ে দুই লাখ ব্যারেল তেল কিনত তুর্কি কর্তৃপক্ষ। তবে দেশটির ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপের আগে থেকেই তুরস্ক ইরানি তেল কেনা কমিয়ে দেয়।
উল্লেখ্য, ইরানের কাছ থেকে তেল কেনার ক্ষেত্রে তুরস্ক ছাড়াও আরও বেশ কয়েকটি দেশ মার্কিন এ নিষেধাজ্ঞার বাইরে রয়েছে। এগুলোর মধ্যে রয়েছে ভারত, চীন, জাপান, তাইওয়ান, গ্রিস ও ইতালি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ