Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজশাহীতে বেড়েছে নারী ও শিশু নির্যাতন

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

রাজশাহীতে ২০১৮ সালের জানুয়ারী হতে ডিসেম্বর মাস পর্যন্ত গত এক বছরে ৩৯৯ জন নারী ও শিশু নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে হত্যার ঘটনা রয়েছে ২৫টি হত্যার চেষ্টা ৩টি, ৪৫টি আত্মহত্যা, ধর্ষণ, যৌন নির্যাতন, ১৬১টি পর্ণোগ্রাফি নির্যাতন এবং ৩১টি নিখোঁজ ও অপহরণের ঘটনা ঘটেছে। পৃথক পৃথক বিবৃতিতে উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েল ফেয়ার (লফস) ও এসোসিয়শেন ফর কামউনিটি ডেভেলপমেন্ট (এসিডি) এ তথ্য উল্লেখ করে।
লফস সূত্রে জানা যায়, গত এক বছরে নারী ও শিশু নির্যাতন পরিস্থিতি বিভিন্ন মাত্রায় অবনতি ঘটছে। যৌতুক ও পরকীয়ার কারণে অধিকাংশ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে। অনেক ক্ষেত্রে বিদেশী কিছু টিভি সিরিয়াল পরকীয়াকে উৎসাহিত করছে। এছাড়া পারিবারিক কলহ ও প্রেম ঘটিত কারণে হত্যা আত্মহত্যা ও অমানবিক নির্যাতনের মতো ঘটনা ঘটে চলেছে। নগরীতে পারিবারিক কলহের জের ধরে সৈয়দা ফারহানা ইয়াসমিন নামের নারীর আত্মহত্যা, নগরীর মহিতার থানাধীন চাঁপাপুরে ৭ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগ, চারঘাট উপজেলার পশ্চিম হাজার পাড়ায় ৫ম শ্রেণীর এক ছাত্রী ধর্ষনের শিকার, গোসলের ভিডিও মুঠোফোনে ধারণ করে তা ছড়িয়ে দেওয়ার অভিযোগ, নগরীর উপশহর এলাকা থেকে নারী অপহরণের শিকার, গোদাগাড়ী উপজেলার মাধবপুর গ্রামের ৯ম শ্রেণীর এক ছাত্রীকে ধর্ষণের অভিযোগ, বাগমারা উপজেলায় প্রেমের প্রস্তাব প্রত্যাখান করায় ১৫ বছরের স্কুল ছাত্রী মাবিয়া সুলতানাকে পাশবিক নির্যাতনের পর শ্বাসরোধ করে হত্যা, তানোরে পরিত্যক্ত শপিংব্যাগে মোড়ানো কন্যাশিশুকে উদ্ধার, বাগমারা উপজেলায় ধর্ষিত এক বাক প্রতিবন্ধীর মৃত সন্তান জন্ম উল্লেখযোগ্য ঘটনা। এ অঞ্চলে নারী ও শিশু নির্যাতনসহ সার্বিক ঘটনাগুলোর সুষ্ঠ তদন্ত ও দায়ীদের দৃষ্ঠান্তমূলক শাস্তি দাবি করেন সংস্থাটি।
এদিকে এসিডি সূত্রে জানাযায়, জেলায় গত এক বছরে ১৪৭টি নারী নির্যাতনের ঘটনা ঘটেছে। এরমধ্যে হত্যা ১২টি, হত্যার চেষ্টা ১৭টি, রহস্যজনক মৃত্যু ৫টি, ধর্ষণ ১০টি, ধর্ষণের চেষ্টা ৪টি, আত্মহত্যা ২২টি, আত্মহত্যার চেষ্টা ৪টি, অপহরণ ১টি, যৌন হয়রানী ৮টি, নিখোঁজ ২টি এবং অন্যান্য ঘটনা ঘটে ৬২টি। শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে ১৬২টি। এরমধ্যে শিশু হত্যা ৭টি, হত্যার চেষ্টা ৭টি, ধর্ষণ ২৮টি, ধর্ষনের চেষ্টা ১৯টি, অপহরন ৮টি, আত্মহত্যার চেষ্টা ১৫টি, যৌন হয়রানী ১৪টি ও অন্যান্য ঘটনায় ৪২টি শিশু নির্যাতনের শিকার হয়েছে।জেলা ও মহানগরীতে মোট ৩০৯টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। এরমধ্যে বহুল আলোচিত ও সমালোচিত ঘটনার মধ্যে নগরীতে স্বামী হাসকিন শাহরিয়ারের সাথে মনোমালিন্যের জের ধরে সাবেক ধারাভাষ্যকার খোদা বক্স মৃধার পুত্রবধু সায়েদা ইয়াসমিন (৪১) গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা এবং ৯ জানুয়ারী সন্ধ্যায় চারঘাটের পশ্চিম হুজারপাড়া গ্রামের জনৈক ব্যক্তির পঞ্চম শ্রেণীতে পড়ুয়া মেয়ে (১০) কে চাচাতো ভাই আরিফ কর্তৃক ধর্ষণ। এছাড়াও গোদাগাড়ী উপজেলার চর আষাড়িদহ এলাকায় এক বৃদ্ধ কর্তৃক প্রতিবন্ধী শিশুকে ধর্ষণ, বাগমারা উপজেলায় স্বামী আবু রায়হান কর্তৃক ৩ মাসের অন্তসত্তা স্ত্রীকে যৌতুকের কারণে পিটিয়ে হত্যা, গোদাগাড়ী হিজলগাছী গ্রামে স্বামী সাকিব হোসেন কর্তৃক স্ত্রী নুশরাত জাহানকে (২৩) গলা টিপে হত্যা, মহানগরীর রাজপাড়া এলাকায় সৎ মেয়েকে ধর্ষণ, মোহনপুরে আব্দুস সামাদ (৪৪) বছরের শিশুকে ধর্ষণ উল্লেখযোগ্য ঘটনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্যাতন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ