Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে বেড়েই চলেছে শিশুদের উপর যৌন নির্যাতনের ঘটনা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ৭:০৬ পিএম

শিশুদের উপর যৌন নির্যাতন বেড়েই চলেছে ভারতে। গত পাঁচ বছরে নির্যাতনের শিকার হয়েছে ৫০ হাজারেরও বেশি নাবালক-নাবালিকা! ‘ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস’ তথা এনসিপিসিআর-এর সাম্প্রতিক রিপোর্ট রীতিমতো উদ্বেগের।

জানা যাচ্ছে, এর মধ্যে সবথেকে বেশি যৌন নির্যাতনের ঘটনা ঘটেছে মধ্যপ্রদেশে। সেখানে ৯ হাজার ৫৭২ জন শিশু যৌন নির্যাতনের শিকার হয়েছে। এরপর তালিকায় রয়েছে উত্তরপ্রদেশের নাম। সেখানে নিগ্রহের শিকার ৫ হাজার ৩৪০। পরের স্থানগুলিতে রয়েছে ছত্তিশগড়, উড়িশ্যা, ঝাড়খণ্ডের নাম। সেখানে যথাক্রমে ৪ হাজার ৬৮৫ জন, ৪ হাজার ২৭৬ জন ও ৩ হাজার ২০৫ জন।

সব মিলিয়ে পরিস্থিতি বেশ ভীতিপ্রদ। কমিশনের তরফে জানানো হয়েছে, তারা চায় সমস্ত নির্যাতনের ঘটনা যেন নথিভুক্ত হয়। তাহলেই প্রকৃত ছবিটা বুঝে এই নির্যাতন রুখতে পদক্ষেপ করা যাবে। বিবৃতিতে বলা হয়েছ, ‘আমরা চাই শিশু নির্যাতনের সব ধরনের মামলাই যেন নথিভুক্ত হয়। সম্প্রতি এই নিয়ে আমরা একটি বৈঠক করেছি জুভেনাইল পুলিশ শাখার সঙ্গে। এই সংক্রান্ত সম্পূর্ণ রিপোর্টও প্রস্তুত করা হয়েছে। এছাড়াও আমরা পকসো আদালতের আইনজীবী ও বিচারকদের সঙ্গেও বৈঠক করেছি। এর পিছনে উদ্দেশ্যই হল, শিশুদের ন্যায়বিচার প্রদানের সঙ্গে জড়িত সকল দায়িত্বপ্রাপ্তরা মিলে এই সমস্যার সমাধান খুঁজে বের করা। পকসো আইন এমন একটি আইন যা ঠিকমতো প্রয়োগ করতে পারলে শিশু নির্যাতন রুখে দেয়া সম্ভব।’

এদিকে ভারতের নারী ও শিশু কল্যাণ মন্ত্রণালয় জানিয়েছে, এনসিপিসিআর এই ধরনের অপরাধ সংক্রান্ত একটি বই প্রকাশ করছে যেখানে স্কুলে শিশু নিরাপত্তা, সাইবার সুরক্ষা, হস্টেলের গাইডলাইন-সহ নানা বিষয়ে কথা বলা হয়েছে। সব মিলিয়ে শিশুদের উপরে হওয়া যৌন নির্যাতন রুখতে চেষ্টা করছে কেন্দ্র। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ