Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

ঘোষণা প্রত্যাখ্যান
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনের পার্লামেন্ট ভেঙে দেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। আদালতের নির্দেশনা অনুযায়ী, শনিবার মাহমুদ আব্বাস এই সিদ্ধান্ত ঘোষণা দেন। কিন্তু গাজার শাসক দল হামাস রবিবার প্রেসিডেন্টের এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে। তারা বলেছে, এর আইনগত অধিকার প্রেসিডেন্ট আব্বাসের নেই। এটা করা হলে বিশৃঙ্খলা সৃষ্টি হবে। হামাস জনগণকে আব্বাসের সিদ্ধান্তের বিরোধিতা করার আহ্বান জানিয়েছে। আল-জাজিরা।

দায়িত্ব দিলেন গনি
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি দেশটির সাবেক দুই গোয়েন্দা কর্মকর্তাকে তার সরকারের নিরাপত্তা সংক্রান্ত দুই গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দিয়েছেন রোববার। এরা দুইজনই তার সমালোচক এবং বিরোধী রাজনীতিতে যুক্ত ছিলেন। তবে একই সঙ্গে তালেবান ও পাকিস্তানের বিরোধী। আগামী নির্বাচনে সুবিধা পেতে গনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে মনে করা হচ্ছে। রয়টার্স।

বাস গিরিসঙ্কটে
ইনকিলাব ডেস্ক : জম্মু-শ্রীনগর জাতীয় মহাসড়ক থেকে ইন্দো-তিব্বতীয় সীমান্ত পুলিশ (আইটিবিপি) সদস্যদের বহনকারী একটি বাস গিরিসঙ্কটে পড়ে একজন নিহত ও ৩২ জন আহত হয়েছেন। সোমবার সকালে বাসটি মহাসড়ক থেকে ছিটকে পাশের গিরিসঙ্কটে পড়ে যায় বলে জানিয়েছে পুলিশ। রাজ্যের বুদগামের স্থানীয় সরকার নির্বাচন শেষে সীমান্ত পুলিশের ওই দলটি একটি বহরের সঙ্গে জম্মুতে ফিরছিল। দুর্ঘটনার সময় বাসটিতে প্রায় ৩৬ আরোহী ছিল। এনডিটিভি।

টোঙ্গা উপক‚লে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশ টোঙ্গা উপকূলের অদূরে সোমবার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। তাৎক্ষণিকভাবে এতে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থা জানায়, রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬ দশমিক ৪। তবে এতে সুনামি সতর্কতা জারি করা হয়নি। ভূমিকম্পের উৎপত্তিস্থল টোঙ্গার রাজধানী নুকুয়ালোফার প্রায় ৮৫ কিলোমিটার উত্তরে ভূপৃষ্ঠের একশ’ কিলোমিটার গভীরে। প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্ককরণ কেন্দ্র জানিয়েছে, এ ভূমিকম্পের কারণে ওই এলাকায় সুনামির কোন হুমকি নেই। এএফপি।

৫০ গাড়ির ধাক্কায়
ইনকিলাব ডেস্ক : ভারতে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় কমপক্ষে ৮ জন নিহত হয়েছে। গুরুতর আহত হয়েছে আরো অনেকে। খবরে বলা হয়, ঘন কুয়াশার কারণে সোমবার এই দুর্ঘটনা ঘটে। হরিয়ানার রোহতাক-রেওয়ারি হাইওয়েতে ঘন কুয়াশার জন্যে অস্পষ্টতার কারণে পর পর ধাক্কা লাগে অন্তত ৫০টি গাড়ির। এতে ঘটনাস্থলেই মৃত্যু হয় ৮ জনের। পুলিশ জানায়, প্রাথমিক তদন্তে জানা গেছে, ঘন কুয়াশার কারণে এই দুর্ঘটনা ঘটে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহতদের ৮ জনের ৭ জনই নারী ছিলেন। আহত ১০ জনের অবস্থা আশঙ্কাজনক বলে খবরে বলা হয়েছে। এছাড়া দুর্ঘটনার ফলে ওই হাইওয়েতে ২ কিলোমিটার জুড়ে জ্যামের সৃষ্টি হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক আনতে দেশটির পুলিশ কাজ করছে। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ