Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাজপেয়ীর স্মৃতিতে ১০০ টাকার কয়েন চালু করলেন মোদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৮, ৪:৫২ পিএম

চলে গিয়েছেন অটল বিহারি বাজপেয়ী। মঙ্গলবার তার জন্মবার্ষিকী। এ উপলক্ষে সোমবার তার নামে ১০০ টাকার স্মারক মুদ্রা চালু করল কেন্দ্র সরকার। রাজধানীতে আয়োজিত একটি অনুষ্ঠানে মুদ্রাটি প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

লোকসভার অধ্যক্ষা সুমিত্রা মহাজন, অর্থমন্ত্রী অরুণ জেটলি, সংস্কৃতি মন্ত্রকের প্রতিমন্ত্রী মহেশ শর্মা, বিজেপির সর্বভারতীয় সভাপিত অমিত শাহ এবং বর্ষীয়ান নেতা লালকৃষ্ণ আদভাণীও ওই অনুষ্ঠানে হাজির ছিলেন। সেখানে মোদী বলেন, ‘অসম্ভব ভাল বক্তা ছিলেন বাজপেয়ী। বিরোধী থাকাকালীন কখনও চুপ করে বসে থাকেননি। সাধারণ মানুষের অধিকার নিয়ে বরাবরই সরব ছিলেন তিনি। এখনকার রাজনৈতিক পরিস্থিতি আলাদা। দু’-পাঁচ বছর ক্ষমতায় না থাকলেই অধৈর্য্য হয়ে পড়েন মানুষ।’

নতুন ১০০ টাকার কয়েনটি ওজনে ৩৫ গ্রাম। এক পিঠে হিন্দি ও ইংরেজিতে বাজপেয়ীর নাম খোদিত রয়েছে। বসানো রয়েছে তার ছবিও। যার নীচে তার জীবনকাল, ১৯২৪ থেকে ২০১৮ সালের উল্লেখ রয়েছে। উল্টো পিঠে রয়েছে অশোক স্তম্ভ। তার নীচে হিন্দিতে লেখা রয়েছে ‘সত্য মেব জয়তে’।

১৯৯৬ সালে ১৩ দিনের জন্য, ১৯৯৮ সালে ১৩ মাসের জন্য এবং ১৯৯৯ থেকে প্রায় ছয় বছরের জন্য মোট তিন দফায় ভারতের প্রধানমন্ত্রী ছিলেন অটল বিহারি বাজপেয়ী। এ বছর ১৬ অগস্ট ৯৬ বছর বয়সে মৃত্যু হয় তার। তার পর তার নামে বেশ কিছু জায়গার নামকরণ করা হয়েছে। যার মধ্যে রয়েছে, হিমালয় পর্বতমালার চারটি শৃঙ্গ। গঙ্গোত্রী হিমবাহের কাছে আবিষ্কৃত চারটি নতুন শৃঙ্গের নাম রাখা হয়েছে যথাক্রমে, অটল ১, অটল ২, অটল ৩ এবং অটল ৪। ছত্তীসগড়ের রাজপুর এলাকার নাম পাল্টে করা হয়েছে অটল নগর। সূত্র: জিনিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ