Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম


মেয়ের ধর্ষণকারী নিহত মায়ের ছুরিকাঘাতে
মেয়ের ধর্ষণের খবর শুনে ছুরি নিয়ে ধর্ষকদের ওপর হামলা চালিয়েছিলেন এক মা। ওই ঘটনায় একজন ধর্ষকের ঘটনাস্থলেই মৃত্যু হয়, আর অপর দুজন গুরুতর আহত হয়। দক্ষিণ আফ্রিকার এক মায়ের এমন ঘটনায় তাকে ‘লায়ন মামা বা সিংহ মা’ বলা হচ্ছে। আইনি কারণে ৫৭ বছর বয়সী ওই মায়ের নাম প্রকাশ করা হয়নি। দক্ষিণ আফ্রিকার জাতীয় কৌঁসুলি কর্তৃপক্ষ জানিয়েছে, একটি খালি বাড়িতে জোলিসা সিয়েকা, এমসেদিসি ভুবা এবং জামিলা সিয়েকা নামের তিন ব্যক্তি তার ২৭ বছর বয়সী মেয়েকে ধর্ষণের চেষ্টা করেন। ইন্ডিপেন্ডেন্ট।


গুগল-অ্যাপল-ফেসবুকের ওপর কর বসাচ্ছে ফ্রান্স
বিশ্বের বৃহত্তম প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর পৃথকভাবে করারোপের কথা জানিয়েছেন ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো লো মেয়ার। এক ঘোষণায় ফরাসি অর্থমন্ত্রী গুগল, অ্যাপল, ফেসবুক ও অ্যামাজনের ওপর করারোপের ঘোষণা দেন। বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে, ইউরোপ জুড়েই এ সংক্রান্ত একটি করারোপের বিষয় চূড়ান্ত করতে কঠিন বাধার সম্মুখীন হচ্ছে ইউরোপিয়ান ইউনিয়ন বা ইইউ। এএফপি।

 

ন্যাশনাল উইমেনস পার্টি
আগামী বছরের প্রথম দিকে ভারতে অনুষ্ঠিত হবে জাতীয় নির্বাচন। লোকসভা নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর তৎপরতা ইতিমধ্যে শুরু হয়েছে। দশগুলো তাদের গ্রাউন্ড ওয়ার্ক শুরু করে দিয়েছে। এরই মধ্যে ভোটের মাঠে নতুন রাজনৈতিক দলের আত্মপ্রকাশ হয়েছে। মঙ্গলবার শুধুমাত্র নারীদের জন্য ন্যাশনাল উইমেনস পার্টি নামের এ রাজনৈতিক দল আত্মপ্রকাশ করেছে। লোকসভায় ৫০ শতাংশ নারী আসন নিশ্চিত করতেই এ দল গঠন করা হয়েছে বলে জানিয়েছেন দলটির নেত্রী শ্বেতা শেট্টি। এবিপি।

 

ফ্রান্সে রাজপথে শিক্ষার্থীরা
ফ্রান্সে শিক্ষা ব্যবস্থার বিরুদ্ধে বিক্ষাভে নেমেছেন শত শত শিক্ষার্থী। মঙ্গলবার দেশটির রিপাবলিক স্কয়ার ও ডেসকারেট স্ট্রিটে জড়ো হয়ে তারা ম্যাঁেখাবিরোধী সেøাগান দিতে থাকে। অর্থনৈতিক সংকট এবং জ্বালানির ওপর কর বাড়ানোর প্রতিবাদে গত ১৭ নভেম্বর থেকে ফ্রান্সে আন্দোলন শুরু হয়। ধীরে ধীরে সে আন্দোলন সরকারবিরোধী তথা পুঁজিবাদবিরোধী ‘হলুদ জ্যাকেট’ আন্দোলনে রূপ নেয়। গত কয়েকদিন ধরে আন্দোলনকারীদের সঙ্গে ফ্রান্সের নিরাপত্তা বাহিনীর নজিরবিহীন সংঘর্ষ হয় যার ফলে অন্তত চারজন নিহত এবং শত শত মানুষ আহত হয়। গ্রেফতার করা হয় সহস্রাধিক বিক্ষোভকারীকে। এরপর মঙ্গলবার হাইস্কুলের শিক্ষার্থীরা ম্যাখোঁর শিক্ষানীতির বিরুদ্ধে অবস্থান নেয়। বিবিসি।


২ ভারতীয়র মৃত্যু
অস্ট্রেলিয়ার একটি সমুদ্র সৈকতে সাগরে ডুবে দুই ভারতীয়র মৃত্যু হয়েছে এবং অপর একজন নিখোঁজ রয়েছেন। সোমবার দেশটির মুনি সৈকতে এ ঘটনা ঘটেছে বলে মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে। ওই তিন জনই একই পরিবারের সদস্য এবং তারা ভারতের তেলেঙ্গানা রাজ্যের বাসিন্দা বলে সনাক্ত হয়েছে। এনডিটিভি।


১৬ লাখ নাগরিক

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, দেশের গণপ্রতিরক্ষা বাহিনীর সদস্য সংখ্যা বেড়ে ১৬ লাখে দাঁড়িয়েছে। এই সংখ্যা এ বছরের শুরুতে থাকা সদস্যের তুলনায় তিন গুণেরও বেশি। গণপ্রতিরক্ষা বাহিনীর সদস্যদের উদ্দেশে তিনি এ কথা বলেন। গণপ্রতিরক্ষা বাহিনীর সদস্যদের উদ্দেশে দেওয়া বক্তব্যে যুক্তরাষ্ট্রের নাম উল্লেখ না করে তিনি বলেন, দখলদার সাম্রাজ্যবাদী এক শক্তি আমাদের পিতৃপুরুষের ভূমিতে প্রবেশ করতে পারে। রয়টার্স।

নগ্ন ফটোশুটের দায়ে
ফের বিতর্কে বেলজিয়ান মডেল মারিসা পাপেন। ভ্যাটিকানে নগ্ন ফটোশুটের দায়ে প্লেবয় খ্যাত এই মডেলকে গ্রেপ্তার করেছে পুলিশ। এবারের ফটোশুটের বিভিন্ন ছবিতে দেখা যায়, নগ্ন অবস্থায় বড় ক্রুস পিঠে নিয়ে ভ্যাটিকানের রাস্তা পেরোচ্ছেন প্লেবয়ের এই মডেল। অন্য ছবিতে দেখা গেছে, জড়ো করা বাইবেলের স্তূপে নগ্নভাবে বসে মারিসা। রোমান ক্যাথলিক গির্জার সামনে এমন ছবি তোলার পরই নতুন করে শুরু হয় বিতর্ক। তার জেরেই গ্রেপ্তারের শিকার হয়েছেন এই মডেল। রয়টার্স।


পিছু হটেছে ইসরাইল
লেবাননের সেনাবাহিনীর বাধার মুখে জাতিসংঘ সমর্থিত বøু লাইন থেকে সরে যেতে বাধ্য হয়েছে ইসরাইলি বাহিনী। দক্ষিণ লেবাননের মেইস জাবাল এলাকায় এ ঘটনা ঘটেছে। ইহুদিবাদী সেনারা নিজেদের স্বার্থে কাঁটা তারের বেড়ার নির্দিষ্ট লাইন পরিবর্তন করতে চাইলে লেবাননের সেনারা শক্ত প্রতিরোধ গড়ে তোলে। এরপর ইসরাইলি বাহিনী সেখান থেকে পিছু হটে। এছাড়া তারা মেইস জাবাল এলাকায় খনন কাজ বন্ধ রেখেছে এবং খনন কাজে ব্যবহৃত যন্ত্রগুলোকে সরিয়ে নিয়েছে। পার্সটুডে।


তুলসী গিরি আর নেই
নেপালের সাবেক প্রধানমন্ত্রী তুলসী গিরি মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯২ বছর। প্রবীণ এই রাজনীতিবিদ কাঠমান্ডুর বুধানিকান্তায় নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তুলসী’র পারিবারিক সূত্র জানিয়েছে, তিনি দীর্ঘদিন ধরে লিভার ক্যান্সারে ভুগছিলেন। নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতা তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন। অলি টুইটারে এক শোক বার্তায় বলেন, ‘সাবেক প্রধানমন্ত্রী গিরির মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত। আমি তার প্রতি গভীর শ্রদ্ধা এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।’ গিরি ১৯৬০ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত নেপালের রাজনীতিতে সক্রিয় ছিলেন। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ