Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সারাদেশে বর্ষণ শীতের প্রকোপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ঘূর্ণিঝড় ‘পিথাই’ দুর্বল হয়ে কেটে গেলেও এর বর্ধিত প্রভাবে গতকালও মঙ্গলবার সারাদেশে গুঁড়ি গুঁড়ি, হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত অব্যাহত থাকে। সেই সঙ্গে অনেক জায়গায় কনকনে হিমেল হাওয়া বয়ে যায়। পৌষ মাসের অকাল বর্ষণের কারণে দেশের প্রায় সর্বত্র নির্বাচনী প্রচার-গণসংযোগ, সভা-মিছিলে ছন্দপতন ঘটেছে। বৃষ্টিতে অনেক স্থানে পোস্টার নষ্ট হয়ে গেছে।
তাছাড়া স্বাভাবিক জীবনযাত্রাও কিছুটা ব্যাহত হয়। কমেছে ধুলোবালির যন্ত্রণা। অসময়ে বৃষ্টিপাতের পর দেশের অধিকাংশ স্থানে শীতের প্রকোপ বৃদ্ধি পেতে পারে বলে আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে। আজও বুধবার অনেক জায়গায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সাগর উত্তাল থাকায় বন্দরসমূহকে ৩ নম্বর সতর্ক সঙ্কেত দেখানো হচ্ছে।
গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় শ্রীমঙ্গলে ৫১ মিলিমিটার। এ সময় ঢাকায় ৬, ময়মনসিংহে ১৭, কুতুবদিয়ায় ৭, সিলেটে ১৯, রাজশাহীতে ১৭, রংপুরে ৭, বগুড়ায় ২০, দিনাজপুরে ১০, খুলনায় ২, যশোরে ৭, বরিশালে ৪ মি.মি.সহ সমগ্র দেশে কমবেশি বর্ষণ হয়েছে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে।
সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সে. বৃদ্ধি পেতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে।
এদিকে সর্বশেষ আবহাওয়া পরিস্থিতি সম্পর্কে জানা গেছে, দুর্বল হয়ে পড়া ঘূর্ণিঝড় ‘পিথাই’ দক্ষিণ ভারতের অন্ধ্র উপকূল (কাকিনাদার নিকট দিয়ে) অতিক্রম করে উত্তর, উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে কেটে যাচ্ছে। এটি ক্রমান্বয়ে গভীর নি¤œচাপ, নি¤œচাপ, সুস্পষ্ট লঘুচাপ এবং সর্বশেষে লঘুচাপে পরিণত হয়। বর্তমানে এটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উড়িষ্যা উপকূলে অবস্থান করছে। সুস্পষ্ট লঘুচাপটি উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় লঘুচাপ আকারে অবস্থান করছে। এটি আরও বৃষ্টি ঝরিয়ে ক্রমেই দুর্বল ও গুরুত্বহীন হয়ে পড়তে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৩১ জানুয়ারি, ২০২৩
৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ