Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম


৪১ পেশা জাতীয়করণ
ইনকিলাব ডেস্ক : মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ সউদী আরব ৪১টি পেশাকে জাতীয়করণ করেছে। দেশটির শ্রম ও সমাজ উন্নয়নমন্ত্রী আহমেদ আল-রাজি এই ঘোষণা দিয়েছেন। এর ফলে দেশটির শহর মদিনার হসপিটালিটি, পর্যটন ও এনজিও খাতে ৪১টি পেশা শুধু সউদী নাগরিকদের জন্য বরাদ্দ থাকবে। এসব পেশায় বিদেশিদের নিয়োগ দেওয়া যাবে না। রাষ্ট্রীয় বার্তা সংস্থা সউদী প্রেস এজেন্সিতে প্রকাশিত এক বিবৃতিতে মন্ত্রী আল-রাজি বলেন, এই পেশাগুলোর মধ্যে রয়েছে বাণিজ্যিক কেন্দ্র, অর্ডার গ্রহণকারী, খাদ্য সেবার কর্মী, নিরাপত্তা ও সুরক্ষা পরিচালক, রক্ষণাবেক্ষণ ব্যবস্থাপক, রুম সার্ভিস, বিক্রয় ও বিপণন প্রতিনিধি, পর্যটন কর্মসূচি পরিচালকসহ অভ্যর্থনাকারী ও কর্মী সংযোগ। রয়টার্স।

চার দিনে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : গত চার দিনে পশ্চিমবঙ্গে রাজনৈতিক সংঘর্ষে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের তিন কর্মীসহ পাঁচজন নিহত হয়েছেন। অক্টোবর থেকে শুরু হওয়া রাজনৈতিক সংঘাতের জের ধরে গত কয়েকদিনে এসব হত্যাকাণ্ড ঘটেছে। বৃহস্পতিবার ২৪ পরগণা জেলার জয় নগরে সিনেমা স্টাইলে তিনজনকে হত্যা করা হয়। শুক্রবার পুরুলিয়া জেলার আদরা এলাকায় তৃণমূল কংগ্রেসের কর্মী হামিদ আনসারি (৪২) এবং রবিবার হুগলি জেলার আরামবাগে শেখ মুখতার (৪৩) নামের ব্যক্তি নিহত হন। হিন্দুস্তান টাইমস।

বিচার চায় এইচআরডব্লিউ
ইনকিলাব ডেস্ক : জম্মু ও কাশ্মীরে নিরাপত্তা অভিযানে বেসামরিক নিহতের ঘটনায় তীব্র ক্ষোভ জানিয়েছে মার্কিন মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। অভিযান চালাতে গিয়ে বেসামরিকদের উপস্থিতির কথা জেনেও ভারতীয় বাহিনীর সদস্যরা দায়িত্বশীল আচরণ করে না বলে অভিযোগ তুলেছেন সংস্থাটির দক্ষিণ এশিয়াবিষয়ক পরিচালক মিনাক্ষী গাঙ্গুলি। অফিসিয়াল টুইটারে পোস্ট করা এক বিবৃতিতে দোষীদের বিচারের আওতায় নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। এসএএম।

ভাঙল কয়েক মিনিটেই
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনে একটি যুদ্ধবিরতি শুরু হওয়ার পর কয়েক মিনিটের মধ্যেই ভেঙে পড়েছে বলে অভিযোগ এসেছে। অভিযোগটি জানিয়েছেন ইয়েমেনের সউদী সমর্থিত নির্বাসিত সরকারপন্থি এক কর্মকর্তা। স্থানীয় সময় মধ্যরাতের পর মঙ্গলবার থেকে যুদ্ধরত পক্ষগুলো বন্দর শহর হুদায়দাহে যুদ্ধবিরতি করতে রাজি হয়েছিল। কিন্তু সেখানে হুতি বিদ্রোহী ও সরকারপন্থি বাহিনীর মধ্যে বিক্ষিপ্ত সংঘর্ষ চলছে বলে খবর পাওয়া গেছে। এই বন্দর দিয়েই যুদ্ধের কারণে প্রায় দুর্ভিক্ষের প্রান্তে পৌঁছে যাওয়া ইয়েমেনে জরুরি মানবিক ত্রাণ সরবরাহ প্রবেশ করে। বিবিসি।

মুম্বাইয়ে আগুনে নিহত ৮
ইনকিলাব ডেস্ক : ভারতের মুম্বাইয়ে একটি সরকারি হাসপাতালে অগ্নিকাণ্ডে অন্তত ৮ জন প্রাণ হারিয়েছে। জ্বলতে থাকা হাসপাতাল থেকে ১৪৫ জনেরও বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে । নগরীর দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের এক কর্মকর্তা বলেন, স্থানীয় সময় বিকাল ৪টার দিকে ফায়ার ব্রিগেডে ফোন করে মুম্বাইয়ের আন্ধেরি এলাকার ইএসআইসি কামগর হাসপাতালে আগুন লাগার খবর দেওয়া হয়। পাঁচতলা ভবনের পুরোটাই আগুন ও ধোঁয়ায় ভরে গেছে। ১০টি ফায়ার ইঞ্জিন আগুন নেভানোর কাজ করছে। হাসপাতলের ভেতরে কয়েকজনের আটকে পড়ছে বলে ধারণা করা হচ্ছে....উদ্ধার কাজ চলছে বলেও জানান তিনি। এনডিটিভি।

অনুমানের চেয়েও বেশি
ইনকিলাব ডেস্ক : ২০১৬ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে যা অনুমান করা হয়েছিল রাশিয়া তার থেকেও বেশি হস্তক্ষেপ করেছে। যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন রিপাবলিকান পার্টি ও বিরোধী ডেমোক্র্যাটিক পার্টির সিনেটররা এমন মত দিয়েছেন। তারা জানান, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে সামাজিক যোগাযোগ মাধ্যমে রাশিয়া যতটা হস্তক্ষেপ করেছিল বলে মার্কিনিরা মনে করেছে, আদতে সেই হস্তক্ষেপ অনুমানের চেয়েও অনেক বেশি। রাশিয়া সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে আমেরিকানদের বর্ণ ও চরমপন্থি আদর্শে বিভক্ত করার চেষ্টা চালিয়েছে। মার্কিন সিনেটররা সোমবার বেসরকারি বিশেষজ্ঞদের প্রতিবেদন প্রকাশ করে এ তথ্য জানান। আল-জাজিরা।

১৩ বছরেই
ইনকিলাব ডেস্ক : মাত্র নয় বছর বয়সে মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করে বাড়ির লোককে চমকে দিয়েছিল দুবাই প্রবাসী ভারতের কেরালা রাজ্যের আদিত্যন রাজেশ। এখন তার বয়স ১৩। ইতোমধ্যে একটা সফটওয়্যার কোম্পানিও খুলে ফেলেছে সে। কোম্পানির নাম ‘ট্রিনেট সল্যুশনস’। গণমাধ্যম জানায়, পাঁচ বছর বয়স থেকেই কম্পিউটারের প্রতি তীব্র ঝোঁক ছিল রাজেশের। স্কুল থেকে বাড়িতে পা রাখতে না রাখতেই কখনও মোবাইল, কখনও কম্পিউটার নিয়ে বসতো সে। এজন্য বাড়ির লোকের বকুনিও শুনতে হতো তাকে। এসবের মধ্য দিয়েই নিজের প্রযুক্তি প্রীতিটা জিইয়ে রেখেছিল আদিত্যন। এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ