Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৮, ১২:০৭ এএম


পর্তুগালে নিহত ৪
ইনকিলাব ডেস্ক : পর্তুগালের দ্বিতীয় বৃহত্তম শহর পোর্তোর পাহাড়ি এলাকায় একটি উদ্ধারকারী হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। আশঙ্কা করা হচ্ছে এতে আরোহণ করা চারজনই প্রাণ হারিয়েছেন। দেশটির রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম আরটিপি জানায়, হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে, এতে দুইজন চালক, একজন নার্স ও একজন ডাক্তার প্রাণ হারিয়েছেন। উদ্ধার অভিযান চলছে, কিন্তু এখনও ধ্বংসাবশেষ পাওয়া যায়নি। রয়টার্স।

হুদাইদাহতে সংঘর্ষ
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনের বন্দর নগরী হুদায়ইদাহতে আবারও সহিংসতার খবর পাওয়া গেছে। শুক্রবার জাতিসংঘ সমর্থিত শান্তিচুক্তিতে সবপক্ষ রাজি হলেও এক স্থানীয় জানিয়ছে এখনও লড়াই চলছে সেখানে। বৃহস্পতিবার জাতিসংঘের মধ্যস্থতায় লোহিত সাগরের বন্দর শহর হুদাইদাহতে যুদ্ধবিরতিতে সম্মত হয় ইয়েমেনে যুদ্ধরত পক্ষগুলো। মিডল ইস্ট মনিটর।

ইউক্রেনে পাইলট নিহত
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনে রুটিন ফ্লাইটের সময় একটি সামরিক বিধ্বস্ত হয়ে একজন নিহত হয়েছেন। শনিবার সামরিক বাহিনীর পাঠানো বিবৃতিকে উদ্ধৃত করে খবরটি নিশ্চিত করেছে ব্রিটিশ বার্তা সংস্থা। বিবৃতিতে বলা হয়, শনিবার অবতরণের সময় ইউক্রেনের এসইউ-২৭ মডেলের একটি বিমান বিধ্বস্ত হয়েছে। এতে বিমানটির পাইলট নিহত হয়ছেন। রয়টার্স।

কুয়েতে নতুন নিয়ম
ইনকিলাব ডেস্ক : প্রবাসী শ্রমিকদের তিন বছরের মধ্যে আকামা বদলের সুযোগ বন্ধ করে দিচ্ছে কুয়েত সরকার। দেশটির প্রাইভেট কোম্পানিতে শ্রমিকদের সুরক্ষা ও ভিসা দালালি বন্ধের লক্ষ্যে এ সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নের পরিকল্পনা নেয়া হয়েছে। এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন এই নিয়মে কোনো কোম্পানিতে কর্মরত বিদেশি শ্রমিক তিন বছরের আগে ওই কোম্পানি ছেড়ে নতুন কোম্পানিতে যোগ দিতে পারবে না। আরব টাইমস।

৫২২ ক্যারেটের হীরা
ইনকিলাব ডেস্ক : কানাডার উত্তরাঞ্চলে অবস্থিত ডিয়াভিক খনিতে ৫৫২ ক্যারেটের একটি হীরকখণ্ডের সন্ধান মিলেছে। কানাডার ইতিহাসে এ পর্যন্ত সন্ধান পাওয়া হীরকখণ্ডের মধ্যে এটিই সবচেকে বড় বলে জানা যায়। যা বিশ্বের সবচেয়ে বড় আকৃতির ৩০টি হীরার মধ্যে অন্যতম। হলুদ রঙের এই হীরাটি অত্যন্ত উঁচুমানের। আর এটি চলতি শতাব্দীতে পাওয়া সপ্তম বৃহৎ হীরা। রয়টার্স।

সহিংসতা শঙ্কায়
ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার বিজেপির রথযাত্রায় অনুমতি দেয়নি। আদালতের ধমক সত্তে¡ও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে এই আশঙ্কা থেকেই অনুমতি দেওয়া হয়নি বলে জানানো হয়েছে। শনিবার রাতে রাজ্য বিজেপিকে চিঠি দিয়ে এ কথা জানিয়ে দেওয়া হয়। পাশাপাশি তারা এটাও জানিয়েছে, বিজেপি যদি শুধু সভা করতে চায় তাহলে অনুমতি দেওয়া হবে। তবে তার জন্য আবারো আবেদন করতে হবে। এবিপি।

চীনে খনিতে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : চীনে কয়লা খনি দুর্ঘটনায় ৭ জন শ্রমিক নিহত ও অপর ৩জন আহত হয়েছে। চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে একটি কয়লা খনিতে শনিবার এ ঘটনায় গুরুতর আহত হয়েছে আরো ৩ জন। চীনের সরকারি বার্তা সংস্থা পরিবেশিত খবরে বলা হয়, শনিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে এ দুর্ঘটনা ঘটে। এএফপি’।

তাইওয়ানে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : তাইওয়ানের হুয়ালিন কাউন্টি উপকূলে রবিবার স্থানীয় সময় ভোর ৫টা ২১ মিনিটে ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.২। চায়না আর্থকোয়ার্ক নেটওয়ার্কস সেন্টার (সিইএনসি) এই তথ্য জানায়। সিইএনসি জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ২৩.৭১ ডিগ্রী উত্তর অক্ষাংশ ও ১২১.৮ ডিগ্রী পূর্ব দ্রাঘিমাংশে ভূপৃষ্ঠের ২৬ কিলোমিটার গভীরে। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ