Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদী-বাংলাদেশ হজচুক্তি ১ লাখ ২৭ হাজার ১৯৮ কোটা বহাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

সউদী-বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজ চুক্তি (হিজরি ১৪৪০) সম্পন্ন হয়েছে। এ হজ চুক্তির আওতায় ২০১৯ সনের হজ মৌসুমে বাংলাদেশ থেকে সর্বমোট ১ লাখ ২৭ হাজার ১শ’ ৯৮ জন হজযাত্রী হজ পালনের সুযোগ পাবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৯ আগষ্ট পবিত্র হজ অনুষ্ঠিত হবার কথা। গতকাল জেদ্দাস্থ হজ ও ওমরাহ মন্ত্রণালয়ে এ হজ চুক্তি আনুষ্ঠানিকভাবে স্বাক্ষরিত হয়। জেদ্দা থেকে নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে।
জেদ্দা মিশন থেকে দোভাষী মাহমুদ ইনকিলাবকে জানান, ভ্রাতৃ-প্রতীম সউদীর সাথে অত্যান্ত আন্তরিক পরিবেশে দ্বি-পাক্ষিক হজ চুক্তি সম্পন্ন হয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে হজ কোটি বাড়ানোর জন ১ লাখ ৪৬ হাজার প্রস্তাব দেয়া হলেও তা’ মানা হয়নি। সউদী কর্তৃপক্ষ হজ কোটা বৃদ্ধির প্রস্তাব লিখিতভাবে দেয়ার পরামর্শ দেন। যা পরবর্তীতে বিবেচনার আশ্বাস দেয়া হয়।
হজ চুক্তিতে সউদী পক্ষে স্বাক্ষর করেন হজ ও ওমরাহ প্রতিমন্ত্রী ড. আব্দুল ফাত্তাহ মাশশাত এবং বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন ধর্ম সচিব মোঃ আনিছুর রহমান। হজ চুক্তি অনুষ্ঠানে সউদী হজ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগণ এবং সউদী আরবে নিযুক্ত রাষ্ট্রদূত গোলাম মসিহ, জেদ্দাস্থ কনসাল জেনারেল, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মিজানুর রহমান, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব এবিএম আমিন উল্লাহ নুরী, হাবের মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিম , মক্কাস্থ হজ মিশনের কাউন্সেলর হজ মাকসুদুর রহমান ও পরিচালক হজ মোঃ সাইফুল ইসলাম ।
ধর্মমন্ত্রীর ভারপ্রাপ্ত পিএস মোঃ আনোয়ার হোসাইন জানান, সরকারী ব্যবস্থাপনায় ৭ হাজার ১শ’ ৯৮ জন এবং বেসরকারী ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার হজযাত্রী এবার হজে যাওয়ার সুযোগ পাবেন। সউদী সরকার হজ মৌসুমে হাজীদের যান বাহনের ভাড়া বৃদ্ধি করেছে। মিনায় বাংলাদেশী খাবার সরবরাহ, দ্বিতল ও তৃতল আবাসনের প্রস্তাব প্রত্যাখান করা হয়েছে। হজ চুক্তিতে বেসরকারী হজ এজেন্সি’র সর্বনিন্ম দেড়শ’ কোটার পরিবর্তে ১শ’ কোটা নির্ধারণের দাবী তোলা হয়। এ বিষয়টি বিবেচনার আশ্বাস দেয়া হয়। এদিকে, বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি এডভোকেট ড. আব্দুল্লাহ আল নাসের ও হাবের ঢাকা জোনের সদস্য জীবন ট্রাভেলসের এমডি মুফতী আব্দুল কাদের মোল্লা হজ চুক্তি সম্পন্ন হওয়ায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আন্তরিক অভিনন্দন জানিয়ে হজযাত্রীদের সুবিধার্থে আগামী হজ মৌসুমে থার্ড ক্যারিয়ার চালুর জোর দাবী জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ