Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম


থাইল্যান্ডে নির্বাচন
বহুল প্রতীক্ষিত সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণা করেছে থাইল্যান্ডের নির্বাচন কমিশন। আগামী বছরের ২৪ ফেব্রæয়ারি দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে মঙ্গলবার জানিয়েছে তারা। চলতি মাসের শেষের দিকে রাজনৈতিক তৎপরতা চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার হবে, সামরিক সরকারের এমন সিদ্ধান্তের পরপরই নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়। রয়টার্স।

৭ মাত্রার ভূমিকম্প
আটলান্টিকের সাউথ স্যান্ডউইস দ্বীপপুঞ্জে মঙ্গলবার ৭ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। চায়না আর্থকুয়াক সেন্টার (সিইএনসি) এই তথ্য জানায়। ভূমিকম্পটি চীনের স্থানীয় সময় মঙ্গলবার সকাল ১০ টা ২৬ মিনিটে আঘাত হানে। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ৫৮.৩৫ ডিগ্রী দক্ষিণ অক্ষাংশ ও ২৬.৩৭ ডিগ্রী পশ্চিম দ্রাঘিমাংশে ভূপৃষ্ঠের ১৫০ কিলোমিটার গভীরে বলে জানানো হয়। সিনহুয়া।

ভারতীয় কূটনীতিকের
দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) একটি সভা থেকে বেরিয়ে গেছেন শুভম সিং নামে ভারতের একজন কূটনীতিবিদ। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অনুষ্ঠিত ওই বৈঠকে আজাদ কাশ্মীরমন্ত্রী চৌধুরী মুহাম্মদ সাঈদের উপস্থিতির কারণে ওই কূটনীতিক সভাস্থল থেকে বেরিয়ে যান। ‘সার্ক চার্টার্ড ডে’ উপলক্ষে এ সভার আয়োজন করা হয়েছিল। ২০১৬ সালের নভেম্বর মাসে পাকিস্তানে সার্কের ১৯তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠানের কথা ছিল। ওয়েবসাইট।

নৌকাডুবিতে নিহত ৩
ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য উত্তর প্রদেশের ইয়ামুনা নদীতে নৌকা ডুবিতে তিনজনের মৃত্যু হয়েছে এবং পাঁচজন নিখোঁজ রয়েছে। মঙ্গলবার পুলিশ একথা জানায়। নৌকাডুবির ঘটনায় পানি থেকে ছয়জনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। উত্তর প্রদেশের রাজধানী নগরী লক্ষেèৗর প্রায় ২১০ কিলোমিটার দক্ষিণের এলাহাবাদ জেলায় কিদগঞ্জে সোমবার সন্ধ্যায় এ নৌকাডুবির ঘটনা ঘটে। এক পুলিশ কর্মকর্তা বলেন, ১৪ জনকে বহন করা একটি নৌকা এখানে ইয়ামুনা নদীতে ডুবে যায়। এ মর্মান্তিক ঘটনায় তিনজনের মৃত্যু হয়। সিনহুয়া।

মার্কিনি অভিযুক্ত
মার্কিন কর্তৃপক্ষ একটি সিনাগগে হামলার পরিকল্পনায় ইসলামিক স্টেটকে সহায়তা দেয়ার জন্য সোমবার ওহাইও’র এক বাসিন্দাকে অভিযুক্ত করেছে। দামোন জোসেফ (২১) নামের ওই ব্যক্তি টোলেডো নগরীর একটি সিনাগগে ইহুদিদের ধর্মীয় আচার জিউশ সাবাথ চলাকালে পুন্যার্থীদের ওপর হামলার পরিকল্পনা করে। ধর্মীয় এই আচার শুক্রবার সুর্যাস্তের পর থেকে শনিবার ভোর পর্যন্ত চলে। সে একজন ফেডারেল আন্ডারকভার এজেন্টের কাছ থেকে দুটি সেমি-অটোমেটিক রাইফেল চুরি করে। এএফপি।

মন্ত্রীদের পারফরম্যান্স
মন্ত্রীদের কাজের পারফরমেন্স প্রতি তিন মাস পর পর পর্যালোচনা করবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এমনই একটি বিশেষ বৈঠক করেছেন তিনি সোমবার। সেখানে প্রতিটি মন্ত্রণালয়ের পারফরমেন্ট নিয়ে আলোচনা হয়। এর মধ্য দিয়ে তাদের পারফরমেন্স বাড়ানো ও জনগণের জীবনমানের উন্নতি করার নীতি নিয়েছে সরকার। প্রধানমন্ত্রীর অফিসের মিডিয়া উইং থেকে এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে। সোমবারের বৈঠকটি টানা ৬ ঘন্টা চলে। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ইমরান খান। এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ