Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গাদের জন্য ৫ মিলিয়ন ইউরো ছাড় ইইউ’র

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৮, ৪:২৯ পিএম

রোহিঙ্গা সঙ্কট সমাধানে মানবিক সহায়তা হিসেবে ৫ মিলিয়ন ইউরো ছাড় ঘোষণা করেছে ইউরোপীয় কমিশন। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ঢাকা মিশন থেকে মঙ্গলবার (১১ ডিসেম্বর) পাঠানো এক বার্তায় এই তথ্য জানান হয়।
এর আগে গত মে মাসে ইইউ ঘোষণা দেয় যে, রোহিঙ্গা সঙ্কট সমাধানে ৪০ মিলিয়ন ইউরো মুদ্রার সমপরিমাণ মানবিক সহায়তা দিবে বৈদেশিক এই জোটটি। ওই ঘোষণার অংশ হিসেবে গত সোমবার (১০ ডিসেম্বর) ৫ মিলিয়ন ইউরো মুদ্রা দেওয়া হয়।
ইইউ’র মানবিক সহায়তা এবং ক্রাইসিস ব্যবস্থাপনা বিষয়ক কমিশনার ক্রিসটস স্টেলিন্ডেস বলেন, এই অর্থ ছাড়ের মধ্য দিয়ে ইইউ আবারো প্রমাণ করলো এই সঙ্কট মেটাতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ। সঙ্কট-সময়ে খাদ্য সহায়তা খুবই গুরুত্বপূর্ণ। আমরা এই সহায়তা অব্যাহত রেখে রোহিঙ্গা এবং তাদের আশ্রয়দাতা বাংলাদেশের পাশে থাকতে চাই।

মিয়ানমারের সেনাবাহিনীর অত্যাচার সইতে না পেরে, জীবন বাঁচাতে বিগত ২০১৭ সালের আগস্ট থেকে রাখাইনের বাসিন্দারা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে ঢুকতে থাকে। ২০১৭ সালের পর থেকে এখন পর্যন্ত ৭ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশের একাধিক রোহিঙ্গা শিবিরে আশ্রয় নিয়েছে।
তার আগেও প্রায় ৪ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। সব মিলিয়ে প্রায় ১১ লাখ রোহিঙ্গা অধিবাসী বাংলাদেশে অবস্থান করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ