Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারত-ইংল্যান্ডের পরই বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে ওয়েস্ট ইন্ডিজকে ৫ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। সিরিজের আরও দুটি ম্যাচ বাকি। এ বছর বাংলাদেশের আর কোনো ওয়ানডে ম্যাচ নেই। অন্য কোনো দলেরও নেই। ২০টি ওয়ানডে খেলে বাংলাদেশকে চলতি বছর থামতে হবে।
সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে জিম্বাবুয়ে। ২৬টি ওয়ানডে খেলে এ বছর জিম্বাবুয়ে জিতেছে মাত্র ৫টিতে, হেরেছে ২০টিতে আর বাকি একটি ম্যাচ টাই হয়। তাদের জয়ের হার ২১.১৫ শতাংশ। যেখানে ১৮ ম্যাচ খেলা বাংলাদেশের ৬৬.৬৬। ১২ জয় নিয়ে আছে তিন নম্বরে। ৭৫ শতাংশ ম্যাচ জিতে ভারত রয়েছে এই তালিকার শীর্ষে। দুইয়ে থাকা ইংল্যান্ড জিতেছে ৭৩.৯১ শতাংশ ম্যাচ। বাংলাদেশের সমান ম্যাচ জিতেছে নিউজিল্যান্ড, যাদের একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল।
চলতি বছর ২০টি ওয়ানডে ম্যাচ খেলে ১২টিতে জিতেছে টেস্ট পরিবারের নতুন সদস্য আফগানিস্তান (৬২.৫০%)। অস্ট্রেলিয়া ১৩ ম্যাচের মাত্র দুটিতেই জিতেছে (১৫.৩৮%)। ইংল্যান্ড ২৪ ম্যাচের ১৭টিতে জিতেছে (৭৩.৯১%)। ২০ ম্যাচ খেলে ১৪টিতে জয় আর দুটি ম্যাচে টাই করা ভারতের জয়ের হার ৭৫ শতাংশ। নিউজিল্যান্ড ১৩ ম্যাচের ৮টিতে জিতেছে (৬৬.৬৬%)। ১৮ ম্যাচের ৮টিতে জিতেছে পাকিস্তান (৪৭.০৫%)। দক্ষিণ আফ্রিকা ১৭টি ওয়ানডে খেলে জিতেছে ৯টিতে (৫২.৯৪%)। শ্রীলঙ্কা এ বছর ১৭ ম্যাচ খেলে জিতেছে ৬টিতে (৩৭.৫০%)।
বাংলাদেশ সফরে থাকা ওয়েস্ট ইন্ডিজ এ বছর ১৬ ওয়ানডে ম্যাচে নেমে জিতেছে ৭টিতে। আজ সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠে নামার আগে ক্যারিবীয়ানদের জয়ের হার ৪৬.৮৭ শতাংশ। আর সর্বোচ্চ ২৬ ওয়ানডে ম্যাচ খেলে মাত্র ৫টিতে জেতা জিম্বাবুয়ের জয়ের হার ২১.১৫ শতাংশ। টাইগারদের সুযোগ থাকছে ২০১৮ সাল শেষের আগে নিজেদের আরও উপরে নিয়ে যাওয়ার।
চলতি বছর ১৮টি ওয়ানডে ম্যাচ খেলে টাইগাররা জিতেছে ১২টিতে। বাকি ছয়টি ম্যাচে হারতে হয়েছে অল্প ব্যবধানে। এরমধ্যে পাঁচবার খেলেছে জিম্বাবুয়ের বিপক্ষে। এ বছরই খেল পাঁচ ম্যাচের কোনোটিতেই বাংলাদেশকে হারাতে পারেনি জিম্বাবুয়ে। গত ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে সিরিজ জিতে আসে টাইগাররা। ক্যারিবীয়ানদের বিপক্ষে সবশেষ ৪ ম্যাচ খেলে জিতেছে তিনটিতেই। শ্রীলঙ্কার বিপক্ষেও খেলেছে চারটি ম্যাচ, সেখানে দুটিতে জয় আর দুটিতে পরাজয় লাল-সবুজদের। আফগানিস্তান আর ভারতের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলেছে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে চলতি বছর একটি ম্যাচ খেলে সেটিতে জয় পেয়েছিল টাইগাররা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ